Advertisement
২৩ ফেব্রুয়ারি ২০২৪
The Kerala Story Controversy

চলচ্চিত্র উৎসবে ‘দ্য কেরালা স্টোরি’ প্রদর্শনের প্রতিবাদ, গোয়ায় ‘আটক’ দুই দর্শক

গোয়ায় আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসবে প্রদর্শিত হচ্ছে সুদীপ্ত সেন পরিচালিত বিতর্কিত ছবি ‘দ্য কেরালা স্টোরি’। প্ল্যাকার্ড হাতে সেই ছবি প্রদর্শনের প্রতিবাদ জানান দুই দর্শক।

The Kerala Story.

‘দ্য কেরালা স্টোরি’ ছবির পোস্টার। ছবি: সংগৃহীত।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
গোয়া শেষ আপডেট: ২৮ নভেম্বর ২০২৩ ১৩:৩৮
Share: Save:

গত ২০ নভেম্বর থেকে গোয়ায় শুরু হয়েছে ৫৪তম গোয়া আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসব। চলতি বছরে সেই চলচ্চিত্র উৎসবে প্রদর্শিত হওয়ার কথা ছিল চলতি বছরের অন্যতম বিতর্কিত ছবি ‘দ্য কেরালা স্টোরি’। চলতি বছরের মে মাসে সব বিতর্ক পেরিয়ে প্রেক্ষাগৃহে মুক্তি পায় সুদীপ্ত সেন পরিচালিত এই ছবি। প্রথম ঝলক মুক্তি পাওয়ার পর থেকেই বিতর্কের কেন্দ্রে থেকেছে অদা শর্মা অভিনীত এই ছবি। তবে বক্স অফিস সাফল্যের ক্ষেত্রে অন্তরায় হয়ে দাঁড়ায়নি সেই বিতর্ক। গোয়া আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসব শুরু হওয়ার আগেই ঘোষণা করা হয়েছিল, সেখানে প্রদর্শিত হবে ‘দ্য কেরালা স্টোরি’। প্রদর্শনের দিনই ফের প্রতিবাদের মুখে পড়ল সুদীপ্ত সেনের ছবি। সংশ্লিষ্ট প্রেক্ষাগৃহের বাইরে প্রতিবাদী প্ল্যাকার্ড হাতে দেখা গেল দুই দর্শককে। নিজেদের মতো করে প্রতিবাদ জানালেও তাতে ছবির প্রদর্শনে তেমন কোনও ব্যাঘাত ঘটেনি। বরং আটক হতে হল ওই দুই প্রতিবাদী দর্শককে।

সোমবার সংশ্লিষ্ট প্রেক্ষাগৃহের বাইরে দেখা যায় ওই দুই প্রতিবাদী দর্শককে। ‘দ্য কেরালা স্টোরি’ ছবির প্রদর্শনে যাতে কোনও সমস্যা তৈরি না হয়, সে কথা মাথায় রেখে সেখান থেকে চটজলদি সরানো হয় তাঁদের। খবর, দুই দর্শককে থানায় ডেকে জিজ্ঞাসাবাদ করে গোয়া পুলিশ। তার পরে নাকি ছেড়ে দেওয়া হয় তাঁদের। তবে ওই দুই দর্শকের ডেলিগেট পাস বাতিল করা হয় চলচ্চিত্র উৎসব কর্তৃপক্ষের তরফে।

প্রতিবাদীদের এক জন সমাজমাধ্যমের পাতায় লেখেন, ‘‘গোয়া চলচ্চিত্র উৎসবে ‘দ্য কেরালা স্টোরি’ ছবির প্রদর্শন নিয়ে প্রতিবাদ জানিয়েছি কারণ এটি একটি প্ররোচনামূলক ছবি। আমাদের গোয়া পুলিশ প্রথমে আটক করেছিল। তার পরে আমাদের কাছ থেকে চলচ্চিত্র উৎসবের ডেলিগেট পাস কেড়ে নেওয়া হয় যাতে আমরা আর চলচ্চিত্র উৎসবে প্রবেশ না করতে পারি।’’

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
Follow us on: Save:
Advertisement

Share this article

CLOSE