Advertisement
০২ মে ২০২৪
Drama Festival

একটানা ২৪ ঘণ্টায় মঞ্চস্থ হবে ২৫টি নাটক! কেন এমন অভিনব ভাবনা নাট্যদলের?

আগামী ২৭ জানুয়ারি সন্ধে ৬টা থেকে ২৮ জানুয়ারি সন্ধে ৬টা পর্যন্ত অনুষ্ঠিত হতে চলেছে টানা ২৪ ঘণ্টার নাট্যোৎসব। তপন থিয়েটারে আয়োজন করা হয়েছে এই নাট্যোৎসবের।

A 24 hour drama festival is going to be staged at Tapan theatre

একটানা ২৪ ঘণ্টা নাটক আয়োজনের দৃষ্টান্ত তৈরি করতে চলেছে কলকাতার মিউনাস নাট্যদল। —নিজস্ব চিত্র।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ২৬ জানুয়ারি ২০২৪ ১৮:০৩
Share: Save:

সকাল থেকে রাত পর্যন্ত থিয়েটার হয়েছে। সারা রাত নাটক হয়েছে, এমন উদাহরণও আছে। কিন্তু একটানা ২৪ ঘণ্টা নাটক আয়োজনের দৃষ্টান্ত তৈরি করতে চলেছে কলকাতার মিউনাস নাট্যদল। এই নাটকের দলের আয়োজনে আগামী ২৭ জানুয়ারি সন্ধে ৬টা থেকে ২৮ জানুয়ারি সন্ধে ৬টা পর্যন্ত অনুষ্ঠিত হতে চলেছে টানা ২৪ ঘণ্টার নাট্যোৎসব। তপন থিয়েটারে আয়োজন করা হয়েছে এই নাট্যোৎসবের।

২০০৭ সালে শুরু হয় ২৪ ঘণ্টার নাট্যোৎসব। মাঝে কিছু দিন বিভিন্ন কারণে বন্ধ ছিল। তবে ফের শুরু হয়েছে। দেখতে দেখতে এই নাট্যোৎসব এ বার ন’বছরে পা দিল। এ বছর মোট ২৫টি নাটক মঞ্চস্থ হবে। এ বারে নাট্যোৎসবের বিশেষ একটি উল্লেখযোগ্য দিক রয়েছে। প্রতিটি নাটক মহিলা পরিচালকদের দ্বারা নির্মিত। শুধু পরিচালক নন, কিছু নাটকের নাট্যকারও মহিলা।

পরিচালক, কলাকুশলীরা প্রশংসিত হলেও আড়ালে থেকে যান নাটকের লেখকেরা। মঞ্চের আলোর বৃত্তে নাট্যকারদের দেখা যায় না। নেপথ্য কান্ডারি হয়ে তাঁরা থেকে যান। তাই তাঁদের সম্মান জানাতে উদ্যোগী হয়েছে মিউনাস নাট্যদল। ২৪ ঘণ্টার এই নাট্যোৎসব শুরু হবে ২৫টি নাটকের পঁচিশজন নাট্যকারকে সম্মানিত করে। এবং সেই সঙ্গে নাট্যকারদের একটি আড্ডার আসরও বসবে।

এই নাট্যোৎসবের সামগ্রিক পরিকল্পনায় রয়েছেন নাট্যদলের পরিচালক উৎসব দাস। নাটকের এই উৎসব প্রসঙ্গে তিনি বলেন, ‘‘এটি আর পাঁচটা নাট্যোৎসবের মতো নয়। কারণ, এই উৎসব টানা ২৪ ঘণ্টা ধরে চলে। আমাদের এই নাট্যোৎসবের উদ্দেশ্য হল প্রতিটি নাট্যদলের মধ্যে মেলবন্ধন তৈরি করা। এই যে ২৪ ঘণ্টা সকলে একসঙ্গে থাকে, খায়, থিয়েটার দেখে— এর মাধ্যমে আমরা থিয়েটারকে ২৪ ঘণ্টা জাগিয়ে রাখতে চাই। সেই কারণেই এমন ভাবনার জন্ম।’’

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

drama Tapan Theatre Theater
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE