Advertisement
১৯ জুন ২০২৪
Aamir Ali

কেরিয়ারে পর পর এতগুলো ব্যর্থতা, আমির ‘সিতারে জ়মিন পর’ ছবিতে কোন বিষয় তুলে ধরছেন?

২০০৭ সালে মুক্তি পাওয়া ছবি ‘তারে জ়মিন পর’ ছবির সূত্র ধরেই যেন সাফল্য খুঁজছেন আমির। ‘সিতারে জ়মিন পর’ ছবির বিষয়বস্তু কী?

Aamir khan\\\\\\\\\\\\\\\'s upcoming film Sitaare Zameen par addresses the down syndrome

আমির খান। ছবি: সংগৃহীত।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ০৯ মার্চ ২০২৪ ১৮:০০
Share: Save:

কেরিয়ারের নিরিখে গত কয়েক বছর বিশেষ ভাল কাটেনি বলিউড অভিনেতা আমির খানের। বক্স অফিসে মুখ থুবড়ে পড়ে ‘লাল সিংহ চড্ডা’। জনপ্রিয় হলিউড অভিনেতা টম হ্যাঙ্কস অভিনীত ‘ফরেস্ট গাম্প’ অবলম্বনে তৈরি ছবির ব্যর্থতার পরে প্রায় এক বছর প্রচারের আলো থেকে নিজেকে দূরে সরিয়ে রেখেছিলেন আমির। অভিনয় থেকেও বিরতি নেওয়ার সিদ্ধান্ত নেন তিনি। তবে গত কয়েক মাস ধরে গুঞ্জন, আস্তে আস্তে অভিনয়ে ফেরার জন্য নিজেকে তৈরি করছেন অভিনেতা। সম্প্রতি এক সাক্ষাৎকারে আমির জানান, তাঁর পরবর্তী ছবির নাম ‘সিতারে জ়মিন পর’। ২০০৭ সালে মুক্তি পাওয়া ছবি ‘তারে জ়মিন পর’ ছবির সূত্র ধরেই যেন সাফল্য খুঁজছেন আমির।

‘তারে জ়মিন পর’ ছবিতে দেখানো হয় ১০ বছরের খুদেকে, যে কিনা ডিসলেক্সিয়ায় আক্রান্ত। এ বার এই ছবির গল্পের আঙ্গিকেই তৈরি হচ্ছে ‘সিতারে জ়মিন পর’। সেখানে তুলে ধরা হবে ডাউন সিনড্রোম-এর মতো বিষয়কে। ‘তারে জ়মিন পর’-এর মাধ্যমে ডিসলেক্সিয়া রোগটি নিয়ে সচেতনতা বাড়াতে চেয়েছিলেন অভিনেতা। এই ছবিতে তাঁর অভিনীত ‘নিকুম্ভ স্যার’-এর চরিত্রটি আজ গেঁথে রয়েছে দর্শকদের হৃদয়ে। সূত্রের মারফত জানা গিয়েছে, ‘সিতারে জ়মিন পর’ এমন একটা ছবি, যেখানে ডাউন সিনড্রোমের শিকার মানুষেরা কিসের মধ্যে দিয়ে যান, সেটাই তুলে ধরা হবে। খুব স্পর্শকাতর একটি বিষয়। এই ছবির মাধ্যমে এই বার্তাই দেওয়া হবে, যাঁরা ডাউন সিনড্রোমে আক্রান্ত, তাঁরাও বাকি পাঁচ জনের মতো ব্যবহার প্রত্যাশা করেন অন্যদের থেকে। এই ছবি প্রসঙ্গে আমির জানান, ‘সিতারে জ়মিন পর’ ছবির মূল সুর একই থাকছে। আমির বলেন,‘‘আগের ছবিতে আমি ঈশানকে সাহায্য করেছিলাম, এ বার বিষয়টা উল্টে যাবে।’’

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement

Share this article

CLOSE