Advertisement
০৩ মে ২০২৪
Abar Proloy

তামিল ছেড়ে এ বার হিন্দির ‘কপি’! ‘আবার প্রলয়’-এর ঝলক দেখে রাজের সমালোচনায় রাহুল

কয়েক ঘণ্টার মধ্যে ছড়িয়ে পড়েছে রাজ চক্রবর্তীর প্রথম সিরিজ়ের টিজ়ার। তাঁর প্রশংসায় পঞ্চমুখ দর্শকের একাংশ। তা-ও সমালোচনার মুখে পরিচালক।

Actor Rahul Arunoday Banerjee criticises Tollywood director Raj Chakraborty after releasing his fist web series Abar Proloy’s teaser

(বাঁ দিকে) রাজ চক্রবর্তী। রাহুল অরুণোদয় বন্দ্যোপাধ্যায় (ডান দিকে)। ছবি: সংগৃহীত।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ০১ জুলাই ২০২৩ ১৩:৪৮
Share: Save:

সুন্দরবনের নারীপাচার সমস্যাকে কেন্দ্র করে নতুন ওয়েব সিরিজ় ‘আবার প্রলয়’-এর গল্প বুনেছেন পরিচালক রাজ চক্রবর্তী। ১০ বছর আগে বরুণ বিশ্বাস খুনের ঘটনা নিয়ে বড় পর্দায় ‘প্রলয়’ তৈরি করেছিলেন রাজ। শুক্রবার প্রকাশ্যে এসেছে তাঁর প্রথম পরিচালিত সিরিজ়ের প্রথম ঝলক। অনিমেষ দত্তের লুকে শাশ্বত চট্টোপাধ্যায়কে দেখে রীতিমতো চমকে গিয়েছেন দর্শক। টিজ়ারের প্রথম ঝলক থেকে টান টান উত্তেজনা, সঙ্গে মারকাটারি অ্যাকশন। পাশাপাশি, সম্পূর্ণ অন্য অবতারে দেখা গেল ঋত্বিক চক্রবর্তীকে। যার এক ঝলক দেখেই বোঝা যাচ্ছে, কোনও ভাবেই ইতিবাচক চরিত্রে দেখা যাবে না তাঁকে। আগে ‘সাবাশ ফেলুদা’-তে খলচরিত্রে দেখা গিয়েছিল তাঁকে। তবে সে বার তাঁক ছদ্মবেশের মেকআপ নিয়ে রসিকতা হয়েছিল দর্শকমহলে। কিন্তু এ বার ঋত্বিকের নতুন সাজ বেশ যেমন মনে ধরেছে দর্শকের একাংশের। যদিও অনেকে সমালোচনাও শুরু করেছেন। তাঁদের মত, ঋত্বিকের চরিত্রটির লুক অন্য হিন্দি ছবির অনুকরণে তৈরি।

অ্যাকশনের মোড়কে তৈরি রাজের প্রথম সিরিজ়ের প্রথম ঝলকের সঙ্গে অনেকেই বলিউডি মিল খুঁজে পেয়েছেন। বিশেষত ঋত্বিকের লুকের সঙ্গে অনেকটাই মিল পাওয়া যায় ‘সেক্রেড গেম্‌স’ সিরিজ়ে পঙ্কজ ত্রিপাঠীর লুকের। আবার কেউ কেউ ‘ও মাই গড’-ছবির মিঠুন চক্রবর্তীর সঙ্গে মিল খুঁজে পেয়েছেন। ২০১৩ সালে ‘প্রলয়’ মুক্তির পর এই সিরিজ় নিয়ে দর্শক বেশ আশাবাদী। রাজের এই কাজের সঙ্গে ওতপ্রোত ভাবে যুক্ত ছিলেন শুভশ্রী গঙ্গোপাধ্যায়ও। শেষ কয়েক দিন ধরে চুটিয়ে প্রচারও চালিয়েছেন তাঁরা। শেষ কয়েক বছরে নিজের কাজের ধারায় পরিবর্তনও আনার চেষ্টা করেছেন রাজ। গল্পের উপর দিয়েছেন জোর। একটা সময় দক্ষিণী ছবির রিমেক বানানোর জন্য নানা ভাবে সমালোচিত হতে হয়েছে। ইদানীং অন্য ধরনের গল্প বলার চেষ্টা করছেন তিনি। এত চেষ্টার পরেও ‘কপি ক্যাট’ তকমা যেন ঘুচেও ঘুচল না।

‘আবার প্রলয়’ সিরিজ়ের প্রথম ঝলকে  সম্পূর্ণ অন্য অবতারে দেখা গেল ঋত্বিক চক্রবর্তীকে।

‘আবার প্রলয়’ সিরিজ়ের প্রথম ঝলকে সম্পূর্ণ অন্য অবতারে দেখা গেল ঋত্বিক চক্রবর্তীকে। ছবি: সংগৃহীত।

প্রকাশ্যেই রাজের সমালোচনা করলেন রাহুল অরুণোদয় বন্দ্যোপাধ্যায়। ফেসবুকে অভিনেতা লেখেন, “যে একদা কপি করিত, আজও কপি করে। শুধু তামিল ছেড়ে স্যাক্রেড গেমস-এর পঙ্কজ ত্রিপাঠীর লুক কপি করে, এটাই যা। ট্রোল যাঁরা করবেন, তাঁদের আমন্ত্রণ রইল।”

রাজ চক্রবর্তীর প্রথম পরিচালিত ছবি ‘চিরদিনই তুমি যে আমার’। যে ছবিতে মুখ্য চরিত্রে দেখা গিয়েছিল রাহুল এবং প্রিয়াঙ্কা সরকারকে। এই ছবি মুক্তির পর থেকেই রাহুলের সঙ্গে রাজের একটা বিরোধ তৈরি হয়। যা নিয়ে অভিনেতা প্রকাশ্যে অনেক কথা বললেও পরিচালক বার বারই এড়িয়ে গিয়েছেন। রাজকে এ বিষয়ে কখনও কোনও কথা বলতে শোনা যায়নি। এ বারও তিনি চুপ। তবে তাঁর পরিচালিত এই প্রথম সিরিজ় দেখার অপেক্ষায় অনেকেই। অন্য দিকে কাজের পাশাপাশি পরিচালক ব্যস্ত নিজের ব্যক্তিগত জীবন নিয়েও। দ্বিতীয় বার বাবা হতে চলেছেন তিনি। আপাতত চক্রবর্তী পরিবারে খুশির হাওয়া।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE