×

আনন্দবাজার পত্রিকা

Advertisement

২২ জুন ২০২১ ই-পেপার

কোভিড আক্রান্তের বিনামূল্যে শেষকৃত্যের ব্যবস্থা করুক সরকার, ফের আর্জি সোনু সুদের

নিজস্ব প্রতিবেদন
কলকাতা ০১ মে ২০২১ ১৭:২৯
সোনু সুদ।

সোনু সুদ।

শিক্ষার পর শেষকৃত্যে নিয়ে ফের সরকারের দ্বারস্থ সোনু সুদ। কোভিডে মৃত ব্যক্তির সন্তানদের শিক্ষার ভার সমস্ত রাজ্য সরকার বা কেন্দ্রীয় সরকার নিক, কিছুদিন আগে এমনই আর্জি ছিল তাঁর। নেটমাধ্যমে এ বার অভিনেতার অনুরোধ, কোভিড আক্রান্তের শেষকৃত্য বিনামূল্যে সম্পন্ন করার ব্যবস্থা করুক সরকার।

নিজের কথার স্বপক্ষে যুক্তিও দেখিয়েছেন তিনি, 'হাসপাতালে ভর্তি করানো থেকে শেষকৃত্য পর্যন্ত একজন কোভিড আক্রান্তকে আক্ষরিক অর্থেই লড়াই করতে হচ্ছে। সবার এতটা লড়াইয়ের ক্ষমতা নেই। যিনি পারছেন না মাঝপথেই তাঁর লড়াই থেমে যাচ্ছে।' সোনুর মতে, সেই মানুষের শেষ কাজটুকু যাতে সুষ্ঠুভাবে হয়, সেখানেও যাতে লড়াই চালাতে না হয় তাঁকে সেই কারণেই তাঁর এই অনুরোধ।

এ বিষয়ে বক্তব্য রাখতে গিয়ে তিনি উদাহরণ দিয়ে জানান, শনিবার ভোরে তাঁর পরিচিত এক কোভিড রোগীর মৃত্যু হয়। শ্মশানে পৌঁছে দেখা যায় সেখানেও প্রচুর অর্থ দাবি করা হচ্ছে। যা দেওয়ার ক্ষমতা সবার নেই। সোনুর প্রশ্ন, তা হলে কি শেষসম্মান থেকেও বঞ্চিত থাকবেন কোভিডে মৃত ব্যক্তি? অভিনেতার কথায়, প্রত্যেক দিন কম করে সাড়ে ৩ হাজার মৃতদেহের শেষকৃত্য সম্পন্ন হচ্ছে। প্রতি জনের শেষকৃত্য করতে প্রায় ১৫-১৬ হাজার টাকা দাবি করা হচ্ছে বলে জানিয়েছেন তিনি। এই খরচ সরকার বহন করলে সবাই শেষ সম্মান পাবেন, এমনটাই ধারণা তাঁর। এর জন্য তিনি বিশেষ আইন চালু করারও অনুরোধ রেখেছেন। যার জোরে মৃতের শেষ কাজ করতে পারেন তাঁর নিকট জনেরাই।

Advertisement

সোনুর এই আবেদনে সাড়া দিয়েছেন ৪ লক্ষ অনুরাগী। এক নেটাগরিকের মতে, তিনি ইনস্টাগ্রাম ব্যবহার করেছেন শুধু সোনুর বার্তা পড়বেন বলে।

Advertisement