Advertisement
২৮ মে ২০২৪
Raveena Tandon

শিল্পীরাও চাইলে সমাজকে প্রতিদান দিতে পারেন, কী ভাবে? উত্তর দিলেন রবীনা

তিন দশকের কেরিয়ার তাঁর। রবীনা মনে করেন, শিল্পীকে তৈরি করে সমাজ। শিল্পীরাও চাইলে সমাজকে প্রতিদান ফিরিয়ে দিতে পারেন।

Actors can contribute to society through cinema, says Raveena Tandon

রবীনা টন্ডন। ছবি: সংগৃহীত।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ১৯ এপ্রিল ২০২৪ ১৯:১৩
Share: Save:

নব্বই দশকে একাধিক ছবিতে দর্শককে চমকে দিয়েছিলেন বলিউড অভিনেত্রী রবীনা ট্যান্ডন। তিন দশক দীর্ঘ তাঁর কেরিয়ার। সুদীর্ঘ কেরিয়ার প্রসঙ্গে রবীনার উপলব্ধি কী রকম? সম্প্রতি একটি সাক্ষাৎকারে অভিনেতা হিসেবে নিজের উপলব্ধির কথা ভাগ করে নিয়েছেন ‘মোহরা’ ছবির নায়িকা।

রবীনা মনে করেন, শিল্পীরা দর্শককে তাঁদের কাজের মাধ্যমেই ভালবাসা ফিরিয়ে দিতে পারেন। তিনি বলেন, ‘‘আমি চিরকাল বিশ্বাস করেছি, সমাজ আমাকে নাম, যশ এবং সম্মান দিয়েছে। আমার মনে হয়, প্রতিদানে আমাদেরও নিজের কাজের মাধ্যমে সমাজের উন্নতি সাধন করা উচিত।’’ তবে সমাজকল্যাণমূলক কাজের ক্ষেত্রে অভিনেত্রী একটা নিজস্ব মতামতও দিয়েছেন। তাঁর কথায়, ‘‘কাজের মাধ্যমে যদি এক জন মানুষের মধ্যেও সচেতনতা তৈরি করা যায়, সেটাই অনেক।’’ নিজের ছবি নির্বাচনের ক্ষেত্রেও বিষয়টাকে খেয়াল রাখেন অভিনেত্রী। তিনি বলেন, ‘‘বছরে একটা বা দুটো ছবির মাধ্যমে আমি চেষ্টা করি, যাতে একটু সচেতনতা বৃদ্ধি করা যায়।’’

সম্প্রতি ‘পটনা শুক্লা’ ছবিতে দর্শক রবীনাকে দেখেছেন। এই ছবিতে একজন আইজীবীর চরিত্রে অভিনয় করেছেন রবীনা। শিক্ষাক্ষেত্রে দুর্নীতি রুখতে ঝাঁপিয়ে পড়ে চরিত্রটি। রবীনা বলেন, ‘‘চিত্রনাট্য পড়েই মনে হয়েছিল, এ রকম বিষয় মানুষের সামনে আনা প্রয়োজন। কারণ, এই ধরনের দুর্নীতি ছাত্রছাত্রীদের ভবিষ্যৎ নষ্ট করে দেয়।’’

পেশা এবং সংসার সমানতালে সামলেছেন রবীনা। এই ছবিতে তাঁর অভিনীত চরিত্রটির মধ্যেও তা দেখা যায়। রবীনা বলেন, ‘‘‘আরণ্যক’ সিরিজ়েও তো আমার চরিত্রটা একই সঙ্গে কাজ এবং সংসারে সমতা বজায় রাখে।’’ অভিনেত্রী বিশ্বাস করেন, কর্মরত নারীদের সাফল্যের ক্ষেত্রে পরিবারের সদস্যদের সমর্থন জরুরি। রবীনাকে এর পর ‘ওয়েলকাম টু দ্য জাঙ্গল’ ছবিতে দেখবেন দর্শক। এই ছবিতে তাঁর সঙ্গে রয়েছেন অক্ষয় কুমার, সঞ্জয় দত্ত, সুনীল শেট্টি প্রমুখ।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Raveena Tandon Bollywood Actress Cinemas
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE