Advertisement
২৫ মে ২০২৪
Quentin Tarantino

কেরিয়ারের শেষ ছবির ঘোষণার পরেও সিদ্ধান্ত বদল টারান্টিনোর, নেপথ্যে কী কারণ?

কেরিয়ারে মাত্র ১০টি ছবি পরিচালনা করেছেন। ‘দ্য মুভি ক্রিটিক’ নাকি তাঁর শেষ ছবি হতে চলেছে। কিন্তু সেই ছবিটি আপাতত পরিচালনা করবেন না কুয়েন্টিন টারান্টিনো।

Image of American director Quentin Tarantino

কুয়েন্টিন টারান্টিনো। ছবি: সংগৃহীত।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ১৮ এপ্রিল ২০২৪ ১৭:১৯
Share: Save:

কেরিয়ারে তাঁর ছবির সংখ্যা কম। এক সময় কুয়েন্টিন টারান্টিনো ঘোষণা করেছিলেন দশম ছবি পরিচালনার পর তিনি অবসর নিতে ইচ্ছুক। শোনা গিয়েছিল আমেরিকান পরিচালকের শেষ ছবি হতে চলেছে ‘দ্য মুভি ক্রিটিক’। তবে এখন জানা যাচ্ছে, এই ছবি থেকে সরে দাঁড়িয়েছেন জনপ্রিয় পরিচালক।

সত্তরের দশকে ক্যালিফোর্নিয়ার প্রেক্ষাপটে ছবিটিকে ভাবা হয়েছিল। সূত্রের দাবি, এই ছবিতে মুখ্য চরিত্রে অভিনয়ের জন্য প্রস্তাব গিয়েছিল অস্কারজয়ী অভিনেতা ব্র্যাড পিটের কাছে। ২০২০ সালে টারান্টিনো পরিচালিত ‘ওয়ান্স আপঅন আ টাইম ইন হলিউড’ ছবির জন্য কেরিয়ারে প্রথম অস্কার জিতেছিলেন ব্র্যাড। টারান্টিনোর ঘনিষ্ঠ সূত্রের দাবি, হঠাৎ করেই ছবিটির পরিচালনার কাজ থেকে সরে দাঁড়িয়েছেন ৬১ বছর বয়সি পরিচালক। সূত্রের কথায়, ‘‘উনি এখন শুরু থেকে ওঁর শেষ ছবি কী হতে চলেছে, তা নিয়ে চিন্তাভাবনা শুরু করেছেন।’’

এর আগে একটি সাক্ষাৎকারে টারান্টিনো জানিয়েছিলেন যে যৌনকর্মীদের নিয়ে খবর লেখে এমন একজন সাংবাদিককে ঘিরে ছবির গল্প আবর্তিত হবে। পরিচালকের ছেলেবেলায় দেখা এক বাস্তব চরিত্রকে কেন্দ্র করেই গল্পটি ভাবা হয়েছে। এ রকমও গুঞ্জন ছিল, এই ছবিতে ব্র্যাড ‘ওয়ান্স আপন...’ ছবিতে তাঁর অভিনীত ক্লিফ বুথ চরিত্রেই নাকি অভিনয় করবেন। যদিও টারান্টিনো নিজে এই খবরে সিলমোহর দেননি।

‘রিজ়ার্ভার ডগস’, ‘কিল বিল’, ‘পাল্প ফিকশন’, ‘ইনগ্লোরিয়াস বাস্টার্ডস’-এর মতো জনপ্রিয় এবং একাধিক পুরস্কারজয়ী ছবির পরিচালক টারান্টিনো। ‘দ্য মুভি ক্রিটিক’ ছবিটিই তাঁর পরিচালিত শেষ ছবি হবে বলে ঘোষণা করেছিলেন পরিচালক। কিন্তু আপাতত তিনি কেরিয়ারের শেষ ছবির সন্ধানে রয়েছেন। তাঁর নতুন ছবি ঘোষণার অপেক্ষায় রয়েছেন অগণিত অনুরাগী।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE