• নিজস্ব সংবাদদাতা
সব খবর প্রতি সকালে আপনার ইনবক্সে

‘পানিপথ’ নিয়ে উদ্বেগ কাবুলের

panipat
পানিপথ।

পানিপথের তৃতীয় যুদ্ধ কি ভারত এবং আফগানিস্তানের মধ্যে কূটনৈতিক যুদ্ধের অবতারণা করতে চলেছে ?

৬ ডিসেম্বর মুক্তি পেতে চলেছে আশুতোষ গোয়ারিকরের পরিচালিত এবং সঞ্জয় দত্ত, অর্জুন কপূর অভিনীত পানিপথের তৃতীয় যুদ্ধ অবলম্বনে তৈরি সিনেমা ‘পানিপথ’। যার ট্রেলারে আফগানিস্তানের জাতীয় নায়ক আহমেদ শাহ আব্দালিকে নিষ্ঠুর এবং অত্যাচারী এক শাসক হিসেবে দেখা যাচ্ছে।

এই ট্রেলারটি দেখার পরেই নয়াদিল্লিতে নিযুক্ত প্রাক্তন আফগানিস্তান রাষ্ট্রদূত শায়দা আব্দালি সরাসরি অভিনেতা সঞ্জয় দত্তকে টুইট করে জানিয়েছেন, ‘‘আশা করি পানিপথ ভারত এবং আফগানিস্তানের মৈত্রীর কথাটা মাথায় রেখেছে!’’ সূত্রের খবর, বিষয়টি নিয়ে সক্রিয় হয়েছে  আফগানিস্তানের বিদেশ মন্ত্রকও। তাদের তরফ থেকেও সে দেশে নিযুক্ত ভারতীয় রাষ্ট্রদূতের কাছে বার্তা গিয়েছে।

আরও পড়ুন: এ ছবি চোখের আরাম, মনেরও

আফগানিস্তানের প্রাক্তন রাষ্ট্রদূতের টুইট, ‘‘ঐতিহাসিক ভাবে ভারতীয় সিনেমা ভারত এবং আফগানিস্তানের সম্পর্ককে শক্তিশালী করতে খুবই বড় ভূমিকা নিয়ে থাকে। আমি আশা করব এই বিষয়টি পানিপথ মাথায় রেখেছে।’’ ভারতে নিযুক্ত বর্তমান রাষ্ট্রদূত তাহির কাদিরি একই সুরে সে দেশের সংবাদমাধ্যমকে এই ছবিটি নিয়ে জানিয়েছেন, ‘‘আমরা ভারতীয় কর্তাদের সঙ্গে যোগাযোগ করেছি এবং আফগানিস্তানের উদ্বেগ তাঁদের জানিয়েছি।’’ কৌশলগত ভাবে ভারতের অত্যন্ত গুরুত্বপূর্ণ প্রতিবেশী কাবুলের সঙ্গে সম্পর্ক বলিউডের একটি ছবির জন্য তিক্ত হয়ে যাক, এমনটা চায় না সাউথ ব্লক। তবে সে কারণে ছবির মুক্তি আটকে দেওয়া হবে কি না সেটাও এখনও নিশ্চিত নয়। বিষয়টি নিয়ে ভাবনাচিন্তা চলছে বিদেশ মন্ত্রকে।

আরও পড়ুন: লাল সিংয়ের ডেরায়

সবাই যা পড়ছেন

সব খবর প্রতি সকালে আপনার ইনবক্সে
আরও পড়ুন

সবাই যা পড়ছেন

আরও পড়ুন