Advertisement
৩০ এপ্রিল ২০২৪
Velma Dinkley

২০২২-এ ঘোমটা খুলল ভেলমা, সত্যিই কি সমকামী ‘স্কুবি ডু’-র সেই প্রিয় চরিত্র?

অপরাধের কিনারা করতে নতুন ‘স্কুবি ডু’-তে নতুন রূপে ফিরছেন ভেলমা। এখানে তিনি ঘোষিত ভাবে সমকামী।

‘স্কুবি ডু’ কার্টুন শো-র সবচেয়ে গম্ভীর এবং বুদ্ধিমান অ্যানিমেটেড চরিত্র ভেলমা ডিঙ্কলি আসলে সমকামী।

‘স্কুবি ডু’ কার্টুন শো-র সবচেয়ে গম্ভীর এবং বুদ্ধিমান অ্যানিমেটেড চরিত্র ভেলমা ডিঙ্কলি আসলে সমকামী।

সংবাদ সংস্থা
নিউ ইয়র্ক শেষ আপডেট: ০৮ অক্টোবর ২০২২ ১৯:৩৯
Share: Save:

৫৩ বছরের পুরনো প্রশ্নের উত্তর মিলল শেষমেশ! ‘স্কুবি ডু’ কার্টুন শো-র সবচেয়ে গম্ভীর এবং বুদ্ধিমান অ্যানিমেটেড চরিত্র ভেলমা ডিঙ্কলি আসলে সমকামী। কমলা জামা, মোটা ফ্রেমের চশমা পরা বাদামি চুলের কিশোরীর মাথায়ই যে রহস্যের চাবি। বাকি বন্ধুদের পথ দেখাত ভেলমাই। তবে কি না, কানাঘুষো চলতই তার নারীঘেঁষা স্বভাব নিয়ে। পুরুষদের তেমন পাত্তাই দিত না ভেলমা। সেই নিয়েই সত্তরের দশক থেকে অনুরাগীদের মধ্যে নিরন্তর চর্চা চলেছে— ভেলমা কি সমকামী? না কি নয়?

কৌতূহল নিরসন হল ২০২২ সালের অক্টোবরের ৮ তারিখ। অপরাধের কিনারা করতে নতুন ছবিতে নতুন রূপে ফিরছেন ভেলমা। এখানে তিনি ঘোষিত ভাবে সমকামী।

‘স্কুবি ডু’ বলতেই বিশ্বের যে কোনও প্রান্তের শৈশব পেরোনো মানুষের মুখে ধরা দেবে নস্টালজিয়া। ১৯৬৯ সাল থেকে এখনও জনপ্রিয়তার তুঙ্গে সেই হানা-বারবারা প্রযোজনার অদ্ভুতুড়ে কার্টুন শো। শনিবার সকাল হলেই বাচ্চা থেকে কিশোর-কিশোরী ঝাঁপিয়ে পড়ে উপভোগ করত রহস্য-রোমাঞ্চে ভরা এক-একটা আধঘণ্টা। তার পর শো-টাইম বাড়তে থাকে। সকাল-সন্ধ্যা ঘরে ঘরে ‘স্কুবি ডু’-র গান বাজত নিয়ম করে। সত্তরের দশকের পর আমেরিকার বিভিন্ন পরিবারে ভেলমা নামটাও চালু হয়ে গেল। বিপুল জনপ্রিয় হয়ে উঠল অ্যানিমেটেড পঞ্চপাণ্ডব-শ্যাগগি, ফ্রেড, ড্যাফনি, ভেলমা আর তাদের দুঃসাহসী কুকুর স্কুবি। তারা একের পর এক বিপদে জড়াত। অপরাধের সাক্ষী হত। যেগুলির মোকাবিলা করে বেরিয়ে আসার পথ দেখিয়েছে ভেলমাই। তার মগজাস্ত্র সব সময় চালু। তবে কার্টুন চরিত্রের গভীরেও যে মানুষ অনুসন্ধান চালায় তা বোঝা গেল আরও পরে।

আর কোনও জল্পনা নয়, ‘ওয়ারনার ব্রাদার্স স্টুডিয়োজ’ একেবারে পূর্ণ রূপেই ফিরিয়ে আনল বিতর্কিত ভেলমা চরিত্রকে। সময় বদলেছে, এখন আর ধোঁয়াশায় প্রয়োজন কী? ২০০২ সালে ‘স্কুবি ডু’ লাইভ অ্যাকশন ছবির চিত্রনাট্যকার এক ভক্তের কাছে স্বীকার করেছিলেন, ভেলমাকে এক জন গর্বিত সমকামী হিসাবেই গড়তে চেয়েছিলেন আসলে। কিন্তু পরে দুর্ভাগ্যজনক ভাবে এক পুরুষবন্ধু আনতে হয়েছিল তার জীবনে।

যাই হোক, নতুন ছবি ‘ট্রিক ওর ট্রিট স্কুবি ডু’-তে আর কোনও সংশয় রইল না ভেলমার প্রেম নিয়ে। কোকো ডিয়াব্লো নামের এক মহিলা চরিত্রের প্রতি এ ছবিতে খোলাখুলি ভাল লাগা প্রকাশ করেছে ভেলমা। সে নিয়ে ড্যাফনির সঙ্গে আলোচনা করতেও দেখা যায় তাঁকে। সব মিলিয়ে এ যুগের ‘স্কুবি ডু’ আরও বেশি রোমাঞ্চ নিয়ে আসতে চলেছে বলেই বিশ্বাস দর্শকের।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Velma Dinkley Lesbian movie
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE