Advertisement
০৩ মে ২০২৪
Pavel

গল্প কার? ‘সোনার পাহাড়’-এর বিতর্ক ভুলে পরমব্রত-পাভেলের সম্পর্কে ‘হাওয়া বদল’ হল কী করে?

২০১৮ সালে প্রকাশ্যে এসেছিল তাঁদের দু’জনের ঝামেলা। পরমব্রত চট্টোপাধ্যায়ের প্রতি ক্ষোভ জমা হয়েছিল পরিচালক-গল্পকার পাভেলের। কিন্তু পাঁচ বছর পর আবার তাঁরা একসঙ্গে। কী ভাবে বরফ গলল?

(বাঁ দিকে) পরমব্রত চট্টোপাধ্যায়, পরিচালক-গল্পকার পাভেল (ডান দিকে)।

(বাঁ দিকে) পরমব্রত চট্টোপাধ্যায়, পরিচালক-গল্পকার পাভেল (ডান দিকে)। ছবি: সংগৃহীত।

আনন্দবাজার অনলাইন সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ০৯ অগস্ট ২০২৩ ১৩:৩০
Share: Save:

পাঁচ বছর আগে মুক্তি পেয়েছিল পরমব্রত চট্টোপাধ্যায়ের ছবি ‘সোনার পাহাড়’। সিনেমা মুক্তির পর পরিচালক পরমব্রতের সঙ্গে প্রকাশ্যেই বিবাদ হয় ছবির লেখক পাভেলের। তাঁর অভিযোগ ছিল, ছবিটি তিনি লিখলেও পরিচালক তা প্রকাশ্যে স্বীকার করেননি। তাতেই ভীষণ বিরক্ত হয়েছিলেন পাভেল। রাগ আটকে রাখতে পারেননি। প্রকাশ্যে এসেছিল লেখক এবং পরিচালকের দ্বন্দ্ব। পাঁচ বছর পর যদিও পরিস্থিতির পরিবর্তন হয়েছে। সম্প্রতি নতুন ছবি ‘হাওয়া বদল ২’-এর মহরৎ করেছেন পরমব্রত। যে ছবিটি লিখেছেন পাভেল। পরম এবং পাভেলের সম্পর্কের বরফ গলল কী ভাবে? অনেক দিন হল চর্চায় নেই পরিচালক। নতুন ছবির প্রস্তুতিই বা কত দূর?

আনন্দবাজার অনলাইনের তরফে যোগাযোগ করা হয় পাভেলের সঙ্গে। পরিচালকের স্পষ্ট জবাব, “হ্যাঁ, খুব ঝগড়া হয়েছিল। পরমদার (পরমব্রত চট্টোপাধ্যায়) সাক্ষাৎকারে যখন আমার নামটা পর্যন্ত দেখতে পাইনি তখন রাগ হয়েছিল। পরে কিন্তু তিনিই একটি অনুষ্ঠান মঞ্চে আমায় ভাই বলে সম্বোধন করেছিলেন। ‘সোনার পাহাড়’-এর জন্য সেরা কাহিনিকারের পুরস্কার নেওয়ার সময়। তার পরেই ধীরে ধীরে বরফ গলতে থাকে। বেশ অনেক দিন পর পরমদা আমায় বলেন ‘হাওয়া বদল ২’ লেখার জন্য। তবে এখানে আমার একার নাম গেলেও গল্পটি লেখার নেপথ্যে কিন্তু সমান অবদান রয়েছে পরমদারও।”

এই ছবিতে অন্যতম মুখ্য চরিত্রে দেখা যাবে রুদ্রনীল ঘোষকে। পাভেলের বহু দিনের স্বপ্ন পূর্ণ হতে চলেছে। তাঁর অনেক দিনের ইচ্ছা ছিল অভিনেতার সঙ্গে কাজ করার। আপাতত তিনি নতুন ছবির কাজে মন দিয়েছেন। শুধু ছবির কাজ নয়, তিনি মনোবিদ্যা নিয়ে পড়াশোনা করে ফেলেছেন এর মধ্যে। পরীক্ষাও দিয়েছেন। আর কিছু দিন বাদে খাতায়কলমে মনোবিদ হিসাবেও তাঁকে গণ্য করা যাবে। এই বছরই মুক্তি পাওয়ার কথা তাঁর দুটি ছবি ‘মন খারাপ’ এবং ‘ডাক্তারকাকু’। বড় মাপের ছবি তৈরির পরিকল্পনা রয়েছে তাঁর। আগামী বছর নতুন চমক নিয়ে আসতে চলেছেন পাভেল।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Pavel Parambrata Chatterjee Tollywood News
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE