Advertisement
০৪ মার্চ ২০২৪
Amitabh Bachchan

Amitabh Bachchan: হাতের মুদ্রায় সাংকেতিক সুর, বাক্‌শক্তিহীন শিশুদের সঙ্গে ‘জন গণ মন’ গাইলেন অমিতাভ

স্বাধীনতার দিনে বিশেষ ভাবে সক্ষম পড়ুয়াদের সঙ্গে সুখস্মৃতি ভাগ করলেন অমিতাভ। সুর-সংকেতে জাতীয় সঙ্গীত গেয়েছিলেন সে বার।

সুর কণ্ঠে না এনে সংকেতে হৃদয় মিলিয়েছিলেন অমিতাভ

সুর কণ্ঠে না এনে সংকেতে হৃদয় মিলিয়েছিলেন অমিতাভ

সংবাদ সংস্থা
মুম্বই শেষ আপডেট: ১৫ অগস্ট ২০২২ ১৮:১৫
Share: Save:

ওরা কথা বলে মনের ভাব প্রকাশ করতে পারে না। চোখে দেখতে পায় না। কেউ কেউ হুইলচেয়ারে। তবে প্রাণের উচ্ছ্বাসে সকলকে হারিয়ে দেয়। স্বাধীনতার দিনে গান গেয়েছিল ওরাও। স্কুলপড়ুয়া সেই বিশেষ ভাবে সক্ষম শিশুর দলে ভিড়েছিলেন বলিউড তারকা অমিতাভ বচ্চন। ‘জন গণ মন’ সুর উঠে এসেছিল হৃদয়ের গভীর থেকে। সে সুর কণ্ঠে না এনে সংকেতে হৃদয় মিলিয়েছিলেন অমিতাভ, বাক্‌শক্তিহীন খুদে গায়ক-গায়িকাদের সঙ্গে।

বেশ কয়েক বছর আগের কথা। তবে ধরে রাখা সেই মুহূর্ত প্রতি স্বাধীনতা দিবসে মূল্যবান স্মৃতি হয়ে ফিরে আসে দেশপ্রেমী, বর্ষীয়ান অভিনেতার জীবনে। স্বাধীনতার ৭৫ বছরে আবারও ভাগ করে নিলেন সেই সুখস্মৃতি।

ভিডিয়োটি একটি স্কুলের মধ্যে তোলা। পিছনে লালকেল্লার ছবি। সামনে এক দল কিশোর-কিশোরী। প্রবীণ অভিনেতা দাঁড়িয়ে রয়েছেন পড়ুয়াদের মাঝখানে। পরনে সাদা কোট, কালো প্যান্ট। ছাত্র-ছাত্রীরা দুধসাদা স্কুল-পোশাকে। ওদের মাঝে দাঁড়িয়ে অমিতাভ হাত নেড়ে বিবৃত করে চলেছেন রবি ঠাকুর রচিত গানের প্রতিটি শব্দ। যাঁরা সেই সাংকেতিক ভাষা বোঝেন না, তাঁরাও হাতের ভঙ্গি দেখে এটুকু বুঝবেন যে, এ কোনও সুর! কিন্তু সে সুর জাতীয় সঙ্গীতের, তা হয়তো ধরতে পারবেন না অনেকেই। সকলের বোঝার জন্য তাই প্রেক্ষাপটে জাতীয় সঙ্গীত বাজছে সেই ভিডিয়োতে। সেটি পোস্ট করে বিগ বি লিখলেন, ‘জয় হিন্দ।’ জিতে নিলেন কোটি ভক্ত-হৃদয়।

হাতে এখন বেশ কয়েকটি কাজ। শীঘ্রই অমিতাভকে অয়ন মুখোপাধ্যায় পরিচালিত ‘ব্রহ্মাস্ত্র’-তে রণবীর কপূর এবং আলিয়া ভট্টের সঙ্গে দেখা যাবে। চলতি বছরের সেপ্টেম্বরে ছবিটি মুক্তি পাওয়ার কথা। অন্য দিকে, বিকাশ বহল পরিচালিত ‘গুডবাই’ ছবিতেও অভিনয় করবেন অমিতাভ।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
Follow us on: Save:
Advertisement

Share this article

CLOSE