Advertisement
২৭ এপ্রিল ২০২৪
Amitabh Bachchan

অমিতাভের নাম, ছবি কিংবা কণ্ঠস্বর বিনা অনুমতিতে আর ব্যবহার করা যাবে না, নির্দেশ আদালতের

পণ্যের বিজ্ঞাপন থেকে শুরু করে পোশাক, কিংবা অনলাইন— সর্বত্র অমিতাভের নাম ভাঙিয়ে ব্যবসা চলছে। ক্ষুব্ধ অভিনেতার পক্ষে রায় দিল আদালত।

অমিতাভের অনুমতি ছাড়া তাঁর ছবি, নাম কিংবা কণ্ঠস্বর কোনও রকম ব্যবসায়িক উদ্দেশ্যে ব্যবহার করা যাবে না।

অমিতাভের অনুমতি ছাড়া তাঁর ছবি, নাম কিংবা কণ্ঠস্বর কোনও রকম ব্যবসায়িক উদ্দেশ্যে ব্যবহার করা যাবে না। ফাইল চিত্র।

সংবাদ সংস্থা
মুম্বই শেষ আপডেট: ২৫ নভেম্বর ২০২২ ১৩:২৩
Share: Save:

যত বড় ভক্তই হন, যেখানে-সেখানে অমিতাভ বচ্চনের ছবি আর লাগিয়ে রাখা যাবে না। ভিডিয়ো কিংবা অডিয়োর মধ্যে হঠাৎ অমিতাভের কণ্ঠস্বর? শুনতে ভাল লাগলেও আর তা ব্যবহার করা যাবে না। এমনকি, বিনা অনুমতিতে তাঁর নামটুকু অবধি নেওয়া যাবে না— এমনই নির্দেশ এল দিল্লি হাইকোর্ট থেকে। শোনা যায়, আপত্তি তুলে আবেদন জানিয়েছিলেন ‘বিগ বি’ স্বয়ং। তার পরই এই বিধিনিষেধ জারি হল ২৫ নভেম্বর থেকে।

নতুন আইন অনুসারে, অমিতাভের অনুমতি ছাড়া তাঁর ছবি, নাম কিংবা কণ্ঠস্বর কোনও রকম ব্যবসায়িক উদ্দেশ্যে ব্যবহার করা যাবে না। পাশাপাশি, তথ্যপ্রযুক্তি মন্ত্রক থেকে শুরু করে টেলিকম পরিষেবা প্রদানকারীদেরও নির্দেশ দেওয়া হয়েছে, এমন যা কিছু বাজারে রয়েছে সে সব তুলে নিতে হবে।

বিচারপতি নবীন চাওলা বলেন, “তিনি (অমিতাভ) এক জন সুপরিচিত ব্যক্তিত্ব, যাঁকে বহু বিজ্ঞাপনের মুখ হিসাবে ব্যবহার করা হয়েছে। কিন্তু সবগুলোই যে অনুমতি নিয়ে করা হয়েছে এমনটা নয়। এতেই ক্ষুব্ধ অভিনেতা।”

নবীন সাফ জানান, অমিতাভের মতো খ্যাতনামীর মুখ দেখিয়ে কোনও সংগঠন বা ব্যক্তি বিনা অনুমতিতে পণ্যের প্রচার করতে পারবেন না। আদালতের কাছে অমিতাভের আর্জিও ছিল সেটাই। জানিয়েছিলেন, তিনি ‘ব্যবহৃত’ হতে চান না।

অমিতাভের পক্ষের আইনজীবী হরিশ সলভে বলেন, “আমি দেখতে পাচ্ছি কী চলছে চারপাশে। কেউ টি-শার্ট বানিয়ে তাতে অমিতাভের মুখ বসিয়ে নিচ্ছেন। কেউ ডোমেন কিনে তাঁর ওয়েবসাইটের নাম রাখছেন ‘অমিতাভবচ্চনডটকম’, আমরা এ রকমই হয়ে গিয়েছি।” জানা যায়, পোশাকবিক্রেতা, বই প্রকাশনী সংস্থা-সহ আরও নানা ব্যবসায়িক প্রতিষ্ঠানকে সতর্ক হতে বলে‌ছেন ‘অভিমান’-এর নায়ক।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Amitabh Bachchan Bollywood Actor Delhi High Court
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE