Advertisement
২৪ এপ্রিল ২০২৪
Anirban Bhattacharya

Anirban Bhattacharya: উত্তমকুমার সেরা ‘ব্যোমকেশ’, জীবিত বাঙালিদের মধ্যে আবীরদা: অনির্বাণ

সত্যজিৎ রায়ের নির্দেশনায় চিড়িয়াখানা ছবিতে ব্যোমকেশের চরিত্রে অভিনয় করেছিলেন উত্তম। সেই ছবিতেই মুগ্ধ অনির্বাণ।

ব্যোমকেশের চরিত্রে অনির্বাণ।

ব্যোমকেশের চরিত্রে অনির্বাণ। ছবি: ফেসবুক থেকে

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ১২ ডিসেম্বর ২০২১ ০৭:৩৩
Share: Save:

শরদিন্দু বন্দ্যোপাধ্যায়ের সত্যান্বেষী ‘ব্যোমকেশ বক্সী’কে ছোট এবং বড়পর্দায় যেমন টলিউড নিয়ে এসেছে, বলিউডও কিন্তু পিছিয়ে থাকেনি কখনও। উত্তমকুমার, রজিত কপূর থেকে এখনকার অনির্বাণ ভট্টাচার্য, গৌরব চক্রবর্তী, আবীর চট্টোপাধ্যায়, যিশু সেনগুপ্ত, সুশান্ত সিংহ রাজপুত— ব্যোমকেশ হওয়ার সুযোগ ছাড়েননি কেউই। তবে বাংলা ওয়েব সিরিজের ‘ব্যোমকেশ’ মানেই বাঙালি অনির্বাণকে চেনে। সেই অনির্বাণের চোখে সেরা ব্যোমকেশ কে?

শনিবার আনন্দবাজার অনলাইনের ফেসবুক-ইউটিউব লাইভে অনির্বাণ জানালেন, তাঁর প্রিয় ‘ব্যোমকেশ’ উত্তমকুমার। সত্যজিৎ রায়ের নির্দেশনায় চিড়িয়াখানা ছবিতে ব্যোমকেশের চরিত্রে অভিনয় করেছিলেন উত্তম। সেই ছবিতেই মুগ্ধ অনির্বাণ। জীবিতদের মধ্যে কাকে ‘ব্যোমকেশ’ হিসেবে পছন্দ? অনির্বাণের জবাব, “জীবিতদের মধ্যে সকলেই ভাল। তবে আমার সবচেয়ে ক্ষুরধার লেগেছে আবীরদাকে। ওকে দেখে মনে হয়েছে ব্যোমকেশ এ রকমই।”

অঞ্জন দত্ত, অরিন্দম শীলের পরিচালনায় ব্যোমকেশ চরিত্রে অভিনয় করেছেন আবীর। অঞ্জনের নির্দেশনায় ব্যোমকেশ করতে দেখা গিয়েছে যিশুকে। অনির্বাণ বলেন, “যিশুদাও ভাল। বিশেষ করে অঞ্জনদার নির্দেশনায় ‘ব্যোমকেশ ও অগ্নিবাণ’ ছবিতে।”

বাংলা ধারাবাহিকে ব্যোমকেশ করতে দেখা গিয়েছিল গৌরবকে। অনির্বাণ বলেন, “গৌরব যে ধরনের দর্শকের জন্য ব্যোমকেশ করেছিল, যে ভাবে ব্যোমকেশ করেছিল, সেটাও বেশ সুন্দর।”

ব্যোমকেশ চরিত্রে কী অনির্বাণকে ফের দেখা যাবে? অনির্বাণের জবাব, “অবশ্যই। আমি আবার ব্যোমকেশ করব।”

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Anirban Bhattacharya Abir Chatterjee Uttam Kumar
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE