Advertisement
০৪ মে ২০২৪
Anirban Bhattacharya

Mandar: এত মানুষ ‘মন্দার’ দেখবেন ভাবতেই পারিনি, নার্ভাস ছিলাম, অকপট অনির্বাণ

‘আমি পারব তো’, ‘দর্শক সিরিজ দেখবে তো’, ‘সব ঠিকঠাক হচ্ছে তো’র মতো কথা লাগাতার শোনা গিয়েছে অনির্বাণের মুখে।

সিরিজ সফল হবে- এই ভাবনা অনির্বাণের মাথাতেই আসেনি

সিরিজ সফল হবে- এই ভাবনা অনির্বাণের মাথাতেই আসেনি

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ১২ ডিসেম্বর ২০২১ ১৮:১৩
Share: Save:

‘মন্দার’-এর শ্যুটিং থেকে শুরু করে মুক্তির আগের দিন পর্যন্ত নাকি 'ন্যাকা কান্না' কেঁদেছেন অনির্বাণ ভট্টাচার্য! ‘আমি পারব তো’, ‘দর্শক সিরিজ দেখবে তো’, ‘সব ঠিকঠাক হচ্ছে তো’র মতো কথা লাগাতার শোনা গিয়েছে তাঁর মুখে। সিরিজ সফল হবে- এই ভাবনা মাথাতেই আসেনি। বরং রীতিমতো চিন্তায়, উদ্বেগে কাঁটা হয়ে ছিলেন।

'মন্দার' মুক্তি পাওয়ার পরে অবশ্য সব হিসেব বদলে গিয়েছে। এসভিএফ প্রযোজনা সংস্থার সিরিজটি শহর এবং শহরতলির আনাচেকানাচে হু হু করে ছড়িয়ে পড়েছে। এ বার কী বলছেন পরিচালক? অনির্বাণ বলেছেন, এত মানুষ 'মন্দার' দেখবেন, ভালবাসবেন, তা তাঁর ধারণার বাইরে ছিল।

প্রচার ঝলক মুক্তির দিনে পরিচালক-অভিনেতা সাক্ষাৎকারে আনন্দবাজার অনলাইনকে বলেছিলেন, ‘‘ভীষণ ভয় নিয়েই কাজ শুরু করেছিলাম। তথাকথিত কোনও প্রশিক্ষণ নেই। ক্যামেরা, লেন্স, অ্যাঙ্গল, আলো, সম্পাদনা— কিছুই জানি না! অভিজ্ঞতা বলতে ছবি দেখা আর সাত বছরের অভিনয় জীবন। এই সম্বল করেই নেমে পড়েছি।’’ শনিবার ফের আনন্দবাজার অনলাইনের লাইভ আড্ডায়। ইতিমধ্যে সিরিজের জনপ্রিয়তাও নজরকাড়া। সফল পরিচালকের কথায়, সবাই সেই সময়ে তাঁকে সাহস জুগিয়েছিলেন।অনেকেই বলেছিলেন, ‘‘তুমি কেন এত নেচিবাচক ভাবে ভাবছ! আগে সিরিজ মুক্তি পাক। এত অধৈর্য হয়ো না।’’

পরিচালনায় হাতেখড়ির সিরিজ নিয়ে ভয় পাওয়ার নেপথ্যে আরও একটি কারণ অনির্বাণ আনেন এনেছেন শনিবারের আড্ডায়। তাঁর মতে, বরাবর তিনি মঞ্চের সঙ্গে যুক্ত। নিজের নাটকের দলের প্রযোজনার জন্য টাকা ধার করেন। নাটক মঞ্চস্থ হওয়ার পরে উপার্জন থেকে সেই ধার শোধ করেন। তিনি এতেই অভ্যস্ত। এবং তার জন্য কোনও মানসিক চাপও অনুভব করেন না। কারণ, পুরোটাই তিনি এবং তাঁর থিয়েটারের দল দায়িত্ব নিয়ে করেন। কিন্তু এ বার তাঁর কাজের জন্য বাইরের নামী সংস্থা অর্থলগ্নি করেছে। ফলে, সিরিজ জনপ্রিয় না হলে তিনি কোথাও যেন পিছিয়ে যাবেন— এই চাপই তাঁকে প্রতি মুহূর্তে তাড়া করে বেরিয়েছে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Anirban Bhattacharya Actor Tollywood
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE