Advertisement
০১ মে ২০২৪
Ram Mandir inauguration

কাশ্মীরি পণ্ডিতদের হয়ে আমি এসেছি! অযোধ্যা পৌঁছে অনুপম খের বললেন, ‘এটাই আসল দীপাবলি’

অযোধ্যা গিয়ে অনুপম খের বললেন, সেখানকার পরিবেশ অত্যন্ত মনোরম। মনে হচ্ছে, যেন এটাই আসল দীপাবলি। এখন অপেক্ষা ‘প্রাণপ্রতিষ্ঠা’ অনুষ্ঠানের।

অযোধ্যায় অনুপম এবং রজনীকান্ত (বাঁ দিকে), হনুমানের পুজো দিলেন অনুপম খের (ডান দিকে)।

অযোধ্যায় অনুপম এবং রজনীকান্ত (বাঁ দিকে), হনুমানের পুজো দিলেন অনুপম খের (ডান দিকে)। ছবি: সংগৃহীত।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ২২ জানুয়ারি ২০২৪ ১১:০১
Share: Save:

বলিউডের বহু ব্যক্তিত্বই অযোধ্যা পৌঁছে গিয়েছেন। এখন অপেক্ষা শুধুই রামমন্দিরের ‘প্রাণপ্রতিষ্ঠা’ অনুষ্ঠানের। রণবীর কপূর, আলিয়া ভট্ট, অমিতাভ বচ্চন, কঙ্গনা রানাউত— তালিকা দীর্ঘ। সেই তালিকায় জ্বলজ্বল করছেন অনুপম খেরও। তিনি ইতিমধ্যেই হনুমান গরহি মন্দিরে গিয়ে পুজো দিয়ে এসেছেন। ‘দ্য কাশ্মীর ফাইল্‌স’ খ্যাত অভিনেতা জানিয়েছেন, কাশ্মীরি পণ্ডিতদের প্রতিনিধিত্ব করছেন তিনিই।

আর কয়েক মিনিটের অপেক্ষা। প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী রামমন্দিরের উদ্বোধন করবেন। তাঁর হাত দিয়ে রামলালার বিগ্রহে ‘প্রাণপ্রতিষ্ঠা’ হবে। অনুষ্ঠানকে কেন্দ্র করে ঢালাও আয়োজন করা হয়েছে অযোধ্যায়। রামলালার বিগ্রহে ‘প্রাণপ্রতিষ্ঠা’র আচার-অনুষ্ঠান শুরু হবে ১২টা ৫ মিনিটে। টানা ৫০ মিনিট ধরে অনুষ্ঠান চলবে। বলিউডের তাবড় তারকারা ইতিমধ্যেই অযোধ্যায়। অনুপমও অযোধ্যা পৌঁছে এক্সে টুইট করে জানিয়েছেন, সেখানকার পরিবেশ বড় মনোরম। মনে হচ্ছে যেন আবার দীপাবলি চলে এসেছে। লিখলেন, ‘‘এটাই আসল দীপাবলি।’’ অনুপম এর মধ্যেই অযোধ্যা থেকে দক্ষিণী সুপারস্টার রজনীকান্তের সঙ্গে ছবি তুলে ইনস্টাগ্রামে পোস্ট করে ফেলেছেন। রজনীকান্তও অযোধ্যা পৌঁছেছেন জামাই ধনুষের সঙ্গে। রজনীকান্তের সঙ্গে যে রামজন্মভূমিতে তাঁর সাক্ষাৎ হয়েছে, তাতে তিনি আপ্লুত বলে জানিয়েছেন অনুপম খের।

রামমন্দির উদ্বোধনকে কেন্দ্র করে সারা দেশে উৎসবের মেজাজ। কেন্দ্রীয় সরকারের তরফে সোমবার এই অনুষ্ঠান উপলক্ষে অর্ধদিবস ছুটি ঘোষণা করা হয়েছে। এ ছাড়া, বিভিন্ন রাজ্যেও রামমন্দির উদ্বোধনের জন্য ছুটি দেওয়া হয়েছে। উত্তরপ্রদেশ, মহারাষ্ট্রের মতো বিজেপি শাসিত রাজ্যে সোমবার পূর্ণ দিবস ছুটি। কংগ্রেস শাসিত হিমাচলও রবিবার পূর্ণ দিবস ছুটির কথা জানিয়েছে। এ ছাড়া, রাজস্থান, গুজরাত, মধ্যপ্রদেশ, ছত্তীসগঢ়, ওড়িশা, সিকিম এবং অসমে সোমবার অর্ধদিবস ছুটি ঘোষণা করেছে সরকার।

সাধারণ দর্শনার্থীদের জন্য মন্দিরের দরজা খুলবে মঙ্গলবার থেকে। সোমবার আমন্ত্রিত ছাড়া সাধারণ মানুষ মন্দিরে ঢুকতে পারবেন না। মঙ্গলবার থেকে সারা দিনে দু’বার রামমন্দিরের দরজা খোলা হবে সাধারণের জন্য। প্রথম বার দরজা খুলবে সকাল ৭টায়। সে সময়ে পুণ্যার্থীরা মন্দিরে ঢুকতে এবং পুজো দিতে পারবেন। সাড়ে ১১টা নাগাদ আবার দরজা বন্ধ করে দেওয়া হবে। আড়াই ঘণ্টার বিরতির পর আবার দুপুর ২টো থেকে দর্শনার্থীরা রামমন্দিরের ভিতর প্রবেশ করতে পারবেন। দরজা বন্ধ হবে সন্ধ্যা ৭টায়।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE