Advertisement
২০ এপ্রিল ২০২৪
Anurag Kashyap

সিনেমাহল উঠে যাবে, শুরু হবে ওটিটি-রাজ! কলোনির শাসন দেখতে পাচ্ছেন অনুরাগ কাশ্যপ

ব্রিটিশ সাম্রাজ্যবাদী শক্তি বন্ধুর মতোই এসে এক সময় শাসকের চেহারা নিয়েছিল, সেই ইতিহাসের সঙ্গে ওটিটি মঞ্চের তুলনা টানলেন অনুরাগ। তাঁর দাবি, সিনেমাহল উঠে যাবে, অচিরেই ওটিটি-রাজ শুরু হবে বিনোদন জগতে।

Bollywood director Anurag Kashyap

স্ট্রিমিং প্ল্যাটফর্মগুলোর ব্যবসায়িক নীতির সঙ্গে ইস্ট ইন্ডিয়া কোম্পানির ঔপনিবেশিক নীতির তুলনা করেন অনুরাগ। ছবি: সংগৃহীত।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
মুম্বই শেষ আপডেট: ২৬ মে ২০২৩ ১৭:৪৬
Share: Save:

স্বাধীন চলচ্চিত্রের গ্রহণযোগ্যতা ও বিকাশ নিয়ে বলিউডে দীর্ঘ দিন লড়াই করছেন পরিচালক অনুরাগ কাশ্যপ। কিন্তু এই ধরনের ছবির ভবিষ্যৎ নিয়ে তিনি নিজেই এখন খানিকটা চিন্তিত, সন্দিহান। সম্প্রতি এক সাক্ষাৎকারে পরিচালক জানালেন, ইনডিপেনডেন্ট সিনেমা খুব কঠিন সময় এবং অনিশ্চয়তার মধ্যে দিয়ে যাচ্ছে। অতিমারি এবং লকডাউনের মতো ঘটনাকেই এতে দায়ী করলেন ‘দেব ডি’র নির্মাতা।

তিনি জানান, লকডাউন পর্বে স্ট্রিমিং একটা বড় জায়গা নিয়েছে ভারতীয় সিনেমায়। মূল ধারার ছবিও প্রেক্ষাগৃহে মুক্তি পাওয়ার চেয়ে ওটিটিতে স্ট্রিমিং হচ্ছে বেশি। উদ্যোক্তারাও স্বাধীন ছবি নিয়ে ব্যবসা করার চেয়ে এই পরিসরেই কাজ করতে বেশি আগ্রহী। অনুরাগের দাবি, টিকে থাকার জন্য প্রত্যেককেই এখন লড়তে হচ্ছে।

স্ট্রিমিং প্ল্যাটফর্মগুলোর ব্যবসায়িক নীতির সঙ্গে অনুরাগ তুলনা করেন ইস্ট ইন্ডিয়া কোম্পানির ঔপনিবেশিক নীতির। তাঁর কথায়, “ব্রিটিশরা যেমন এল আর ঠিক এক সময় মাথা হয়ে উঠল। প্রথমে ভাল বন্ধুর মতো আচরণ করলেও ধীরে ধীরে তারাই হয়ে ওঠে প্রভু, শাসক। ওটিটি মঞ্চ এখন ঠিক কলোনির শাসন চালাচ্ছে! এই ভাবে চলতে থাকলে সিনেমাহল উঠে যাবে। সে দিকেই এগোচ্ছে ওটিটির ব্যবসা।”

বেশ কিছু স্ট্রিমিং প্রকল্পে অনুরাগ নিজে কাজ করেছেন। ‘সেক্রেড গেমস’-এর মতো কাজও রয়েছে সেই পরিসরে। তবে তাঁর শেষ দু’টি ছবি ‘দোবারা’ (২০২২) এবং ‘অলমোস্ট প্যার উইথ ডিজে মোহব্বত’ (২০২৩) প্রেক্ষাগৃহে আগে এলেও ওটিটি মঞ্চে মুক্তি পাওয়ার পরেই জনপ্রিয়তা পায়।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE