Advertisement
১৬ জুন ২০২৪
Box Office Update

সপ্তাহান্তে ছবির আড়াই লক্ষ টিকিট বিক্রি! তার পরেও কেন ক্ষতির অঙ্ক গুনছেন প্রযোজক?

গত ২ জুন মুক্তি পেয়েছে ভিকি কৌশল ও সারা আলি খান অভিনীত ছবি ‘জ়রা হটকে জ়রা বাঁচকে’। মুক্তির দিন কয়েকের মধ্যেই ২৫ কোটি টাকার ব্যবসা করে ফেলেছে লক্ষ্মণ উটেকরের এই ছবি।

Sara Ali Kha and Vicky Kaushal

‘জ়রা হটকে জ়রা বাঁচকে’ ছবিতে সারা আলি খান এবং ভিকি কৌশল। ছবি: সংগৃহীত।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
মুম্বই শেষ আপডেট: ০৬ জুন ২০২৩ ১৬:০৫
Share: Save:

সদ্য মুক্তি পেয়েছে লক্ষ্মণ উটেকর পরিচালিত ছবি ‘জ়রা হটকে জ়রা বাঁচকে’। মুক্তির পর থেকেই বক্স অফিসে সাড়া ফেলে দিয়েছে ভিকি কৌশল ও সারা আলি খান অভিনীত এই ছবি। মুক্তির তিন-চার দিনের মাথায় ব্যবসার অঙ্ক ছাড়িয়ে গিয়েছে ২৫ কোটি টাকা। প্রেক্ষাগৃহে দর্শকেরও নজর কেড়েছে ভিকি ও সারার জুটি। প্রথম সপ্তাহান্তে এই ছবি নিয়ে অনুরাগীদের উৎসাহ ছিল চোখে পড়ার মতো। বিক্রি হয়েছে প্রায় আড়াই লক্ষ টিকিটও। তার পরেও ছবির প্রযোজকের কপালে হাত! শনি ও রবিবার মোট আড়াই লক্ষ টিকিট বিক্রি হওয়ার পরেও নিজের ঘর থেকেই ছয় কোটির বেশি টাকা দিতে হচ্ছে তাঁকে।

সপ্তাহান্তে ভিকি ও সারার ‘জ়রা হটকে জ়রা বাঁচকে’ ছবির আড়াই লক্ষ টিকিট বিক্রি হলেও তা আদপে বিনামূল্য বিকিয়েছে। ছবির প্রচার বাড়ানোর জন্য ও আরও বেশি সংখ্যক দর্শকের কাছে পৌঁছনোর জন্য ‘একটি কিনলে আরও একটি বিনামূল্য’ নীতিতে টিকিট বিক্রি করার পন্থা নিয়েছিলেন ছবির নির্মাতারা। সেই পথে হেঁটেই প্রথম সপ্তাহান্তে আড়াই লক্ষ টিকিট বিনামূল্যে বিক্রি হয়েছে ‘জ়রা হটকে জ়রা বাঁচকে’ ছবির। টিকিটের দাম গড়ে ২৫০ টাকা হলে আড়াই লক্ষ টিকিটের মূল্য গিয়ে দাঁড়ায় প্রায় ৬ কোটি ২৫ লক্ষ টাকা। অর্থাৎ, এই ৬ কোটি ২৫ লক্ষ টাকার টিকিট বিক্রি করেও কোনও লাভের অঙ্ক ঘরে তুলতে পারেননি ছবির প্রযোজক। বরং, তাঁর পকেট থেকেই তাঁকে মেটাতে হচ্ছে টিকিটের দাম। সূত্রের খবর, বিনামূল্যে বিক্রি হওয়া আড়াই লক্ষ টিকিটের জন্য প্রায় সাড়ে ৫ কোটি টাকা দিচ্ছেন ছবির প্রযোজক দীনেশ বিজন।

প্রথম সপ্তাহান্তেই শেষ নয়, টিকিট বিক্রির ক্ষেত্রে এর পরের শনি ও রবিবারও এই ‘একটি কিনলে আরও একটি বিনামূল্য’ পন্থা চালু রাখছেন ‘জ়রা হটকে জ়রা বাঁচকে’ ছবির নির্মাতারা। তাঁদের অনুমান, আগামী সপ্তাহান্তে বিনামূল্যে বিক্রি হওয়া টিকিটের সংখ্যা ছাড়িয়ে যেতে পারে তিন লক্ষ। সে ক্ষেত্রে প্রযোজককে খরচ করতে হবে প্রায় সাড়ে সাত কোটি টাকা। এই বিনামূল্যের টিকিটের পরিসংখ্যান ও তার নেপথ্যে খরচ হিসাব করলে ভিকি ও সারা অভিনীত ছবি এখনও ২০ কোটির অঙ্ক ছাড়ায়নি। তবে কি বক্স অফিসের ব্যবসার অঙ্ককে আরও ফুলিয়ে-ফাঁপিয়ে দেখানোরও এটা নতুন পন্থা? চর্চা শুরু বলিপাড়ার অন্দরে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement

Share this article

CLOSE