×

আনন্দবাজার পত্রিকা

Advertisement

০৮ মার্চ ২০২১ ই-পেপার

বোরখা ইস্যুতে ফের রহমান-কন্যার তোপের মুখে তসলিমা

নিজস্ব প্রতিবেদন
কলকাতা ১৭ ফেব্রুয়ারি ২০২০ ১৭:৪৮
বাঁ দিকে থেকে: তসলিমা, এআর রহমান এবং খাতিজা।

বাঁ দিকে থেকে: তসলিমা, এআর রহমান এবং খাতিজা।

সঙ্গীত পরিচালক এআর রহমানের কন্যা খাতিজা রহমানের বোরখা পরা নিয়ে কট্টাক্ষ করেছিলেন তসলিমা নাসরিন। তসলিমাকে পাল্টা জবাবও দিয়েছিলেন খাতিজা। সোমবার বাবা এ আর রহমানের সঙ্গে আবারও তাঁর বোরখা পরা ছবি শেয়ার করে তসলিমাকে ফের বিঁধলেন তিনি।

ঘটনার সূত্রপাত গত ১১ ফেব্রুয়ারি। টুইটারে খাতিজার বোরখা পরিহিত ছবি পোস্ট করেন তসলিমা। ক্যাপশনে লেখেন, “আমি এ আর রহমানের গান খুবই ভালবাসি। কিন্তু যখনই তাঁর মেয়েকে আমি দেখি, দমবন্ধ হয়ে যায় আমার। একটি সাংস্কৃতিকমনস্ক পরিবারের শিক্ষিত মেয়েরও এত সহজে মগজধোলাই করা যেতে পারে!”

প্রথমে চুপ থাকলেও দু’দিন আগে সোশ্যাল মিডিয়ায় তসলিমার উদ্দেশে একটি বড়সড় পোস্ট করেন খাতিজা। তিনি লেখেন, “মাত্র এক বছর যেতে না যেতেই আবারও সেই টপিক। এই দেশে এত কিছু হচ্ছে, কিন্তু একজন মহিলা স্বেচ্ছায় কী পরবেন, কী পরবেন না, তা নিয়ে সবার মাথাব্যথা। প্রিয় তসলিমা নাসরিন, আমি দুঃখিত, আমার পোশাকের জন্য আপনার দমবন্ধ হয়ে আসে বলে। কিন্তু আমার ক্ষেত্রে তা হয় না। আমি যা করছি, সে জন্য আমি গর্বিত। নারীবাদের প্রকৃত অর্থ কী আপনি দয়া করে গুগ্‌ল করে দেখে নিন। অন্য মহিলাকে নীচ দেখিয়ে কখনও নারীবাদ প্রকৃতভাবে অনুসরণ করা যায় না। আর আমি নিজে কোনওদিন আপনাকে ব্যক্তিগত ভাবে ছবি পাঠিয়ে দেখতে বলিনি।’’

Advertisement

দেখুন খাতিজার পোস্ট


আরও পড়ুন-‘কিচ্ছু করার ছিল না’, বিয়ে নিয়ে অবশেষে মুখ খুললেন আদিত্য-নেহা

নেটাগরিকদের বেশিরভাগই সমর্থনইখাতিজার পক্ষে যায়। সোশ্যাল মিডিয়ায় একজন লেখেন, “কে কী পরবে, খাবে, তা তার নিজের ব্যাপার। কেউ যদি বিকিনি পরতে চায়, পরুক। আবার কারও যদি বোরখা পরতে ইচ্ছা হয়, সেই স্বাধীনতাও তাঁকে দেওয়া উচিত”।

খাতিজা-তসলিমারএই বোরখাইস্যু কিন্তু এখানেই শেষ নয়। সোমবার ইনস্টাগ্রাম থেকে খাতিজা তাঁর বাবার সঙ্গে তোলা একটি ছবি শেয়ার করে লিখেছেন, “পরিবারের সঙ্গে শান্তিপূর্ণ সময় কাটাচ্ছি। ‘দমবন্ধ’ পরিবেশের থেকে অনেক দূরে”।

সোমবার ইনস্টাগ্রামে শেয়ার করা খাতিজার ছবি


আরও পড়ুন-মিথিলার প্রাক্তন স্বামীকে টেনে এনে সোশ্যাল মিডিয়ায় কটাক্ষ সৃজিতকে

নেটাগরিকদের একাংশের মতে, ‘সাফোকেশন’ অর্থাৎ দমবন্ধ শব্দটিকে ‘কোটেশন’-এর মধ্যে রেখে তিনি যে পরোক্ষে তসলিমার সেই কমেন্টকেই ব্যঙ্গ করেছেন।যদিও তসলিমা নীরব।

Advertisement