Advertisement
০২ মে ২০২৪
A R Rahman

রিহানা, গাগার গানের সঙ্গে অস্কারে ‘নাটু নাটু’, পুরস্কার পেলে কী সুবিধা, বলছেন রহমান

অস্কার আগেও পেয়েছেন দেশের জনপ্রিয় সুরকার, তবে, আপাদমস্তক একটি ভারতীয় ছবির জন্য অস্কার এলে গর্বে বুক ভরে যাবে তাঁর, জানালেন রহমান।

Rihanna,Lady Gaga & A.R.Rahman

লেডি গাগা, রিহানার মতো খ্যাতনামী সঙ্গীততারকার গানের সঙ্গে একই তালিকায় রয়েছে ‘নাটু নাটু’র নাম। ছবি—সংগৃহীত

সংবাদ সংস্থা
মুম্বই শেষ আপডেট: ১২ মার্চ ২০২৩ ১২:৪৭
Share: Save:

এই প্রথম সম্পূর্ণ ভাবে ভারতীয় প্রযোজনার কোনও ছবি অস্কারের দৌড়ে শামিল হয়েছে। ‘আরআরআর’-এর ‘নাটু নাটু’ কি সেরা মৌলিক গান হিসাবে নির্বাচিত হবে? তা নিয়ে শেষ মুহূর্তের উত্তেজনা। এস এস রাজামৌলির ‘আরআরআর’-এর সঙ্গীত পরিচালনার দায়িত্বে ছিলেন এম এম কিরাবানি। সেরা সঙ্গীতস্রষ্টা হিসাবে অস্কার আগেও পেয়েছেন তিনি। তবে, আপাদমস্তক একটি ভারতীয় ছবির জন্য অস্কার এলে গর্বে বুক ভরে যাবে তাঁর, জানালেন আর এক সঙ্গীততারকা এ আর রহমান।

‘নাটু নাটু’ স্রষ্টা রয়েছেন লস এঞ্জেলেস-এ। রবিবার অ্যাকাডেমি মঞ্চে পুরস্কার বিতরণীর সময় তাঁরও ডাক আসতে পারে। লেডি গাগা, রিহানার মতো খ্যাতনামী সঙ্গীততারকার গানের সঙ্গে একই তালিকায় রয়েছে ‘নাটু নাটু’র নাম। দেশবাসীর গর্বের মুহূর্তে রহমান সংবাদমাধ্যমকেবললেন, “আমি চাই ‘নাটু নাটু’ পুরস্কার পাক। অস্কার পাক, গ্র্যামি পাক। কারণ, এতে ভারতের জয় হবে। বিশ্বের দরবারে দেশকে তুলে ধরা যাবে, আমাদের সংস্কৃতি সমৃদ্ধ হবে।”

ঠিক ১৩ বছর আগে ‘স্লামডগ মিলিওনেয়ার’ ছবির জন্য অস্কার পেয়েছিলেন এ আর রহমান। ড্যানি বয়েল পরিচালিত এই ছবি ৮২তম অস্কার অনুষ্ঠানে প্রায় ঝড় তুলেছিল। ১০টি বিভাগে নমিনেশন যার মধ্যে ৮টিতেই বিজয়ী ঘোষণা করা হয় ‘স্লামডগ মিলিওনেয়ার’কে। শ্রেষ্ঠ সঙ্গীত পরিচালক হিসেবে পুরস্কার পান এআর রহমান। শুধু তা-ই নয়, তাঁর ‘জয় হো’ গানটি অস্কারের মঞ্চে পরিবেশনও করেন তিনি। তবে অস্কার জিতে দেশে ফেরার সময় বিমানবন্দরে আটকান নিরাপত্তারক্ষী। সেই গল্প অনেকেই জানেন। বিভিন্ন সময়ে মজা করে বলেছেন রহমান।

সে বছর দু’টি অস্কার জেতেন তিনি। সেগুলি জামাকাপড়ের ব্যাগে ভরে নিয়েছিলেন। বিমানবন্দরে প্রায় ১০০ জনের লাইনে তখন দাঁড়িয়ে রহমান। তবে ব্যাগবন্দি অস্কার দেখানো মাত্রই, অন্য রূপ নিরাপত্তারক্ষীদের। প্রশংসা, শুভেচ্ছায় ভরিয়ে দেন সকলে।

চলতি বছর ১২ মার্চ অনুষ্ঠিত হতে চলেছে ৯৫তম অ্যাকাডেমি পুরস্কার। উপস্থিত থাকবেন দেশ-বিদেশের তারকারা। এমিলি ব্লান্ট, স্যামুয়েল এল জ্যাকসন, ডয়েন জনসন, মাইকেল জর্ডনরা। সেখানেই অস্কার প্রদানকারীর তালিকায় একমাত্র ভারতীয় নাম বলিউড তারকা দীপিকা পাড়ুকোন।

প্রতিবেদনটি প্রকাশের সময় ‘আরআরআর’ এর সঙ্গীত পরিচালক হিসাবে এম এম কিরাবানির বদলে এ আর রহমানের নাম লেখা হয়েছিল। অনিচ্ছাকৃত এই ভুলের জন্য আমরা ক্ষমাপ্রার্থী।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

A R Rahman Oscar
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE