Advertisement
০২ মে ২০২৪
AR Rahman

হালের শিল্পীদের কাউকে মনে ধরেনি, শেষমেশ প্রয়াতদের দিয়ে গান গাওয়ালেন এআর রহমান!

দেশের অন্যতম জনপ্রিয় ও কৃতী সঙ্গীতশিল্পী ও সুরকার এআর রহমান। শুধু এ দেশের নয়, আন্তর্জাতিক শিল্পীদের সঙ্গেও কাজ করেছেন অস্কারজয়ী এই সঙ্গীত পরিচালক।

AR Rahman.

এআর রহমান। ছবি: সংগৃহীত।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ৩০ জানুয়ারি ২০২৪ ১৫:৫৭
Share: Save:

দেশের অন্যতম জনপ্রিয় ও কৃতী সঙ্গীতশিল্পী তিনি। আন্তর্জাতিক স্তরেও তাঁর নামডাক কম নয়। দেশের মাটিতে তো বটেই, বিদেশের বিভিন্ন জায়গায় নিজের দল নিয়ে অনুষ্ঠান করতে যান এআর রহমান। বিনোদন জগতে প্লেব্যাক গায়ক, গায়িকাদের সঙ্গে কাজ করেন বটে। তবে কনসার্টের জন্য নিজস্ব একটি দল গড়ে তুলেছেন রহমান। বিভিন্ন জায়গায় তাঁদের সঙ্গেই লাইভ অনুষ্ঠান করেন তিনি। সেই দল থেকেই উঠে আসেন নতুন নতুন শিল্পীরা। রহমানের সঙ্গে কাজ করার সুযোগ হারাবেন, এমন শিল্পী খুঁজে পাওয়া দুষ্কর। তা সত্ত্বেও এক ছবির একটি গানের জন্য জীবিত শিল্পীদের বদলে প্রয়াত শিল্পীদের দিয়ে গান গাওয়ালেন অস্কারজয়ী সুরকার!

ফেব্রুয়ারি মাসে মুক্তির অপেক্ষায় দক্ষিণী মেগাতারকা রজনীকান্তের পরবর্তী ছবি ‘লাল সালাম’। মেয়ে ঐশ্বর্যের পরিচালনায় এই ছবিতে কাজ করেছেন থালাইভা। সেই ছবির সুরকার হলেন রহমান। সম্প্রতি মুক্তি পেয়েছে ‘লাল সালাম’ ছবির গান ‘থিমিরি ইয়েজ়ুদা’। সেই গান গাওয়ানোর জন্য কোনও জীবিত শিল্পীর দ্বারস্থ হননি রহমান। বরং, দুই প্রয়াত শিল্পী বাম্বা বাক্য ও শাহুল হামিদকে দিয়েই গান গাইয়েছেন তিনি! কী ভাবে? অত্যাধুনিক কৃত্রিম মেধা প্রযুক্তির মাধ্যমে তাঁদের গলার স্বর তৈরি করেছেন রহমান। তার পর সেই স্বরেই গান গেয়েছে প্রয়াত দুই শিল্পী। তবে সুরকার হিসাবে নিজের দায়িত্ব ভুলে যাননি রহমান। প্রয়াত দুই গায়কের পরিবারের কাছ থেকে অনুমতি নিয়েই এই কাজ করেছেন তিনি, জানান সঙ্গীত পরিচালক। পাশাপাশি, তাঁদের পরিবারের কাছে পৌঁছেছে যথার্থ পারিশ্রমিকও। যদিও রহমানের এই সিদ্ধান্তে দ্বিধাবিভক্ত তাঁর অনুরাগীরাই।

২০২২ সালে প্রয়াত হন বাম্বা বাক্য। ২৭ বছর আগে ১৯৯৭ সালে প্রয়াত হন শাহুল হামিদ। দুই তামিল সঙ্গীতশিল্পীর সঙ্গে কাজ করেছেন রহমান। অনুরাগীদের দাবি, সেই নস্টালজিয়া থেকেই হয়তো এই সিদ্ধান্ত নিয়েছেন অস্কারজয়ী সুরকার।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

AR Rahman Rajinikanth AI Artificial Intelligence
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE