Advertisement
৩০ এপ্রিল ২০২৪
Jawan in Oscars

বক্স অফিসে ঝড় তুলেই ক্ষান্ত নন বাদশা, এ বার অস্কারের দৌড়ে শামিল হওয়ার লক্ষ্যে ছুটছে ‘জওয়ান’

গত ৭ সেপ্টেম্বর প্রেক্ষাগৃহে মুক্তি পেয়েছে ‘জওয়ান’। দেশের পাশাপাশি বিশ্বজো়ড়া বক্স অফিসেও রীতিমতো রাজত্ব করছে শাহরুখ খানের প্রথম প্যান ইন্ডিয়ান ছবি।

Jawan to compete in Oscars.

‘জওয়ান’-এর গন্তব্য এ বার অস্কারের মঞ্চ? ছবি: সংগৃহীত।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
মুম্বই শেষ আপডেট: ১৯ সেপ্টেম্বর ২০২৩ ১১:৫৭
Share: Save:

গত ৭ সেপ্টেম্বর মুক্তি পেয়েছে চলতি বছরের অন্যতম প্রতীক্ষিত ছবি ‘জওয়ান’। মুক্তির বহু আগে থেকেই ছবি নিয়ে বিপুল উন্মাদনা ছিল দর্শক ও অনুরাগীদের মধ্যে। মুক্তির পরে ছবির বক্স অফিস ব্যবসায় তার ছাপ স্পষ্ট। দু’সপ্তাহ পূর্ণ করার আগেই দেশের বক্স অফিসে ৫০০ কোটি ছুঁইছুঁই শাহরুখ খানের প্রথম প্যান ইন্ডিয়ান ছবি। অন্য দিকে, বিশ্ব জুড়েও রমরমিয়ে ব্যবসা করছে ‘জওয়ান’। এখনও পর্যন্ত দুনিয়াজো়ড়া বক্স অফিস থেকে অ্যাটলি পরিচালিত ছবির ঝুলিতে এসেছে ৮৫৮ কোটির বেশি টাকা। ব্যবসায়িক দিক থেকে যে চলতি বছরের অন্যতম সফল ছবি হিসাবে নজির গড়তে চলেছে ‘জওয়ান’, তা নিয়ে আর কোনও সন্দেহ নেই। তবে এখানেই থামতে চাইছেন না ছবির পরিচালক অ্যাটলি। ‘অ্যাকশন এন্টারটেনার’ ঘরানার ছবি হলেও গুরুত্বপূর্ণ সামাজিক বার্তাবাহক হিসাবে দর্শকের মন জয় করেছে শাহরুখের এই প্যান ইন্ডিয়ান ছবি। অনুরাগীদের ভালবাসা পেয়ে তাই এ বার অস্কারের জন্য হাত বাড়াচ্ছেন পরিচালক অ্যাটলি।

সম্প্রতি এক সাক্ষাৎকারে অস্কার প্রসঙ্গে প্রশ্ন করা হলে অ্যাটলি বলেন, ‘‘সব কিছু পরিকল্পনা মতো এগোলে ‘জওয়ান’-এরও অস্কারে যাওয়া উচিত। ছবির পরিচালক, কলাকুশলীরা যে কোনও ছবির জন্য যতটা পরিশ্রম করেন... তাঁরাও স্বপ্ন দেখেন তাঁরা একটা অস্কার, একটা গোল্ডেন গ্লোবস, একটা জাতীয় পুরস্কারের মতো সম্মান পাবেন। আমি খুব খুশি হব ‘জওয়ান’ অস্কারের দৌড়ে শামিল হলে। দেখি, শাহরুখ স্যরকে জিজ্ঞাসা করে তিনি কী বলেন।’’ এই বিষয়ে যদিও এখনও কোনও মন্তব্য করেননি শাহরুখ নিজে।

এ দিকে গত সোমবার থেকে চেন্নাইয়ে শুরু হয়েছে একাধিক ছবির প্রদর্শন। আগামী বছরের অস্কারে পাঠানোর জন্য ছবি বাছতে এখন থেকেই তৎপর ফিল্ম ফেডারেশন অফ ইন্ডিয়া। দৌড়ে এগিয়ে রয়েছে ‘দ্য কেরালা স্টোরি’, ‘ঘুমর’, ‘জ়ুইগ্যাটো’-র মতো ছবি। সব ছবির প্রদর্শন শেষে সম্ভবত আগামী ২৩ সেপ্টেম্বর প্রকাশ্যে আসবে সেই ছবির নাম যা ২০২৪ সালে অস্কারের মঞ্চে তুলে ধরবে ভারতকে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE