Advertisement
২৫ জুলাই ২০২৪
Jawan Box Office Update

দু’সপ্তাহের আগেই ৫০০ কোটি ছুঁইছুঁই ‘জওয়ান’, তা সত্ত্বেও ‘গদর ২’-এর কাছে পরাস্ত বাদশা

গত ৭ সেপ্টেম্বর বিশ্ব জুড়ে প্রেক্ষাগৃহে মুক্তি পেয়েছে ‘জওয়ান’। দুনিয়াজো়ড়া বক্স অফিসে ইতিমধ্যে ৮০০ কোটির ক্লাবে পা রেখে ফেলেছে শাহরুখ খানের প্রথম প্যান ইন্ডিয়ান ছবি।

Sunny Deol in Gadar 2 and Shah Rukh Khan in Jawan.

(বাঁ দিকে) ‘গদর ২’ ছবিতে সানি দেওল। ‘জওয়ান’ ছবিতে শাহরুখ খান (ডান দিকে)। ছবি: সংগৃহীত।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
মুম্বই শেষ আপডেট: ১৮ সেপ্টেম্বর ২০২৩ ১২:২৮
Share: Save:

বছরের শুরুতেই মিলেছিল আভাস। ২০২৩ যে বলিউডের বাদশার রাজত্বের বছর হতে চলেছে, তা বোঝা গিয়েছিল ‘পাঠান’-এর মুক্তির পরেই। জানুয়ারি মাসের শেষের দিকে মুক্তি পেয়েছিল যশরাজ ফিল্মস প্রযোজিত শাহরুখ খানের এই ছবি। দেশের পাশাপাশি বিদেশেও রমরমিয়ে ব্যবসা করেছিল ‘পাঠান’। বিশ্ব জুড়ে প্রায় ১১০০ কোটি টাকার ব্যবসা করেছিল ওয়াইআরএফ স্পাই ইউনিভার্সের এই ছবি। তার প্রায় আট মাস পরে প্রেক্ষাগৃহে ফিরেছেন শাহরুখ। এ বার তাঁর নিবেদন, ‘জওয়ান’। দক্ষিণী পরিচালক অ্যাটলির ‘অ্যাকশন এন্টারটেনার’ ছবি নিয়ে মুক্তির আগে থেকেই বিপুল উন্মাদনা তৈরি হয়েছিল দর্শক ও অনুরাগীদের মধ্যে। মুক্তির পরে সেই উন্মাদনার ছাপ দেখা গিয়েছে বক্স অফিসের পরিসংখ্যানে। মাত্র ১০ দিনেই দেশের বক্স অফিসে ৫০০ কোটি ছুঁইছুঁই ‘জওয়ান’। বক্স অফিসে নিজের নজির নিজেই ভেঙেছেন শাহরুখ। ‘জওয়ান’-এর দৌলতে যে আরও বেশ কিছু নজির গড়বেন শাহরুখ, তা নিয়ে কোনও সন্দেহ নেই। তবে এত কাঠখড় পুড়িয়েও সানি দেওলের ‘গদর ২’ ছবির তৈরি করা নজির ভাঙতে পারলেন না বলিউডের বাদশা।

এখনও পর্যন্ত দেশের বক্স অফিসে প্রায় ৪৯০ কোটি টাকার ব্যবসা করেছেন শাহরুখের ‘জওয়ান’। বিশ্বজোড়া বক্স অফিসে সেই সংখ্যাটা ৮০০ কোটির কাছাকাছি। তবে দ্বিতীয় রবিবারের ব্যবসার নিরিখে ‘গদর ২’-এর কাছে পরাস্ত হয়েছে ‘জওয়ান’। মুক্তির পরে দ্বিতীয় রবিবার প্রায় ৩৯ কোটির ব্যবসা করেছিল সানির ছবি। সেখানে শাহরুখের ছবি ঝুলিতে ভরেছে ৩৬ কোটির কিছু বেশি। সেই অঙ্কের মধ্যে ৩২ কোটি এসেছে ছবির হিন্দি সংস্করণের বক্স অফিস ব্যবসা থেকে।

চলতি বছরে এখনও পর্যন্ত সবচেয়ে বেশি ব্যবসার নজির রয়েছে শাহরুখের ‘পাঠান’ ছবির। ৫৪৩ কোটির ব্যবসা করে সেই তালিকার শীর্ষে রয়েছে যশরাজ ফিল্মসের ওই ছবি। তার পরেই জায়গা করে নিয়েছে সানির ‘গদর ২’, যার এখনও পর্যন্ত ব্যবসার পরিমাণ ৫১৯ কোটি টাকা। এই দুই ছবিকে টেক্কা দিয়ে কি তালিকার শীর্ষে পৌঁছবে ‘জওয়ান’, এখন সেটাই দেখার।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement

Share this article

CLOSE