Advertisement
০৩ মে ২০২৪
Jaya Ahsan

জামদানির জন্য নায়িকা জয়া! তাঁত শিল্প নিয়ে তাঁর কণ্ঠ, নতুন অভিযানের অভিজ্ঞতায় অভিনেত্রী

‘কোক স্টুডিয়ো বাংলা’র নতুন গানে জয়া আহসান। আনন্দবাজার অনলাইনের সঙ্গে ভাগ করে নিলেন তাঁর সাম্প্রতিক অভিযানের গল্প।

Bangladeshi actress Jaya Ahsan talks about her maiden song Tati in Coke Studio Bangla season 3

‘তাঁতি’ গানটির মিউজি়ক ভিডিয়োতে জয়া আহসান। ছবি: সংগৃহীত।

আনন্দবাজার অনলাইন সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ২৩ এপ্রিল ২০২৪ ১৭:৪০
Share: Save:

বৈশাখের পয়লায় শুরু হয়েছে ‘কোক স্টুডিয়ো বাংলা’র তৃতীয় সিজ়ন। গত দু’টি সিজ়ন শ্রোতাদের মন জয় করার পর, নতুন পর্বের শুরুতেই তাদের ছক্কা! হাঁকালেন বাংলাদেশি সুরকার শায়ান চৌধুরী অর্ণব ও তাঁর নেতৃত্বে গড়ে ওঠা একটি দল।

বাংলার তাঁত শিল্পের প্রচারে তৈরি ‘তাঁতি’ নামের গানে একাধিক শিল্পীর সঙ্গে কণ্ঠ দিয়েছেন ও পার বাংলার অভিনেত্রী জয়া আহসান। মিউজ়িক ভিডিয়োটি প্রকাশের এক সপ্তাহ পরে আনন্দবাজার অনলাইনকে এই গানের নেপথ্য গল্প শোনালেন জয়া।

বাংলাদেশের তাঁত শিল্প, বিশেষ করে জামদানি শাড়ির বিশ্বজোড়া খ্যাতি। পাশাপাশি তাঁতিদের নিজস্ব গান রয়েছে, এ কথা অনেকেই জানেন। সে রকম একটি গানকেই সিজ়নের প্রথম গান হিসেবে নতুন সঙ্গীতায়োজনে সাজিয়ে নেওয়া হয়েছে।

কিন্তু হঠাৎ এই উদ্যোগের অংশ হওয়ার সিদ্ধান্ত কেন নিলেন জয়া? আনন্দবাজার অনলাইনকে জয়া বললেন, ‘‘অর্ণব আমার বন্ধু। এটা আমাদের বাংলার ঐতিহ্য নিয়ে একটি কাজ। তাই রাজি হয়েছিলাম।’’ এরই সঙ্গে জয়া যোগ করলেন, ‘‘আমি যে হেতু সাধ্যমতো আমার দেশের জামদানি এবং মসলিনের প্রচার করার চেষ্টা করি, তাই মনে হল এ রকম একটা গানে অংশ নিয়ে তাঁতিদের শ্রদ্ধাজ্ঞাপন করা যায়।’’

এই গানে জয়া ছাড়াও অর্ণব এবং আফ্রিকার গায়ক ওলি বয় কণ্ঠ দিয়েছেন। গানের ভিডিয়োর শেষ দিকে জয়ার প্রবেশ ঘটে। শ্রোতারা জানেন, কোক স্টুডিয়োর সিংহভাগ গানের সঙ্গীতায়োজন এবং বিষয়ভাবনায় অভিনবত্বের ছোঁয়া থাকেই। সেখানে জয়া কী ভাবে প্রস্তুতি নিয়েছিলেন এই কাজটির জন্য? জয়া বললেন, ‘‘গানটি তৈরিই ছিল। শোনার পরে গলা মিলিয়ে একটু রিহার্সাল করেছিলাম মাত্র। সঙ্গীতায়োজন এক কথায় অপূর্ব ছিল।’’ তবে এই গানে জয়া ‘অভিনেত্রী’ হিসেবে নন, একটি গানের দলের সদস্য হিসেবেই উপস্থিত ছিলেন বলে জানালেন জয়া।

বললেন, এই গানের অংশ নেওয়ার অভিজ্ঞতা চিরকাল মনে রাখবেন। ‘তাঁতি’ প্রকাশের পর কী রকম প্রতিক্রিয়া পেলেন? উত্তরে জয়া বললেন, ‘‘প্রচুর মানুষের ভালবাসা পেয়েছি। বৈশাখের বিশেষ সময়ে গানটা মুক্তি পেয়েছে। তাই আরও বেশি ভাল লাগছে।’’ সম্প্রতি জয়াকে দর্শক, পদ্মার পারের বাংলার মানুষ ‘পেয়ারার সুবাস’ ছবিতে দেখেছেন। এ পার বাংলাতেও অভিনেত্রীর বেশ কিছু ছবি মুক্তির অপেক্ষায় রয়েছে। তার মাঝে তাঁতিদের জন্য জয়ার এই কাজ, অনেকেরই চোখ টানছে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE