Advertisement
২৫ মে ২০২৪
Srijit Mukherji

তেনজিং কি বার বার এভারেস্টে চড়বেন! ‘অতি উত্তম’ প্রশ্ন সৃজিতের, নেপথ্যে কী কারণ?

উত্তমকুমারকে ছবিতে ফিরিয়ে এনেছেন তিনি। সৃজিত কি ভবিষ্যতে আর কাউকে নিয়ে এই ধরনের কাজ করতে আগ্রহী? মহানায়কের পর যোগ্য উত্তরসূরি কে, জানিয়ে দিলেন সৃজিত মুখোপাধ্যায়।

Bengali director Srijit Mukerji speaks about the process of making Oti Uttam

সৃজিত মুখোপাধ্যায়। ছবি: আনন্দবাজার আর্কাইভ।

আনন্দবাজার অনলাইন সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ২২ এপ্রিল ২০২৪ ১৬:৪২
Share: Save:

‘অতি উত্তম’ ছবিতে তিনি বাঙালির ম্যাটিনি আইডল উত্তমকুমারকে ফিরিয়ে এনেছেন। মহানায়কের একাধিক ছবির ফুটেজ ব্যবহার করে তাঁকে ছবিতে একটি চরিত্র হিসেবে তুলে ধরেছেন পরিচালক সৃজিত মুখোপাধ্যায়।

সম্প্রতি ‘ছবি বিশ্বাস’ নামের একটি ওয়েব সিরিজ়ে উঠে এসেছে বাঙালির আরও এক প্রিয় অভিনেতা ছবি বিশ্বাসের প্রসঙ্গ। বাংলা চলচ্চিত্র জগতে একাধিক বৈগ্রহিক ব্যক্তিত্ব রয়েছেন। উত্তমকুমার ছাড়া অন্য কাউকে নিয়ে কি ভবিষ্যতে এ রকম কোনও কাজের পরিকল্পনা রয়েছে সৃজিতের? আনন্দবাজার অনলাইনকে পরিচালক স্পষ্ট বললেন, ‘‘আমার কাছে ‘গুরু’ একজনই। আর সেটা করে দিয়েছি। এই মুহূর্তে আমার আর কোনও ইচ্ছে নেই।’’ একই সঙ্গে মজা করে যোগ করলেন, ‘‘তেনজিং কি বার বার এভারেস্টে চড়বেন? এ বার না হয় বাকিরা উঠুক।’’ সেই সঙ্গে সৃজিত জানালেন, পৃথিবীর বিভিন্ন ইন্ডাস্ট্রিতে এই পদ্ধতিতে ছবির কাজ শুরু হয়েছে। তবে সৃজিতের দেখানো পথে যে আগামী দিনে অনেকেই পা বাড়াতে পারেন, তা নিয়ে আশাবাদী পরিচালক। তাঁর কথায়, ‘‘দক্ষিণী ইন্ডাস্ট্রিতে শুনলাম, ওঁরা এক জন পুরনো দিনের তারকাকে ফিরিয়ে আনছেন। অন্য দিকে হলিউডে জেমস ডিনকে নিয়ে একটা কাজের কথা চলছে।’’

উত্তমকুমারের পর কোন বাঙালি অভিনেতাকে এই ভাবে ফিরিয়ে আনা যেতে পারে? প্রশ্নের উত্তরে সৃজিত উল্লেখ করলেন সৌমিত্র চট্টোপাধ্যায়ের নাম। পরিচালকের যুক্তি, ‘‘উত্তমকুমারের তুলনায় সৌমিত্র চট্টোপাধ্যায়ের ছবির প্রিন্টের গুণমান কিন্তু আরও ভাল। কারণ, সত্যজিৎ রায়ের সঙ্গে তিনি অনেক কাজ করেছেন। মানিকবাবুর ছবির রেস্টোরেশন কিন্তু অন্যান্য একাধিক বাংলা ছবির তুলনায় অনেক উন্নত।’’ কিন্তু, সৌমিত্র চট্টোপাধ্যায়ের বায়োপিক ‘অভিযান’ তৈরি করেছিলেন পরমব্রত চট্টোপাধ্যায়। সেই প্রসঙ্গ ধরেই সৃজিত বললেন, ‘‘পরমব্রত সৌভাগ্যবশত সৌমিত্রবাবুকে তখন পেয়ে গিয়েছিল। কিন্তু, অন্য রকম কাজ তো হতেই পারে।’’

‘অতি উত্তম’ নিয়ে দর্শকের মধ্যে মিশ্র প্রতিক্রিয়া রয়েছে। কিন্তু স্বয়ং সৃজিতের কী মত? পরিচালক বললেন, ‘‘তিন সপ্তাহের মাথায় ছবিটা ব্রেক ইভেন করল। এমন একটা সময়, যখন নির্বাচন এবং আইপিএল নিয়ে সবাই ব্যস্ত। ওটিটিতেও ছবিটা ভাল দাম পেয়েছে। এই সাফল্য সবটাই ‘গুরু’র (উত্তমকুমার) কৃপায়।’’ সম্প্রতি ফেলুদা সিরিজ় ‘ভূস্বর্গ ভয়ঙ্কর’-এর শুটিং শেষ করেছেন সৃজিত। অগ্নিযুগের বিপ্লবী বীণা দাসের বায়োপিকের প্রস্তুতিও নিতে শুরু করেছেন। হিন্দিতেও বেশ কিছু কাজ নিয়ে তাঁর কথাবার্তা চলছে বলে জানালেন পরিচালক।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Srijit Mukherji Bengali Director Oti Uttam
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE