Advertisement
০৫ মে ২০২৪
Bappa Lahiri

বাপ্পি লাহিড়ীর কোন গানের পর তারকারা দর বাড়াতে শুরু করেন?

বিজ্ঞাপনের গানে সুর দিয়েছিলেন বাপ্পি, অভিনয়ও করেছিলেন। তার পর? ‘ক্রেড’-এর প্রতিষ্ঠাতা কুণাল শাহ সম্প্রতি একটি পডকাস্টে সেই অভিজ্ঞতার কথা ভাগ করে নিলেন।

Bappi Lahiri composed the music for ad taking a gentle dig at him, reveals founder

বিজ্ঞাপনেও সুর দিয়েছিলেন বাপ্পি। — ফাইল চিত্র।

সংবাদ সংস্থা
মুম্বই শেষ আপডেট: ২১ এপ্রিল ২০২৩ ১৪:৪৩
Share: Save:

গলায় এক গোছা স্বর্ণহার, জমকাল পোশাক আর তেমনই দরাজ গলা। সঙ্গীত পরিচালক বাপ্পি লাহিড়ী শুধু তাঁর ডিস্কো গানের জন্যই জনপ্রিয় ছিলেন না, তাঁর মতো রসবোধ ভারতীয় গায়কদের মধ্যে ছিল বিরল। শোনা যায়, আন্তর্জাতিক পপ তারকা মাইকেল জ্যাকসনও তাঁর গুণমুগ্ধ ছিলেন। নানা শিল্পীর স্মৃতিতে বিভিন্ন সময়ে উঠে এসেছে বাপ্পির গল্প।

বেশ কয়েক বছর আগে, অনলাইন লেনদেন সংস্থা ‘ক্রেড’-এর জনপ্রিয় একটি বিজ্ঞাপনের জন্য সুর করেছিলেন বাপ্পি। সেই বিজ্ঞাপনে অভিনয়ও করেছিলেন, যা বহুল প্রশংসিত হয়েছিল।

‘ক্রেড’-এর প্রতিষ্ঠাতা কুণাল শাহ সম্প্রতি একটি পডকাস্টে সেই অভিজ্ঞতার কথা ভাগ করে নেন।

তিনি বলেন, “আমাকে বলা হয়েছিল, বাপিদা সেটের মধ্যে দুর্দান্ত। যদিও আমরা ঠাট্টা করে ব্যাপারটা হালকা করছিলাম। মনে আছে, ওঁরা গান গাইছিলেন। জিঙ্গলটা বাপ্পিদাকে দেওয়া হতেই তাঁর ভাবটা ছিল, ‘এটা হোক, এটা আমি নিজেই করব’। তাঁকে গানের লিরিক দেওয়া হল। নিজেই সুরটা করলেন।”

কুণালকে সেই ঘটনা গভীর ভাবে আকৃষ্ট করেছিল। তাঁর কথায়, “বিজ্ঞাপনে এমন কিছু ছিল, যাতে তারকারা নিজেদের নিয়ে হাসাহাসি করছিলেন। কিন্তু বাপ্পিদা বলেছিলেন, ‘‘না, এটাই আমার কাজ। আমি নিজেই এটা করব।”

কুণাল জানান, বিজ্ঞাপনের মূল সুরটা বাপ্পি একদম ঠিক ঠিক ধরতে পেরেছিলেন।

তাঁর একাত্মতার কথা বোঝাতেই কুণাল বলেন, “যখন বিজ্ঞাপনটা শেষ হচ্ছে, তখনও বাপ্পিদা গাইছেন। আলো বন্ধ হয়ে গিয়েছে, তখনও তিনি ওটার মধ্যেই রয়েছেন। এই জন্যেই তিনি বাপ্পিদা। তিনি সত্যিই অসাধারণ। ”

এই সিরিজ়ের বিজ্ঞাপনগুলি সফল হয়েছিল। বলিউডের তারকারা নিজেদের নিয়ে রসিকতা করেছিলেন সেই প্রথম বার। যা সচরাচর হয় না। এই সিরিজ়ে দেখা গিয়েছিল গোবিন্দ, অনিল কপূর, জ্যাকি শ্রফ, কুমার শানু, মাধুরী দীক্ষিত প্রমুখকে।

কুণাল জানান, কোনও কোনও বলিউড অভিনেতা এই বিজ্ঞাপনের সাফল্যের পর বেশি টাকা চাইতে আরম্ভ করেন। তাঁর কথায়, “ এতে কাজ করার পর অনেক তারকার দর বেড়ে গিয়েছিল। অনেক অনুরোধও আসতে শুরু করেছিল, যে বাকিরাও এতে কাজ করতে চান।”

২০২২ সালের ফেব্রুয়ারি মাসে বাপ্পি প্রয়াত হন। তবু তাঁর উপস্থিতি এখনও উপহারের মতো রয়ে গিয়েছে বলিউডে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Bappa Lahiri Music Director Singer bollywood star
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE