×

আনন্দবাজার পত্রিকা

Advertisement

২১ এপ্রিল ২০২১ ই-পেপার

উস্কানিমূলক টুইট থেকে কৃষকদের ‘সন্ত্রাসবাদী’ আখ্যা, ফের পুলিশের খাতায় নাম কঙ্গনার

নিজস্ব প্রতিবেদন
কলকাতা ০৯ ফেব্রুয়ারি ২০২১ ১৪:১১
অভিনেত্রী কঙ্গনা রানাউত

অভিনেত্রী কঙ্গনা রানাউত

ফের পুলিশের খাতায় নাম উঠল অভিনেত্রী কঙ্গনা রানাউতের। আন্দোলনকারী কৃষকদের ‘সন্ত্রাসবাদী’ বলায় তাঁর বিরুদ্ধে মামলা রুজু হল কর্নাটকে। সংবাদমাধ্যম সূত্রে খবর, কর্নাটকের বেলাগাভির এক আইনজীবী হর্ষবর্ধন পাটিল এই অভিযোগটি দায়ের করেছেন।

আইনজীবীর দাবি, ‘‘যে দিন থেকে কৃষক আন্দোলন শুরু হয়েছে, সে দিন থেকেই কৃষকদের ‘সন্ত্রাসবাদী’ বলে দাগিয়ে দিয়েছেন কঙ্গনা রানাউত। কিন্তু তাঁরা সাধারণ কৃষক, যাঁরা নিজেদের অধিকারের জন্য লড়াই করছেন। কঙ্গনা তাঁদের এ ভাবে অপমান করে আসলে ভারতবর্ষকে অপমান করছেন। বিশেষ করে কঙ্গনার সাম্প্রতিকতম যে পোস্টটি নিয়ে সবথেকে চর্চা শুরু হয়েছে, সেটিকেই তুলে এনেছেন পাটিল।

মার্কিন পপ গায়িকা রিহানা টুইট করেছিলেন, ‘এই বিষয়টি নিয়ে কেউ কোনও কথা কেন বলছে না।’ পাশে হ্যাশট্যাগ দিয়ে লেখা, ‘কৃষক আন্দোলন’। টুইটটি ভাইরাল হয়ে পড়ে নিমেষে।

Advertisement

সে দিনই রাতেই মাঠে নামেন কঙ্গনা রানাউত। লেখেন, ‘কেউ কোনও কথা বলছে কারণ এরা কৃষক নয়, এরা সন্ত্রাসবাদী। এই দেশকে বিভক্ত করার চেষ্টা চলছে। যাতে চিন এসে এই ভগ্ন ও সংবেদনশীল দেশটাকে হস্তগত করে নিতে পারে। ঠিক যেমন আমেরিকায় হয়েছে। তাই বলছি, চুপ করে বসে থাকো বোকা, তোমাদের মতো নির্বোধরা যে ভাবে নিজেদের দেশটাকে বিক্রি করে দিয়েছ, সেটা আমরা করব না।’

এর আগেও কঙ্গনা রানাউত ও তাঁর দিদি রঙ্গোলি চান্দেলের বিরুদ্ধে এফআইআর দায়ের হয়েছিল। অভিযোগ, তাঁরা সমাজমাধ্যমের সাহায্যে মানুষের মধ্যে সাম্প্রদায়িক হিংসা ছড়ানোর চেষ্টা করছেন।

Advertisement