Advertisement
০১ মে ২০২৪
Basabdatta Chatterjee

কাজ করার প্রতিশ্রুতি দিয়ে সুযোগ না দেওয়াটা অসভ্যতা! টলিপাড়া প্রসঙ্গে মত বাসবদত্তার

সিনেমা এবং সিরিয়ালের পর এ বার ওয়েব সিরিজ়ে বাসবদত্তা চট্টোপাধ্যায়। নতুন কাজ এবং টলিপাড়া নিয়ে জানালেন তাঁর মতামত।

Bengali actress Basabdatta Chatterjee talks about her first web series and industry

বাসবদত্তা চট্টোপাধ্যায়। ছবি: সংগৃহীত।

আনন্দবাজার অনলাইন সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ০২ ফেব্রুয়ারি ২০২৪ ১৯:৩৬
Share: Save:

শুরু থেকেই বেছে কাজ করেন। তাই হয়তো কেরিয়ারের ১৩ বছরের মাথায় এসে এই প্রথম তিনি ওয়েব সিরিজ়ে অভিনয় করলেন। বাসবদত্তা চট্টোপাধ্যায়কে এ বার দেখা যাবে ‘শক্তিরূপেণ’ ওয়েব সিরিজ়ে।

সিরিয়াল এবং সিনেমায় নিয়মিত কাজ করেন বাসবদত্তা। প্রথম ওয়েব সিরিজ়ে রাজি হওয়ার নেপথ্যে কারণ কী? অভিনেত্রী হেসে বললেন, ‘‘গল্প এবং চরিত্র পছন্দ হয়েছিল। এর আগেও প্রতিবাদী চরিত্রে অভিনয় করেছি। কিন্তু দময়ন্তী চরিত্রটা একটু আলাদা।’’ অভিনেত্রী জানালেন চিত্রনাট্য নির্বাচনের ক্ষেত্রেও তাঁর নিজস্ব কিছু শর্ত রয়েছে। বাসবদত্তা বললেন, ‘‘চরিত্রটা আমার কাছে খুবই গুরুত্বপূর্ণ। ছোট চরিত্র হলেও আমার সমস্যা নেই। কিন্তু সেটা যেন মানুষের মনে দাগ কাটতে পারে সে দিকে খেয়াল রাখার চেষ্টা করি।’’ তাই এক সময় অভিনেত্রীকে যে অনেক প্রস্তাব ফিরিয়ে দিতে হয়, সে কথাও জানালেন বাসবদত্তা।

Bengali actress Basabdatta Chatterjee talks about her first web series and industry

‘শক্তিরূপেণ’ ওয়েব সিরিজ়ের একটি দৃশ্যে বাসবদত্তা। ছবি: সংগৃহীত।

মাঝে ছোট পর্দা থেকে তিন বছরের বিরতি নিয়েছিলেন বাসবদত্তা। তাঁর ঝুলিতে রয়েছে ‘আসা যাওয়ার মাঝে’, ‘রক্তরহস্য’, ‘অভিযান’ এর মতো ছবি। তার পরেও তাঁকে ছবিতে কম দেখা যায় কেন? বাসবদত্তা বললেন, ‘‘যখন চুটিয়ে সিরিয়াল করতাম, ডেট এর সমস্যায় অনেক কাজ করতে পারিনি। আবার অনেকে ডাকবেন বলে পরে আর যোগাযোগ করেননি।’’ কথা প্রসঙ্গেই একটি তিক্ত অভিজ্ঞতা শোনালেন বাসবদত্তা। এক বার ইন্ডাস্ট্রির এক প্রথম সারির পরিচালক তাঁর থেকে ১০ দিনের সময় চেয়েছিলেন। সেই মতো সিরিয়াল থেকে বিরতিও নেন অভিনেত্রী। কিন্তু সেই কাজে তিনি শেষ পর্যন্ত সুযোগ পাননি। বাসবদত্তা বললেন, ‘‘খবরের কাগজে পরে জানলাম আমার জায়গায় অন্য কেউ সুযোগ পেয়েছে। আমি পরিচালককে কড়া ভাষায় মেসেজ করে জানিয়ে দিয়েছিলাম যে, ওঁর সঙ্গে আর কোনও দিন কাজ করব না।’’ টলিপাড়ায় শিল্পীকে না জানিয়ে তাঁর পরিবর্তে অন্য কাউকে নেওয়ার প্রবণতা বেশি বলেই মনে করেন বাসবদত্তা। বললেন, ‘‘মুম্বইয়ের প্রচুর কাজের অডিশন দিই। কিন্তু নির্বাচিত না হলে বা অন্য কাউকে নিলে ওঁরা কিন্তু সেটা জানিয়ে দেন। কিন্তু ডেট নিয়ে তাঁকে ঝুলিয়ে রাখা অসভ্যতা বলেই মনে হয়। আর এখানে সেটা খুব বেশি হয়।’’ তবে এর ব্যতিক্রমও যে রয়েছে সে কথাও উল্লেখ করতে ভুললেন না অভিনেত্রী।

ইন্ডাস্ট্রিতে নিন্দকরা বলেন বাসবদত্তা নাকি একটু নাক উঁচু স্বভাবের, তাঁদের কী বলবেন তিনি? অভিনেত্রী বললেন, ‘‘যবে থেকে অভিনয়ে এসেছি, আমাকে এটা শুনতে হয়েছে। কিন্তু তাতে আমার কিচ্ছু যায় আসে না। সবাই যে আমার প্রশংসা করবেন, এ রকম কোনও বিশ্বাস আমার নেই।’’ তাঁকে নিয়ে যে কোনও আলোচনাকে ইতিবাচক দিক থেকেই দেখেন বাসবদত্তা। তাঁর কথায়, ‘‘আমাকে নিয়ে আলোচনা যিনি করছেন, নিশ্চয়ই আমি তাঁর কাছে গুরুত্বপূর্ণ!’’

এই মুহূর্তে নতুন একটি ওয়েব সিরিজ় নিয়ে প্রাথমিক স্তরের কথাবার্তা এগিয়েছেন বাসবদত্তা। এ ছাড়াও অভিনেত্রীর ‘যমালয়ে জীবন্ত ভানু’ এবং ‘পাহাড়গঞ্জ হল্ট’ ছবি দুটি মুক্তির অপেক্ষায়।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE