Advertisement
০৭ মে ২০২৪
Bengali Director

তাঁর ছবির কদর করেন না প্রযোজকরা! নিজেই রাস্তা বার করলেন ‘কাবুলিওয়ালা’র পরিচালক

মূলধারার বাণিজ্যিক ছবি ছাড়াও তিনি এমন অনেক ছবি তৈরি করেন যার জন্য প্রযোজক পাওয়া মুশকিল হয়। তাই প্রযোজনা করার সিদ্ধান্ত নিলেন পরিচালক সুমন ঘোষ।

Suman Ghosh

পরিচালক সুমন ঘোষ। ছবি: সংগৃহীত।

আনন্দবাজার অনলাইন সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ১৯ অগস্ট ২০২৩ ১৪:৩৩
Share: Save:

শনিবার নতুন খবর শোনালেন ‘কাবুলিওয়ালা’র পরিচালক সুমন ঘোষ। নিজের স্বপ্নপূরণের জন্য নিজেই পথ বার করেছেন। তৈরি করেছেন নতুন প্রযোজনা সংস্থা। তিনি আমেরিকার বিশ্ববিদ্যালয়ে পড়ান। তাই বাকি টলিউড পরিচালকদের তুলনায় সংখ্যায় কম ছবি করেন। তাঁর ফিল্মোগ্রাফি দেখলে বোঝা যায়, এক দিকে যেমন তৈরি করেছেন ‘বসু পরিবার’, ‘নোবেল চোর’, ‘কাদম্বরী’র মতো ছবি, আবার অন্য দিকে তিনি বহু তথ্যচিত্রও বানিয়েছেন। তবে সে সবের কদর খুব একটা করেনি টলিউড। খুব বড়া মাপের তারকা বা ‘বাজারচলতি’ গল্প নিয়ে কখনওই মাথা ঘামাননি সুমন। তাই প্রযোজকরাও সব সময় পাত্তা দেননি তাঁকে। বাণিজ্যিক সাফল্য নিশ্চিত না করতে পারলে প্রযোজকরা ভরসা করতে পারেন না। তাই তথ্যচিত্র বা অন্য ধারার ছবির দিকে খুব একটা ঝোঁকেন না টলিউডের প্রযোজকরা। কিন্তু এই দু’ধরনের কাজই তো সুমনের মনের কাছের। তাই নিজেই খুলে ফেললেন নিজস্ব প্রযোজনা সংস্থা ‘মায়া লীলা ফিল্মস’। নিজের দুই মেয়ের নামে সংস্থার নামকরণ করেছেন।

এই সংস্থার প্রযোজিত প্রথম ছবি ‘সার্চিং অফ হ্যাপিনেস’ মেয়ে মায়ার ভাবনা থেকেই তৈরি। যখন সে পাঁচ বছরের ছিল তখন ভেবেছিল। ফেসবুকে নতুন সংস্থার ঘোষণার সময় নেপথ্যের গল্পই লিখেছেন পরিচালক। এ প্রসঙ্গে আনন্দবাজার অনলাইনের তরফে সুমনের সঙ্গে যোগাযোগ করা হলে তিনি বলেন, “আমি দু’রকমের ছবি তৈরি করি। একটা মূলধারার বাণিজ্যিক ছবি। যার সঙ্গে যুক্ত থাকে বড় নাম এবং অনেক বাজেট। এই ছবি তৈরির জন্য প্রযোজকরাও আগ্রহ দেখান। আবার এক ধরনের ছবি তৈরি করেছি যেমন ‘শ্যামল কাকু’, ‘পিসহেভেন’। এই ধরনের ছবি হয়তো বাণিজ্যিক ভাবে তেমন সফল নয়। তাই এই ধরনের ছবি তৈরির প্রযোজক এখানে নেই। অনেক চলচ্চিত্র উৎসব ঘুরে, বিদেশে ছবির ব্যবসার দিক দেখে এত বছর পর মনে হল এই ছবিগুলো আমি নিজেই প্রযোজনা করি।”

এই মুহূর্তে সুমন ব্যস্ত ‘কাবুলিওয়ালা’ ছবির শুটিং নিয়ে। এই ছবিতে মুখ্য চরিত্রে দেখা যাবে মিঠুনকে। শোনা যাচ্ছে, মিনি চরিত্রে শিশুশিল্পী অনুমেঘা কাহালিকে বেছে নিয়েছেন পরিচালক। এর আগে অনুমেঘাকে দেখা গিয়ছে ‘মিঠাই’ সিরিয়ালে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Tollywood Director Bengali Film Production House
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE