Advertisement
২৬ এপ্রিল ২০২৪
Beyonce

নগ্ন হয়ে ফোটোশুট থেকে সর্বোচ্চ সংখ্যক গ্র্যামি জয়— সঙ্গীতের মঞ্চে সম্রাজ্ঞী বিয়ন্সেই

আধুনিক পপ সঙ্গীতে বিপ্লবে তাঁর অবদান অনস্বীকার্য। গর্ভবতী অবস্থায় সাহসী ফোটোশুটকে ‘ট্রেন্ড’-এর তালিকাভুক্ত করার কৃতিত্বই তাঁরই। এ বার গ্র্যামির মঞ্চেও নজির বিয়ন্সে নোলস-কার্টারের।

Photograph of Beyonce.

৩২তম গ্র্যামি জিতে নজির গড়লেন পপ তারকা বিয়ন্সে। ছবি: সংগৃহীত।

নিজস্ব সংবাদদাতা
লস অ্যাঞ্জেলেস শেষ আপডেট: ০৬ ফেব্রুয়ারি ২০২৩ ১৭:৫০
Share: Save:

তাঁকে চেনানোর জন্য ভূমিকা প্রায় অদরকারি। তবে তাঁকে নিয়ে লিখতে গেলে শব্দ কম পড়া কিছু অস্বাভাবিক নয়। অন্তত, যে ভাবে একের পর এক নজির গড়ছেন তিনি, তাতে এক পাতায় তাঁর কৃতিত্বের তালিকা ধরিয়ে ফেলা বেশ কঠিন। আধুনিক ‘পপ কালচার’-এর অনুরাগী, অথচ তাঁর নাম জানেন না, এমন মানুষ খুঁজে পাওয়া বেশ মুশকিল কাজ। তিনি বিয়ন্সে। বিয়ন্সে নোলস-কার্টার। আধুনিক পপ সঙ্গীতের সম্রাজ্ঞী, গোটা দুনিয়ার কাছে যিনি খ্যাত ‘কুইন বি’ নামে।

সোমবার গ্র্যামির মঞ্চে ইতিহাস গড়লেন বিয়ন্সে। ৩২তম গ্র্যামি জিতে নজির গড়লেন ‘রেনেসঁ’ খ্যাত তারকা গায়িকা। গত ২০ বছর ধরে এই নজির ধরে রেখেছিলেন হাঙ্গেরীয়-ব্রিটিশ অর্কেস্ট্রা শিল্পী স্যর জর্জ সল্টি। ৩১টি গ্র্যামি জিতে নজির গড়েছিলেন তিনি। ৬ ফেব্রুয়ারি গ্র্যামির মঞ্চে সেই নজির ভাঙলেন কুইন বি। পথ দেখালেন পপ দুনিয়ার মহিলা সঙ্গীতশিল্পীদের। অনুপ্রেরণা জোগালেন অ্যাডেল, টেলর সুইফটের মতে তাবড় তারকাদের। লস অ্যাঞ্জেলেসের ক্রিপ্টো ডট কম এরিনায় তখন মুগ্ধতার অনুরণন।

তবে এ হেন কৃতিত্বের অধিকারী এই প্রথম বার হননি বিয়ন্সে। জীবনের প্রতি পদক্ষেপের নিজের শিল্পীসত্তার ছাপ রেখেছেন ‘ডেস্টিনিজ় চাইল্ড’-এর অন্যতম তারকা। অমায়িক গলা, শ্রোতাদের মনে দাগ কেটে যাওয়ার মতো লিরিক, সঙ্গে শক্তিশালী পারফরম্যান্স। বিশ্বমঞ্চে বার বার নজর কেড়েছেন বিয়ন্সে। শুধু মঞ্চেই নয়, তার বাইরেও তাঁর মনমোহিনী ব্যক্তিত্বে মুগ্ধ হয়েছেন অনুরাগীরা। নিজের খ্যাতি এবং বিত্তকে সম্বল করে একাধিক সামাজিক সংস্কারও ভেঙেছেন ‘লেমোনে়ড’ স্রষ্টা। তারকার তকমার বাইরে গিয়ে পরিচয় দিয়েছেন নিজের ব্যক্তিসত্তার।

Photograph of Beyonce in Grammy Awards 2017.

গ্র্যামির মঞ্চেও সোনালি পোশাকে নিজের বেবি বাম্প প্রকাশ্যে আনেন পপ তারকা বিয়ন্সে। ছবি: সংগৃহীত।

২০১৪-১৫ সাল নাগাদ প্রতারণার অভিযোগ ওঠে বিয়ন্সের স্বামী ও পপ দুনিয়ার অন্যতম সেরা তারকা র‌্যাপার জে-জ়ির বিরুদ্ধে। বিয়ন্সেকে ছেড়ে অন্য মহিলার প্রতি আসক্ত হয়ে পড়েছেন তিনি, শোনা গিয়েছিল কানাঘুষো। এমনকি, বিচ্ছেদের জল্পনাও ছিল তুঙ্গে। সেই পরিস্থিতিতেও জনসমক্ষে কোনও নাটকের পথেই হাঁটেননি কুইন বি। পরে অবশ্য তাঁর গানে খুঁজে পাওয়া গিয়েছিল সেই কঠিন সময়ের কথা।

২০১২ সালে প্রথম সন্তান ব্লু আইভি কার্টারের জন্মের পর ২০১৭ সালে দ্বিতীয় বার সন্তানসম্ভবা হওয়ার কথা ঘোষণা করেন বিয়ন্সে। যমজ সন্তানের মা হতে চলেছেন, সন্তানসম্ভবা অবস্থায় তোলা একটি ছবি সমাজমাধ্যমে শেয়ার করেন জানান তিনি। প্রকাশিত হয় বিয়ন্সের মাতৃত্বকালীন ফোটোশুটের ছবি। কিছু ছবিতে তাঁর পরনে স্রেফ অন্তর্বাস, কিছু ছবিতে সম্পূর্ণ উন্মুক্ত তিনি। সাহসী ফোটোশুটের জন্য প্রশংসিত হন সন্তানসম্ভবা বিয়ন্সে। সেই বছর গ্র্যামির মঞ্চেও সোনালি পোশাকে নিজের বেবি বাম্প প্রকাশ্যে আনেন পপ তারকা। সমাজমাধ্যমে ঝড় তুলেছিল সেই ছবি। গর্ভধারিণী নারী-শরীর নিয়ে সামাজিক জড়তা কাটানোর ক্ষেত্রে অত্যন্ত গুরুত্বপূর্ণ পদক্ষেপ ছিল সেই ফোটোশুট, মন্তব্য করে সমালোচকমহল। পরবর্তী কালে গর্ভাবস্থায় নগ্ন হয়ে ছবি তোলার ক্ষেত্রে অন্যতম মাইলফলক হয়ে উঠেছিল বিয়ন্সের সেই ফোটোশুট।

সঙ্গীতশিল্পী হিসাবে প্রচারের আলোয় আসার পর থেকে বহু বার নিজের শিল্পী ও ব্যক্তিসত্তার মাধ্যমে সমাজের প্রতি বার্তা দিতে চেয়েছেন বিয়ন্সে। নিজের কর্মজীবন সাজিয়েছেন একাধিক দৃষ্টান্ত দিয়ে। ব্যক্তিজীবনেও নিজের পদক্ষেপের মাধ্যমে ভেঙেছেন একের পর এক সামাজিক সংস্কার। গ্র্যামির মঞ্চে সঙ্গীতশিল্পী হিসাবে নজির গড়লেও তাই পুরস্কার বিতরণী অনুষ্ঠানের পরে বিয়ন্সে উদ্‌যাপিত হলেন এক অনন্য ‘আইকন’ হিসাবে। তাঁর স্বীকৃতির সেই মুহূর্তের সাক্ষী রইলেন জে-জ়ি, অ্যাডেলের মতো তাবড় তারকারা।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Beyonce Grammy Awards hollywood
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE