Advertisement
০৭ মে ২০২৪
Biswajit on Jawan

‘বে করার..’ গানে শাহরুখের নাচ, ‘জওয়ান’-এর ঝলকে স্মৃতিমেদুর বিশ্বজিৎ, কী বললেন অভিনেতা?

‘জওয়ান’ ছবির প্রিভিউতে বিশ্বজিৎ চট্টোপাধ্যায় অভিনীত গানে পা মিলিয়েছেন শাহরুখ। ছবির ঝলক দেখার পর মুম্বই থেকে আনন্দবাজার অনলাইনকে তাঁর মনোভাব ব্যক্ত করলেন অভিনেতা।

Image of Shah Rukh Khan and Biswajit Chatterjee

‘জওয়ান’ ছবিতে তাঁর ছবির গানে শাহরুখ খানের নাচ দেখে আপ্লুত বিশ্বজিৎ চট্টোপাধ্যায়। ছবি: সংগৃহীত।

অভিনন্দন দত্ত
কলকাতা শেষ আপডেট: ১১ জুলাই ২০২৩ ১৭:২৯
Share: Save:

সোমবার ‘জওয়ান’-এর প্রথম ঝলক সামনে আসতেই একাধিক বিষয় নিয়ে অনুরাগীদের মধ্যে চর্চা শুরু হয়েছে। প্রিভিউয়ের শেষে জনপ্রিয় ‘বেকরার কর কে হমে’ গানে শাহরুখের পা মেলানোও আপাতত ভাইরাল। ১৯৬২ সালে মুক্তিপ্রাপ্ত এবং হেমন্ত মুখোপাধ্যায় (হেমন্ত কুমার) প্রযোজিত সুপারহিট ‘বিস সাল বাদ’ ছবিতে এই গানেই পা মিলিয়েছিলেন বিশ্বজিৎ চট্টোপাধ্যায় এবং ওহাহিদা রহমান।

শাহরুখের ছবির টিজ়ার কি তিনি দেখেছেন, আনন্দবাজার অনলাইনের তরফে প্রশ্ন রাখা হয়েছিল বিশ্বজিতের কাছে। মুম্বই থেকে বললেন,‘‘হ্যাঁ। কিন্তু তার আগে শাহরুখকে নিয়ে কিছু বলতে চাই। ওর সঙ্গে তো আমার দীর্ঘ দিনের আলাপ।’’ স্মৃতিচারণ করলেন অভিনেতা। জানালেন, ইন্ডাস্ট্রিতে তরুণ শাহরুখের সঙ্গে প্রথম আলাপের অভিজ্ঞতা। বিশ্বজিৎ বললেন, ‘‘ওর মা নাকি আমার খুব বড় অনুরাগী ছিলেন। আর ওর বাবা ছিলেন দিলীপ কুমারের ভক্ত।’’ হাসতে হাসতে বিশ্বজিৎ আরও খোলসা করলেন, ‘‘শাহরুখ নাকি মায়ের কাছে বলত শাহরুখকেই ভাল দেখতে। আর ওর মা বলতেন আমার নাম। এই নিয়ে দু’জনের মধ্যে নাকি খুব তর্কও বেধে যেত।’’

টিজ়ার মুক্তির পর ২৪ ঘণ্টা অতিক্রান্ত। ‘জওয়ান’-এ এই গান নিয়ে নানা ব্যাখ্যা নজরে এসেছে। তবে বিশ্বজিৎ কিন্তু এই প্রযোগের ব্যাখ্যা অন্য ভাবে করতে চাইলেন। টেনে আনলেন দীর্ঘ বিরতির পর শাহরুখের প্রত্যাবর্তনের প্রসঙ্গ। ‘কুহেলি’ ছবির অভিনেতা হেসে বললেন, ‘‘ছবিতে গানটা কী ভাবে বা কতটা থাকবে আমি জানি না। তবে এইটুকু দেখে মনে হচ্ছে, শাহরুখ আবার দর্শকদের ওঁর কাছে ফেরার আহ্বান জানাচ্ছেন। কারণ গানের কথাও তো সেই কথা বলে।’’ মায়ের দৌলতে ছোট থেকে এই ধরনের গান শুনে বড় হয়েছেন বলেই আবার এই গানকে বাদশা নতুন ভাবে ফিরিয়ে আনলেন বলে মনে করছেন বিশ্বজিৎ।

শাহরুখের লুক দেখেও বিস্মিত হয়েছেন বিশ্বজিৎ। তাঁর কথায়, ‘‘সুপারস্টারদের এক ভাবে দর্শক দেখে অভ্যস্ত। সেখানে নিজেকে শাহরুখ খান হিসেবে উপস্থিত না করার ওর এই সিদ্ধান্ত খুবই প্রশংসনীয়। টাক মাথা, কোথাও সারা গায়ে ব্যান্ডেজ— অবশ্যই একটা নতুনত্ব রয়েছে। আমি তো ছবিটা দেখার জন্য মুখিয়ে রয়েছি।’’

Image of Shah Rukh Khan in Jawan

‘জওয়ান’-এর ঝলকে ‘বে করার’ গানে নাচছেন শাহরুখ। ছবি: সংগৃহীত।

বিশ্বজিতের প্রথম হিন্দি ছবি ছিল ‘বিস সাল বাদ’। অভিনেতা স্মৃতিচারণ করলেন, ‘‘হেমন্তদা (মুখোপাধ্যায়) আমাকে মুম্বইয়ে নিয়ে এসেছিলেন। এই ছবিটার পরেই আমি সুপারস্টার হয়ে যাই। এখনও মঞ্চে উঠলে দর্শকেরা আমার কণ্ঠে এই গানটা শোনার আবদার করেন। তাই আমার জীবনে এই ছবির গুরুত্ব অপরিসীম।’’ এই গানের শুটিংয়ের অভিজ্ঞতাও এখনও বিশ্বজিতের মনে টাটকা। বললেন, ‘‘মনে আছে, মহারাষ্ট্রের কোলাপুরের কাছে শৈল শহর পনহলায় গানের শুটিং হয়েছিল। গানটি গেয়েছিলেন হেমন্তদা। শুটিংয়ের পরেও উনি খুবই খুশি হয়েছিলেন।’’

পুরনো সঙ্গীতকে নতুন প্রজন্মের জন্য তৈরি করার পক্ষপাতী বিশ্বজিৎ। তাঁর কণ্ঠে আক্ষেপ, ‘‘পুরনো দিনের গান তো নতুনরা শোনেন না। সেখানে শাহরুখের এই প্রয়াস খুবই প্রশংসনীয়। স্মৃতিমেদুর হয়ে পড়েছি। আমি খুবই খুশি।’’ একই সঙ্গে অভিনেতা ইন্ডাস্ট্রির কাছে ভবিষ্যতে পুরনো ছবি এবং গানকে এই ভাবে নতুন প্রজন্মের সামনে হাজির করার অনুরোধও জানাতে চাইলেন।

আগামী ৭ সেপ্টেম্বর বড় পর্দায় ‘জওয়ান’ হিসাবে ফিরতে চলেছেন বাদশা। অ্যাটলি পরিচালিত এই ছবিতে শাহরুখ ছাড়াও অভিনয় করেছেন নয়নতারা, বিজয় সেতুপতি, প্রিয়ামণি, সান্য মলহোত্র প্রমুখ।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE