Advertisement
২৯ মে ২০২৪
Bollywood Scoop

পরিচালককে ফোন করেও ‘মকবুল’-এ কাজ পাননি মনোজ, কেমন সম্পর্ক ছিল ইরফানের সঙ্গে?

বলিউডে সমান্তরাল ঘরানার ছবির নামজাদা অভিনেতা হিসাবে নিজেদের প্রতিষ্ঠা করেছেন দু’জনেই। প্রয়াত অভিনেতা ইরফান খান ও মনোজ বাজপেয়ী। ঠিক কেমন ছিল তাঁদের সমীকরণ?

Manoj Bajpayee and Irrfan Khan.

(বাঁ দিকে) মনোজ বাজপেয়ী। ইরফান খান (ডান দিকে)। ইরফানকে হিংসে করতেন মনোজ?

আনন্দবাজার অনলাইন ডেস্ক
মুম্বই শেষ আপডেট: ১৯ জুন ২০২৩ ১৮:২১
Share: Save:

বলিউডে সমান্তরাল ঘরানার ছবিতে অভিনয়ের মাধ্যমে দর্শকের নজরে এসেছিলেন যে শিল্পীরা, তাঁদের মধ্যে অন্যতম প্রয়াত অভিনেতা ইরফান খান ও মনোজ বাজপেয়ী। এক জনের পথচলা শুরু ‘সালাম বম্বে’ ছবির হাত ধরে। অন্য জন বলিউডে পা রাখেন ‘দ্রোহকাল’ ছবির মাধ্যমে। ‘সালাম বম্বে’ ছবিতে ছোট এক চরিত্রে অভিনয় করার পরে বিশাল ভরদ্বাজ পরিচালিত ‘মকবুল’ ছবির মাধ্যমেই বলিউডের পরিচিত মুখ হয়ে ওঠেন ইরফান। তত দিনে রামগোপাল বর্মার ‘সত্য’ ছবিতে কাজ করে ফেলেছেন মনোজ। ওই ছবিতে তাঁর অভিনয় নজর কেড়েছে দর্শকেরও। ‘সত্য’র সাফল্যের পর ‘মকবুল’ ছবিতে কাজ করতে চেয়েছিলেন মনোজ। তবে সেই সুযোগ হয়নি অভিনেতার। শেষমেশ ‘মকবুল’ গিয়েছিল ইরফানের ঝুলিতেই। এমন এক ছবি ও এমন এক চরিত্র হারিয়ে ইরফানের প্রতি হিংসে হয়নি মনোজের?

সম্প্রতি এক সাক্ষাৎকারে মনোজকে এই প্রশ্নই করেন সঞ্চালক। এই প্রশ্নে মনোজ উত্তর দেন, ‘‘কাউকে হিংসে করার জন্য তাঁকে আগে ভাল ভাবে চিনতে-জানতে হয়। আমি ইরফানকে সে ভাবে চিনতামই না। আলাদা বৃত্তে আমাদের ওঠাবসা ছিল।’’ মনোজ জানান, প্রাথমিক ভাবে বিশালের ‘মকবুল’-এ অভিনয় করার কথা ছিল বলিউড অভিনেতা কেকে মেননের। চরিত্রের জন্য নিজের লম্বা চুলও রেখেছিলেন তিনি। তবে ছবির কাজ পরে পিছিয়ে যায়, এবং অন্য কাজে ব্যস্ত হয়ে পড়েন কেকে মেনন। তখনই ওই চরিত্রের জন্য ইরফানকে নির্বাচন করেন বিশাল। মনোজের কথায়, ‘‘কেকে চরিত্র ছেড়ে দেওয়ার পরে আমি ২১ বার বিশালকে ফোন করেছিলাম। কিন্তু বিশাল রাজি হননি। কারণ তার আগে ‘সত্য’ ছবিতেও আমি এক জন গ্যাংস্টারের চরিত্রে অভিনয় করেছিলাম।’’ শেষ পর্যন্ত ইরফানই অভিনয় করেন ‘মকবুল’ ছবিতে।

ইরফানের কাছে ‘মকবুল’-এর মতো ছবি হারালেও একে অপরের প্রতি যথেষ্ট শ্রদ্ধাশীল ছিলেন ইরফান ও মনোজ, জানান অভিনেতা নিজে। ২০২০ সালের ২৯ এপ্রিল ক্যানসারে ভুগে প্রয়াত হন ইরফান। অন্য দিকে, এই মুহূর্তে বলিউডের অন্যতম সফল অভিনেতা মনোজ। ‘দ্য ফ্যামিলি ম্যান’ সিরিজ়ের পরে ‘সির্ফ এক বান্দা কাফি হ্যায়’ ছবির মাধ্যমে দর্শক ও অনুরাগীদের মন জয় করেছেন অভিনেতা।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE