Advertisement
২০ এপ্রিল ২০২৪
Nawaz on The Kerala Story controversy

নিষেধাজ্ঞা নিয়ে হাজার তর্কবিতর্ক! ‘দ্য কেরালা স্টোরি’ প্রসঙ্গে কী বললেন নওয়াজ়?

ছবির প্রচার ঝলক প্রকাশ্যে আসার পর থেকেই বিতর্কের সূত্রপাত। ‘দ্য কেরালা স্টোরি’-র উপরে নিষেধাজ্ঞা নিয়ে এত দিন মতামত প্রকাশ করেছেন অনেকেই। এ বার সরব নওয়াজ়উদ্দিন সিদ্দিকি।

Bollywood actor Nawazuddin Siddiqui speaks in favor of the ban on The Kerala Story in a few Indian states.

নিষেধাজ্ঞা কতটা সঙ্গত? ‘দ্য কেরালা স্টোরি’ প্রসঙ্গে মুখ খুললেন নওয়াজ়উদ্দিন সিদ্দিকি। ছবি: সংগৃহীত।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
মুম্বই শেষ আপডেট: ২৫ মে ২০২৩ ১৯:২৪
Share: Save:

গত বছর ‘দ্য কাশ্মীর ফাইল্‌স’। এই বছর ‘দ্য কেরালা স্টোরি’। মুক্তির আগে থেকেই একের পর এক বিতর্কের শিকার বাঙালি পরিচালক সুদীপ্ত সেনের এই ছবি। তার উপরে আবার নিষেধাজ্ঞার কোপ। বিতর্কিত এই ছবি নিয়ে এখনও পর্যন্ত মুখ খুলেছেন একাধিক বলিউড শিল্পী। এ বার ‘দ্য কেরালা স্টোরি’র উপর নিষেধাজ্ঞা জারি করা নিয়ে সরব হলেন অভিনেতা নওয়াজ়উদ্দিন সিদ্দিকি।

৫ মে প্রেক্ষাগৃহে মুক্তি পাওয়ার পর ৮ মে পশ্চিমবঙ্গে নিষিদ্ধ করে দেওয়া হয় ‘দ্য কেরালা স্টোরি’ ছবির প্রদর্শন। ছবির উপর নিষেধাজ্ঞা জারি করা নিয়ে মুখ খোলেন বলিউড পরিচালক অনুরাগ কাশ্যপ। এ রাজ্যের মুখ্যমন্ত্রীকে উদ্দেশ্য করে তিনি বলেন, “আপনি ছবিটির সঙ্গে একমত হন বা না হন, ছবির গল্প প্ররোচনামূলক হোক বা না হোক, আক্রমণাত্মক হোক বা না হোক— ছবিকে নিষিদ্ধ করার সিদ্ধান্ত একেবারেই ঠিক নয়।’’ ছবির চিত্রনাট্যের সঙ্গে সহমত পোষণ না করলেও নিষেধাজ্ঞার বিরুদ্ধে ছবির নির্মাতাদের পাশে দাঁড়ান অনুরাগ।

এ বার ‘দ্য কেরালা স্টোরি’ নিয়ে নিজের মত প্রকাশ করতে গিয়ে নওয়াজ় বলেন, ‘‘আমি অনুরাগ কাশ্যপের সঙ্গে একমত। কোনও শিল্পকেই নিষিদ্ধ ঘোষণা করা উচিত নয়। কিন্তু, যদি কোনও চলচ্চিত্র বা উপন্যাস কাউকে আঘাত করে, তবে সেটাও ঠিক নয়। দর্শক বা নির্দিষ্ট কারও অনুভূতিকে আঘাত করার জন্য ছবি তৈরি উচিত নয়।’’ এই প্রসঙ্গেই তিনি বলেন, ‘‘আরও বিভেদ তৈরি করার বদলে আমাদের এই বিশ্বকে আরও বেশি করে জুড়ে রাখার চেষ্টা করা উচিত।’’ প্রথম প্রচার ঝলক প্রকাশ্যে আসার পর থেকেই বিতর্ক ‘দ্য কেরালা স্টোরি’র পিছু না ছাড়লেও বক্স অফিসে ছবির সাফল্য অব্যাহত। এখনও পর্যন্ত দেশের বক্স অফিসে ২০০ কোটি টাকার বেশি ব্যবসা করে ফেলেছে অদা শর্মা অভিনীত এই ছবি। বক্স অফিস সাফল্যের নিরিখে চলতি বছরে এখনও পর্যন্ত ‘পাঠান’-এর পরেই জায়গা করে নিয়েছে ‘দ্য কেরালা স্টোরি’।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE