Advertisement
১৭ মে ২০২৪
Anurag Kashyap

‘অনেক দেরি হয়ে গিয়েছে’, ‘পাঠান’ নিয়ে মোদীর দাও‌য়াইয়ে পাল্টা অনুরাগ

‘পাঠান’ বিতর্কে দলীয় কর্মীদের কড়া বার্তা প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর। এ বার সেই বিষয়ে মুখ খুললেন পরিচালক-প্রযোজক অনুরাগ কাশ্যপ।

‘পাঠান’ বয়কট বিতর্কে কী বললেন অনুরাগ?

‘পাঠান’ বয়কট বিতর্কে কী বললেন অনুরাগ? — ফাইল চিত্র।

সংবাদ সংস্থা
মুম্বই শেষ আপডেট: ১৯ জানুয়ারি ২০২৩ ২০:৩৭
Share: Save:

এখনও মুক্তি পায়নি ছবি। তার আগেই হাজারও বিতর্কের জেরে শিরোনামে ‘পাঠান’। কখনও ‘বেশরম রং’ গানে দীপিকা পাড়ুকোনের পোশাকের রং ও ধরন নিয়ে কটাক্ষ। কখনও আবার ছবি মুক্তি নিয়ে বজরং দলের একের পর এক হুমকি। ছবি মুক্তির সপ্তাহ কয়েক আগে থেকেই বিতর্কের জেরে তটস্থ ছবি নির্মাতারা। পরিস্থিতি সামলাতে দলীয় কর্মীদের ‘অপ্রয়োজনীয় বিতর্ক’ তৈরি করা থেকে বিরত থাকার নির্দেশ দেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। প্রধানমন্ত্রীর এই পদক্ষেপে কিছুটা স্বস্তিতে ছবি নির্মাতা থেকে শুরু করে ছবির সঙ্গে যুক্ত অন্য কলাকুশলীও। এ বার সেই বিষয়ে মুখ খুললেন বলিউডের এই প্রজন্মের অন্যতম খ্যাতনামা পরিচালক অনুরাগ কাশ্যপ। ‘‘এখন এই নিষেধাজ্ঞা জারি করে কোনও লাভ নেই,’’ মন্তব্য অনুরাগের।

ছবি নিয়ে বিতর্ক ও বয়কট প্রসঙ্গে প্রশ্ন করা হলে অনুরাগ বলেন, ‘‘৪ বছর আগে এই পদক্ষেপ করা উচিত ছিল, এখন পরিস্থিতি হাতের বাইরে চলে গিয়েছে। যে জনতা শুধু ঘৃণা করতেই ব্যস্ত, কুসংস্কার যাদের শক্তি, নীরবতা তাদের অন্যতম অস্ত্র।’’ মন্তব্য ‘গ্যাংস অফ ওয়াসেপুর’ খ্যাত পরিচালকের। তিনি আরও বলেন, ‘‘এ এক অদ্ভুত সময়। ক্রিকেট দল থেকে রাজনৈতিক দল— সব কিছুকেই বয়কট করা হচ্ছে।’’ দেশে বয়কট সংস্কৃতি উত্তরোত্তর বেড়েই চলেছে, দাবি অনুরাগের। এই সংস্কৃতি যে শিল্প ও শিল্পী, কারও জন্যই খুব একটা সুখকর নয়, সে কথাও জানাতে ভোলেননি ‘মনমর্জ়িয়াঁ’ খ্যাত পরিচালক।

তবে নিজেরই দলীয় কর্মীদের উদ্দেশে নরেন্দ্র মোদীর এই কড়া বার্তাকে স্বাগত জানিয়েছেন একাধিক ছবি নির্মাতা। এমনিতেই অতিমারি ও লকডাউনের পরে বক্স অফিসে মন্দার বাজার। লাভের মুখ দেখছেন না বেশির ভাগ প্রযোজক। এই অবস্থায় ছবি নিয়ে বিতর্ক তৈরি, তাতে ছবির ক্ষতি হওয়ার সম্ভাবনাই বেশি। তবে প্রধানমন্ত্রীর বার্তার পরে কিছুটা আশাবাদী তাবড় স্টুডিয়োর আধিকারিকরা। তাঁদের আশা, এ বার হয়তো বিতর্ক থামবে, সুস্থ পরিবেশে মুক্তি পাবে ছবি।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE