Advertisement
১০ মে ২০২৪
Srijit Mukherji

মৃত্যুর ৪দিন আগে কী লিখেছিলেন তরুণ মজুমদার? প্রকাশ্যে আনলেন সৃজিত

এ যুগের বিখ্যাত পরিচালক সৃজিত মুখোপাধ্যায়। সে কালের জনপ্রিয় পরিচালক তরুণ মজুমদারের শেষ লেখা প্রকাশ্যে আনলেন।

মৃত্যুর চার দিন আগে কী লিখেছিলেন তরুণ মজুমদার? প্রকাশ্যে আনলেন সৃজিত মুখোপাধ্যায়।

মৃত্যুর চার দিন আগে কী লিখেছিলেন তরুণ মজুমদার? প্রকাশ্যে আনলেন সৃজিত মুখোপাধ্যায়। ছবি: সংগৃহীত।

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ১৯ জানুয়ারি ২০২৩ ২০:২১
Share: Save:

৪ জুলাই, ২০২২ সালে ৯১ বছর বয়সে প্রয়াত হন পরিচালক তরুণ মজুমদার। মৃত্যুকালে আর কথা বলতে পারতেন না, নিজের মনের ভাব ব্যক্ত করার জন্য খাতা পেনসিল ব্যবহার করতেন। মৃত্যুর চার দিন আগে কী লিখেছিলেন পরিচালক? সে লেখাই প্রকাশ্যে আনলেন বর্তমান বাংলা সিনেমার অন্যতম চর্চিত পরিচালক সৃজিত মুখোপাধ্যায়।

একটি সাদা পাতায় কাঁপা কাঁপা হাতে লেখা। প্রবীণ পরিচালক লিখেছিলেন, “ছবি কিন্তু হবে।” মৃত্যুর আগের সেই লেখাই পোস্ট করে সৃজিত লেখেন, “মৃত্যুর চার দিন আগে এমনটাই লিখেছিলেন প্রবীণ পরিচালক। যে হেতু তিনি তখন কথা বলার ক্ষমতা হারিয়েছিলেন, তখন তিনি লিখে ভাব ব্যক্ত করতেন। আমার মনে হয় তিনি এটাই বোঝাতে চেয়েছিলেন, যাই হোক না কেন সিনেমা তৈরি কখনও বন্ধ হবে না। তাঁর এই লেখা প্রজন্মের পর প্রজন্মকে, আমার মতো সিনে-যোদ্ধদের অনুপ্রাণিত করবে।”

২০ জানুয়ারি ‘বিশ্ব সিনেপ্রেমী দিবস’। এই বিশেষ দিন উপলক্ষেই হয়তো পরিচালকের কথা আরও বেশি করে মনে পড়ছে সৃজিতের। আপাতত কলকাতাতেই রয়েছেন তিনি। হিন্দি ছবির জন্য ২০২২ সালের প্রায় পুরোটাই কাটিয়েছেন দেশের বিভিন্ন প্রান্তে। আর কিছু দিন পরেই শুরু করবেন ‘পদাতিক’-এর কাজ।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE