Advertisement
২৪ জুলাই ২০২৪
Shabana Azmi on Smita Patil

আমি লজ্জিত! স্মিতাকে নিয়ে অনেক অপ্রীতিকর কথা বলেছি, আমার বলা উচিত হয়নি: শাবানা আজ়মি

“স্মিতার মৃত্যুর পরে ওর মা-বাবা আমার সঙ্গে এমন ভাবে মিশেছেন যেন আমিই তাঁদের মেয়ে”, আবেগে গলা বুজে এসেছিল অভিনেত্রীর।

Image of Smita Patil and Shabana Azmi

স্মিতা পাতিলের সঙ্গে শাবানা আজ়মির রেষারেষি। ছবি: সংগৃহীত।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ১৩ জুন ২০২৪ ১৫:০৩
Share: Save:

শাবানা আজ়মির সমসাময়িক অভিনেত্রী স্মিতা পাতিল। দুই অভিনেত্রীর মধ্যে রেষারেষি প্রকাশ্যে এসেছিল একাধিকবার। কিন্তু সত্যিই তাঁদের সম্পর্কের সমীকরণ কেমন ছিল? একটি সাক্ষাৎকারে প্রশ্ন করা হয় শাবানাকে। দুই পরিবারের মধ্যে সখ্য থাকলেও দুই অভিনেত্রীর মধ্যে ছিল তীব্র প্রতিদ্বন্দ্বিতা, নিজেই স্বীকার করে নেন শাবানা।

অভিনেত্রীর কথায়, “খুব আফসোস হয় যে, আমাদের মধ্যে প্রতিদ্বন্দ্বিতার সম্পর্ক ছিল।” দুই অভিনেত্রীর মা-বাবা সমাজকর্মী ছিলেন। শ্যাম বেনেগালের পরিচালনায় অভিনয় শুরু হয় শাবানা ও স্মিতার। এই প্রসঙ্গে অভিনেত্রী বললেন, “আমাদের এত মিল ছিল। আমাদের মধ্যে বন্ধুত্বের সম্পর্ক হওয়া উচিত ছিল।”

তবে দু’জনের আদায় কাঁচকলায় সম্পর্কের জন্য নিজেকেই অনেকটা দায়ী মনে করেন শাবানা। তাঁর কথায়, “আমি ওকে নিয়ে অনেক অপ্রীতিকর কথাবার্তা বলেছি। আমি অত্যন্ত লজ্জিত। আমার সেগুলো বলা উচিত হয়নি।” তিনি আরও বললেন, “কিন্তু আমার কথাগুলোকে আরও মশলাদার বানিয়ে ছড়িয়ে দেওয়া হয়েছিল।”

সাল ১৯৮২, সেই সময় ‘বাজ়ার’ ছবিতে মুখ্যচরিত্রে অভিনয় করছিলেন স্মিতা। ছবিতে একটি ছোট চরিত্রে অভিনয় করছিলেন শাবানার মা, শৌকত আজ়মি। প্রযোজনা সংস্থার তরফে একটি হোটেলে স্মিতার থাকার ব্যবস্থা করা হয়েছিল। প্রায় ৮-১০ দিন সেখানে ছিলেন অভিনেত্রী।

কিন্তু যে মুহূর্তে তিনি শুনেছিলেন শাবানার মা সেখানে যাচ্ছেন, তাঁর জন্য নিজের ঘর ছেড়ে দিয়েছিলেন অভিনেত্রী। “আপনারা দেখুন কী সুন্দর ঘটনা। স্মিতা কোন পরিবেশে বড় হয়েছে তার প্রতিফলন এটা”, ঘটনার কথা স্মরণ করে স্মিতার প্রশংসায় মজলেন শাবানা। “স্মিতার মৃত্যুর পরে ওর মা-বাবা আমার সঙ্গে এমন ভাবে মিশেছেন যেন আমিই তাঁদের মেয়ে”, আবেগে গলা বুজে এসেছিল অভিনেত্রীর।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Shabana Azmi Smita Patil Bollywood Actress
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement

Share this article

CLOSE