×

আনন্দবাজার পত্রিকা

Advertisement

২৫ জানুয়ারি ২০২১ ই-পেপার

‘করোনিয়াল’ মায়েরা নজির সৃষ্টি করছেন

নিজসেব সংবাদদাতা
কলকাতা২৩ নভেম্বর ২০২০ ০১:৫৩
যুবানকে কোলে নিয়ে শুভশ্রী, করিনা, অনুষ্কা।

যুবানকে কোলে নিয়ে শুভশ্রী, করিনা, অনুষ্কা।

এই অতিমারির বছরে অনেক তারকাই সন্তানসম্ভবা, অনেকে সদ্য মা হয়েছেন। কিন্তু কাজ জারি রেখেছেন। করোনার ভয়কে জয় করে গর্ভাবস্থায় তাঁরা শুটিং করেছেন। বিভিন্ন কাজে ট্রাভেলও করেছেন ভিন রাজ্যে।

সম্প্রতি অনুষ্কা শর্মাকে দেখা গেল শুটিং ফ্লোরে। নীল রঙের গাউনে, মাস্ক পরে তিনি উপস্থিত সেটে। ভ্যানিটি ভ্যানে তাঁর নিজের মেকআপ করার ছবি পোস্ট করেছেন অভিনেত্রী নিজেই। দিনকয়েক আগে অনুষ্কা খেলার মাঠেও উপস্থিত ছিলেন, স্বামী বিরাট কোহালির ম্যাচে উৎসাহ জোগানোর জন্য।

দ্বিতীয় বার মা হতে চলেছেন করিনা কপূর খান। প্রথম প্রেগন্যান্সির সময়েও তিনি চুটিয়ে কাজ করেছিলেন তৈমুর হওয়ার এক সপ্তাহ আগে পর্যন্ত। অন্তঃসত্ত্বা অবস্থায় এবং তৈমুর হওয়ার দেড় মাসের মধ্যে করিনাকে দেখা গিয়েছিল ফ্যাশন শোয়ের র‌্যাম্পে। যেখানে সন্তান হওয়ার পরে ছ’মাস মেটারনিটি লিভে থাকাই দস্তুর, সেখানে সন্তান হওয়ার আগে-পরে কাজ করে গিয়েছেন করিনা। এক সাক্ষাৎকারে তিনি বলেছিলেন, ‘‘আমার সন্তান আমাকে দেখে শিখবে। মা বাইরের জগতে কাজ করেও তাকে কী ভাবে বড় করেছে, সেটা জানবে।’’ এ বার অতিমারিও করিনার মনোবল ভাঙতে পারেনি। অক্টোবরেই তিনি দিল্লিতে ‘লাল সিং চড্ডা’র শুটিং সেরে ফিরেছেন। বেশ কিছু বিজ্ঞাপনের শুটও করেছেন অভিনেত্রী। তৈমুরকে নিয়ে দিনকয়েক আগে চলে গিয়েছেন ধর্মশালায়, যেখানে শুটিং করছেন সেফ আলি খান। ধর্মশালার রাস্তায় অর্জুন কপূর, মালাইকা অরোরা, সেফের সঙ্গে তাঁকে ঘুরে বেড়াতেও দেখা গিয়েছে।

Advertisement

আরও পড়ুন: ‘ইন্ডাস্ট্রি আমাকে যত কম ব্যবহার করে, ততই ভাল’

শুধু বলিউডই নয়, টলিউডেও রয়েছে এহেন দৃষ্টান্ত। সেপ্টেম্বরেই শুভশ্রী গঙ্গোপাধ্যায় জন্ম দিয়েছেন পুত্রসন্তান যুবানকে। গর্ভাবস্থায় কঠিন সময় পার করেছেন শুভশ্রী। অভিনেত্রীর কথায়, ‘‘রাজের (চক্রবর্তী) যখন করোনা হয়েছিল, তখন আমার শ্বশুরমশাই হাসপাতালে ভর্তি ছিলেন। কঠিন সময়ের মধ্য দিয়ে আমরা যাচ্ছিলাম তখন। টেনশন তো অবশ্যই হয়েছে, কিন্তু সে সময়েই আমায় সবচেয়ে স্ট্রংও থাকতে হয়েছে। আমি তখন সকলকে না সামলালে কে সামলাত?’’ গর্ভাবস্থায় একটা বিজ্ঞাপনের শুটও করেছেন শুভশ্রী। ‘‘করোনা পরিস্থিতি না থাকলে হয়তো আরও কাজ করতাম। আমার প্রেগন্যান্সির প্রথম তিন মাস তিনটি ছবির শুটিং শেষ করেছি।’’

করোনা, গর্ভাবস্থা... কোনও কিছুই তাঁদের দমিয়ে রাখতে পারেনি। হবু মায়েদের জন্য টিপসও দিলেন তারকা-মায়েরা। করিনার মতে, বাইরের জগতে যা খুশি ঘটুক, নিজেকে ভীষণ পজ়িটিভ থাকতে হবে। সহমত শুভশ্রীও। তিনি বললেন, ‘‘প্রথম বার প্রেগন্যান্সিতে টেনশন তো হবেই, তার উপরে করোনা। কিন্তু নিজেকে সব সময়ে পজ়িটিভ থাকতে হবে। খুশি থাকতে হবে। তবেই একটা সুন্দর হাসিখুশি শিশুকে এই পৃথিবীতে আনতে পারবেন। তাই হবু মায়েদের বলব, ভয় পাবেন না। এই ম্যাজিকাল মুহূর্তগুলো উপভোগ করুন। ভাল সিনেমা দেখুন। ভাল গান শুনুন, স্বামীর সঙ্গে সুন্দর সময় কাটান।’’

আরও পড়ুন: ‘আ স্যুটেবল বয়’-এ চুম্বনের দৃশ্যে আপত্তি, নেটফ্লিক্সের বিরুদ্ধে এফআইআর বিজেপি নেতার

মা হওয়ার প্রস্তুতির সঙ্গে তারকারা দায়িত্বও পালন করছেন হাসিমুখে। করোনিয়াল বেবিদের মায়েরা যে অনুপ্রেরণা, সে বিষয়ে সন্দেহ নেই।

Advertisement