×

আনন্দবাজার পত্রিকা

Advertisement

১৫ জুন ২০২১ ই-পেপার

স্মার্টফোন ব্যবহার করেন না ‘ইন্টারস্টেলার’-এর পরিচালক খ্রিস্টোফার নোলান!

নিজস্ব প্রতিবেদন
কলকাতা ১৬ ডিসেম্বর ২০২০ ১৮:০৮
খ্রিস্টোফার নোলান।

খ্রিস্টোফার নোলান।

‘ডার্কনাইট ট্রিলজি’, ‘প্রেসটিজ’, ‘ইন্টারস্টেলার’, ‘ইনসেপশন’, নোলানের বানানো আরও বেশ কিছু ছবি দেখার পর মনে হয়, এই মানুষটা কল্প বিজ্ঞান নিয়ে গবেষণা পত্র লিখতে পারতেন। তাই না? কিন্তু তাঁর সম্পর্কে একটি তথ্য জানার পরে চমকে গিয়েছেন নোলান প্রেমীরা।

হলিউডের সবথেকে জনপ্রিয় পরিচালক খ্রিস্টোফার নোলান স্মার্টফোন ব্যবহার করেন না। বিজ্ঞানের প্রাথমিক ও সর্বোচ্চ গুরুত্বপূর্ণ আবিষ্কার— ইন্টারনেটকে নিজের থেকে দূরে রেখেছেন তিনি। এ কথা সংবাদমাধ্যমকে জানালেন খোদ পরিচালক। তিনি একটি ছোট ফ্লিপ ফ্লপ ফোন ব্যবহার করেন। যা দিয়ে মানুষের সঙ্গে যোগাযোগের কাজটি সারা হয়ে যায়। কিন্তু সেই ফোনটি তিনি সবসময়ে নিজের কাছে রাখেন না। কাজে বিরতি পড়লে তিনি যোগাযোগ বিচ্ছিন্ন করে দেন সকলের সঙ্গে‌। নিজের সঙ্গে সময় কাটান। তিনি জানালেন, ‘‘মানুষ বোর হয়ে গেলে ইন্টারনেটে মন দেয়। কিন্তু আমি ওই সময়টা অন্য ভাবে কাজে লাগাই। ভাবনাচিন্তা করি।’’

তা ছাড়া মানুষের সঙ্গে ই-মেল-এর মাধ্যমে কথা বলতে ভালবাসেন না নোলান। বরং ল্যান্ডলাইনের সাহায্যে যোগাযোগ করাটা সুবিধাজনক মনে হয় তাঁর। খ্রিস্টোফার নোলানের মতো এক জন মানুষের জীবনের এই অংশটা জানতে পেরে অবাক বিশ্ববাসী।

Advertisement
Advertisement