Advertisement
২৫ জুন ২০২৪
Ramayan Movie Update

‘রামায়ণ’-এর সঙ্গীতের দায়িত্বে দুই অস্কারজয়ী, এক জন ভারতীয়, অন্য জন বিদেশি, তাঁরা কারা?

পরিচালক নীতেশ তিওয়ারি ‘রামায়ণ’-এর শুটিং শুরু করেছেন। ছবির সঙ্গীত পরিচালনার দায়িত্ব থাকছেন দুই জনপ্রিয় সুরকার।

Composer Hans Zimmer to make India debut in Ranbir kapoor’s Ramayana AR Rahman to join the team

‘রামায়ণ’ ছবিতে (বাঁ দিকে) রণবীর কপূর এবং সাই পল্লবী । ছবি: এআই প্রযুক্তি ব্যবহার করে তৈরি।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ০৫ এপ্রিল ২০২৪ ১৫:৫২
Share: Save:

এই মুহূর্তে চর্চায় রয়েছেন পরিচালক নীতেশ তিওয়ারি। কারণ প্রতিদিনই তাঁর আগামী ছবি ‘রামায়ণ’ নিয়ে কোনও না কোনও নতুন তথ্য প্রকাশ্যে আসছে। ছবির শুটিং যে শুরু হয়েছে, সমাজমাধ্যমে ফাঁস হওয়া ভিডিয়ো থেকেও তার ইঙ্গিত পাওয়া গিয়েছিল। এ বার ছবির সঙ্গীত পরিচালনা প্রসঙ্গে গুরুত্বপূর্ণ তথ্য প্রকাশ্যে এসেছে।

‘রামায়ণ’ বড় বাজেটের ছবি। শোনা যাচ্ছে, তাই নির্মাতারা এই ছবিতে এক জন নন, বরং দু’জন সঙ্গীত পরিচালককে জুটি বেঁধে কাজের প্রস্তাব দিয়েছেন। সূত্রের দাবি, এ দেশে থেকে এই ছবিতে সঙ্গীত পরিচালনার দায়িত্বে থাকছেন এ আর রহমান। অন্য জন হলেন অস্কার জয়ী সুরকার হান্স জ়িমার। রহমানের পরিচিতি নতুন করে ব্যাখ্যা করা নিষ্প্রয়োজন। কিন্তু হান্স ‘দ্য ডার্ক নাইট’-সহ ‘দ্য লায়ন কিং’, ‘ম্যান অফ স্টিল’-এর মতো সারা বিশ্বে সাড়াজাগানো একাধিক ছবির আবহসঙ্গীত পরিচালনা করেছেন এই জার্মান সুরকার। ২০২২ সালে ‘ডিউন’ ছবির জন্য তিনি সেরা মৌলিক আবহসঙ্গীতের অস্কার জিতেছিলেন।

Composer Hans Zimmer to make India debut in Ranbir kapoor’s Ramayana AR Rahman to join the team

(বাঁ দিকে) এ আর রহমান, হান্স জ়িমার (ডান দিকে)। ছবি: সংগৃহীত।

বিশ্বের বিভিন্ন ইন্ডাস্ট্রির ছবিতে সঙ্গীত পরিচালনা করলেও, এর আগে ভারতীয় কোনও ছবিতে কাজ করেননি হান্স। সে দিক থেকে এই খবর সত্য হলে ‘রামায়ণ’-এর মাধ্যমেই ভারতীয় তথা বলিউডে অভিষেক ঘটতে চলেছে তাঁর। সূত্রের দাবি, এই ছবির জন্য নির্মাতারা কোনও খামতি রাখতে চাইছেন না। শ্রীরামচন্দ্রের কাহিনিতে তিনি সুরারোপ করবেন বলে উচ্ছ্বসিত। রহমান ও হান্স জুটি যে এই ছবিতে সাড়া ফলতে চলেছেন, তা নিয়েও আশাবাদী অনুরাগীদের একাংশ।

নীতেশের ছবিতে রাম ও সীতার চরিত্রে অভিনয় করছেন যথাক্রমে রণবীর কপূর ও সাই পল্লবী। অন্য দিকে রাবণের চরিত্রে থাকছেন ‘কেজিএফ’ খ্যাত অভিনেতা যশ। এ ছাড়াও হনুমানের চরিত্রে থাকতে পারেন সানি দেওল। যদিও নির্মাতারা এখনও এই প্রসঙ্গে কোনও আনুষ্ঠানিক ঘোষণা করেননি।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement

Share this article

CLOSE