Advertisement
০১ মে ২০২৪
Vivek Agnihotri on Jawan

শাহরুখের ছবি নিয়ে হইচই বাড়তেই সুরবদল! ‘জওয়ান’ নিয়ে মুখ খুললেন বিবেক অগ্নিহোত্রী

‘জওয়ান’ নিয়ে মশকরা করেছিলেন সপ্তাহখানেক আগেই। ছবির ট্রেলার নিয়ে হইচই শুরু হতেই সমালোচনার বদলে প্রশস্তিবাক্য ‘দ্য কাশ্মীর ফাইল্‌স’ খ্যাত পরিচালকের।

Shah Rukh Khan and Vivek Agnihotri.

(বাঁ দিকে) ‘জওয়ান’। বিবেক অগ্নিহোত্রী (ডান দিকে)। ছবি: সংগৃহীত।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
মুম্বই শেষ আপডেট: ০৩ সেপ্টেম্বর ২০২৩ ১৬:৫৯
Share: Save:

২০২২ সালের অন্যতম জনপ্রিয় ছবি ‘দ্য কাশ্মীর ফাইল্‌স’। ছবির সাফল্য, জনপ্রিয়তা ও বিতর্কের জেরে গত বছর থেকেই আলোচনার কেন্দ্রে থেকেছেন বলিউড পরিচালক বিবেক অগ্নিহোত্রী। নব্বইয়ের দশকে কাশ্মীরি পণ্ডিতদের বিতাড়িত করার ঘটনা অবলম্বনে এই ছবি তৈরি করেছিলেন বিবেক। প্রথম ঝলক মুক্তি পাওয়ার পর থেকেই বিতর্ক দানা বেঁধেছিল এই ছবি নিয়ে। তবে বিতর্ক বাধা হয়ে দাঁড়ায়নি ছবির বক্স অফিসের ব্যবসার ক্ষেত্রে। বিশ্ব জুড়ে ৩০০ কোটি টাকার ব্যবসা করেছিল বিবেক অগ্নিহোত্রী পরিচালিত এই ছবি। ব্যবসায়িক দিক থেকে লাভের মুখ দেখেছিলেন পরিচালক নিজেও। চলতি বছরে ‘দ্য ভ্যাকসিন ওয়ার’ নিয়ে ফিরছেন বিবেক। দিন কয়েক আগেই এক সাক্ষাৎকারে বিবেক দাবি করেছিলেন, বলিউডের তাবড় তারকাদের অনেক বেশি বুদ্ধি ধরেন তিনি। শুধু তাই-ই নয়, সময়ে সময়ে বলিউড তারকাদের একহাত নিতেও ছাড়েননি ‘দ্য কাশ্মীর ফাইল্‌স’ খ্যাত পরিচালক। সপ্তাহখানেক আগে শাহরুখ খানের ‘জওয়ান’ নিয়েও সমাজমাধ্যমের পাতায় মশকরা করেছিলেন বিবেক। সপ্তাহ ঘুরতে না ঘুরতেই তাঁরই গলায় অন্য সুর!

গত ৩১ অগস্ট মুক্তি পেয়েছে শাহরুখের পরবর্তী ছবি ‘জওয়ান’-এর ট্রেলার। ১০ জুলাই ছবির ‘প্রিভিউ’ প্রকাশ্যে আসার পর থেকেই দর্শক ও অনুরাগীদের মধ্যে উত্তেজনার পারদ তুঙ্গে। ট্রেলার মুক্তি পাওয়ার পর ছবির নিয়ে উন্মাদনা আরও বেড়ে গিয়েছে। এর মধ্যেই সমাজমাধ্যমের পাতায় ‘আস্ক মি এনিথিং’ সেশনে নেটাগরিকদের সঙ্গে কথাবার্তা বলছিলেন বিবেক। সেই সময়েই তাঁকে প্রশ্ন করা হয়, ‘জওয়ান’-এর ট্রেলার কেমন লেগেছে তাঁর। প্রশ্নের উত্তর দিতে গিয়ে শাহরুখের ছবিকে প্রশংসায় ভরিয়ে দেন বিবেক। বিবেকের মতে, ‘জওয়ান’-এর ট্রেলার নাকি ‘অদ্ভুত’ সুন্দর! শাহরুখের ‘জওয়ান’ কি দেখবেন তিনি? বিবেক লেখেন, ‘‘ফার্স্ট ডে ফার্স্ট শো! কিন্তু টিকিট কী করে পাব? শাহরুখকে বলে আমাকে কেউ টিকিটের ব্যবস্থা করে দিন!’’ বিবেকের মুখে ‘জওয়ান’-এর এমন স্তুতি শুনে হতবাক নেটাগরিকরা।

আগামী ২৮ সেপ্টেম্বর মুক্তি পেতে চলেছে বিবেকের পরের ছবি ‘দ্য ভ্যাকসিন ওয়ার’। অতিমারির প্রেক্ষাপটে তৈরি এই ছবি তৈরি করতে গিয়ে নাকি প্রায় কপর্দকশূন্য হয়ে গিয়েছিলেন বিবেক। সম্প্রতি এক সাক্ষাৎকারে বিবেক জানান, ‘দ্য কাশ্মীর ফাইল্‌স’ ছবি থেকে যা কিছু উপার্জন করেছিলেন বিবেক, সবটাই নাকি খরচ হয়ে গিয়েছে ‘দ্য ভ্যাকসিন ওয়ার’ ছবির পিছনে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE