Advertisement
১৯ মে ২০২৪
Valentine’s Day Movie Re-release list

প্রেমের দিনে সিনেমায় ফেরা, চলতি বছরের প্রেম দিবসে ফের মুক্তি পাচ্ছে কোন কোন ছবি?

সিনেমা-পাগল দেশে বড় পর্দাতেই প্রেম খুঁজে পায় আমজনতা। প্রেম দিবসের উদ্‌যাপনে তাই প্রেক্ষাগৃহে ফিরছে প্রেমের ছবি।

DDLJ, Jab We Met, Tamasha to Titanic, list of movies to re-release on this Valentine’s Day

প্রেম দিবসের সপ্তাহে প্রেক্ষাগৃহে ফের মুক্তি পাচ্ছে প্রেমের যে ছবিগুলি। গ্রাফিক: শৌভিক দেবনাথ।

সংবাদ সংস্থা
মুম্বই শেষ আপডেট: ১৩ ফেব্রুয়ারি ২০২৩ ১৫:৫২
Share: Save:

১৪ ফেব্রুয়ারি, ভ্যালেন্টাইন্‌স ডে। প্রেমের দিন। বছরভর প্রেমে থাকলেও এই বিশেষ দিনটিকে একটু আলাদা ভাবেই উদ্‌যাপন করতে চান যুগলরা। বছরের এই একটা দিনে বিশেষ মানুষটির সঙ্গে সময় কাটানোর জন্য পরিকল্পনার অন্ত থাকে না! আর সিনেমা-পাগল দেশে তো প্রেম উদ্‌যাপনে সিনেমা থাকা আবশ্যিক। চলতি বছরের প্রেম দিবসে তাই প্রেক্ষাগৃহে ফিরছে একাধিক প্রেমের ছবি। ‘দিলওয়ালে দুলহানিয়া লে জায়েঙ্গে’ থেকে ‘তামাশা’, ‘টাইটানিক’ থেকে ‘গীত গোবিন্দম’— প্রেমের সপ্তাহে প্রেক্ষাগৃহে ফিরছে একাধিক জনপ্রিয় ছবি।

poster of Dilwale Dunlhaniya Le Jayenge.

২৮ বছর পরে ফের মুক্তি পাচ্ছে ‘দিলওয়ালে দুলহানিয়া লে জায়েঙ্গে’। ছবি: সংগৃহীত।

দিলওয়ালে দুলহানিয়া লে জায়েঙ্গে

১৯৯৫-এর অক্টোবরে প্রথম মুক্তি। যশরাজ ফিল্মস প্রযোজনায় আদিত্য চোপড়া পরিচালিত আদ্যোপান্ত প্রেমের ছবি। ছবিতে মুখ্য দুই চরিত্রে ছিলেন শাহরুখ খান ও কাজল। অন্যান্য গুরুত্বপূর্ণ চরিত্রে অভিনয় করেছিলেন অমরিশ পুরি, অনুপম খের প্রমুখ। বলিউডে ‘রোম্যান্টিক হিরো’ হিসাবে শাহরুখ খানকে বিশ্ব দরবারে জনপ্রিয় করে তুলেছিল এই ছবিই। সর্ষের খেতে ম্যান্ডোলিন হাতে তরুণ রাজের ক্যারিশমায় মুগ্ধ হয়েছিলেন দর্শক। এখনও মুম্বইয়ের মরাঠা মন্দিরে নিয়মিত প্রদর্শিত হয় ‘ডিডিএলজে’। প্রেমের সপ্তাহে প্রেক্ষাগৃহে ফিরছে সেই ছবি। বড় পর্দায় প্রিয় প্রেমের ছবি দেখার আনন্দে ইতিমধ্যেই হইহই পড়ে গিয়েছে অনুরাগীদের মধ্যে।

Poster of Jab We Met.

প্রেক্ষাগৃহে ফিরছে ইমতিয়াজ় আলির ‘জব উই মেট’। ছবি: সংগৃহীত।

জব উই মেট

২০০৭ সালে মুক্তি পায় ইমতিয়াজ় আলি পরিচালিত এই ছবি। ছবিতে মুখ্য চরিত্রে অভিনয় করেছিলেন শাহিদ কপূর ও করিনা কপূর খান। আদিত্য ও গীতের প্রেম মন ছুঁয়েছিল তথাকথিত ‘মিলেনিয়াল’ দর্শকের। বলিউডে অন্য ঘরানার প্রেমের ছবির পরিচালক হিসাবে ইমতিয়াজ় আলিকে পরিচিতি এনে দিয়েছিল এই ছবিই। প্রেম দিবসের সপ্তাহে প্রেক্ষাগৃহে ফের মুক্তি পাচ্ছে এই ছবি।

Poster of Tamasha.

বড় পর্দায় ফের ‘তামাশা’ ছবি দেখার সুযোগ দর্শকের। ছবি: সংগৃহীত।

তামাশা

২০১৫ সালে প্রথম মুক্তি ‘তামাশা’র। প্রাথমিক ভাবে বক্স অফিসে তেমন দাগ না কাটতে পারলেও দর্শকের মনে থেকে গিয়েছে রণবীর কপূর ও দীপিকা পাড়ুকোনের বেদ ও তারাকে। শুধু প্রেম নয়, ভালবাসার মানুষের মধ্য দিয়ে নিজেকে খুঁজে পাওয়ার গল্প বলে ‘তামাশা’। প্রেমের সপ্তাহে পিভিআর সিনেমার ফিরছে ইমতিয়াজ় আলির এই ছবি।

Poster of Titanic.

২৫ বছর পূর্তিতে ফের প্রেক্ষাগৃহে ফিরেছে ‘টাইটানিক’। ছবি: সংগৃহীত।

টাইটানিক

১৯৯৭-এর প্রথম প্রেক্ষাগৃহে মুক্তি পায় জেমস ক্যামেরন পরিচালিত ছবি ‘টাইটানিক’। ২০২৩-এ ২৫ বছরে পা দিল এই জনপ্রিয় ছবি। লিওনার্দো ডি’ক্যাপ্রিও ও কেট উইনস্লেট অভিনীত এই ছবি আরও এক বার প্রেক্ষাগৃহে দেখতে মুখিয়ে অনুরাগীরা। খবর, ফের মুক্তি পাওয়ার পরে ইতিমধ্যেই জেমস ক্যামেরন পরিচালিত ‘অবতার: দ্য ওয়ে অফ ওয়াটার’-এর সাপ্তাহিক ব্যবসা ছাড়িয়ে গিয়েছে ‘টাইটানিক’। অর্থাৎ, নিজেকেই নিজে টেক্কা দিচ্ছেন হলিউডের কিংবদন্তি পরিচালক জেমস ক্যামেরন।

এই জনপ্রিয় ছবিগুলি ছাড়াও প্রেম দিবসের সপ্তাহে প্রেক্ষাগৃহে ফিরছে একাধিক ছবি। ফের মুক্তি পাচ্ছে দক্ষিণী ইন্ডাস্ট্রির চর্চিত জুটি বিজয় দেবেরাকোন্ডা ও রশ্মিকা মন্দানা অভিনীত তেলুগু ছবি ‘গীত গোবিন্দম’। ‘টিকিট টু প্যারাডাইস’ নিয়ে প্রেক্ষাগৃহে ফিরছেন জর্জ ক্লুনি ও জুলিয়া রবার্টস। এ ছাড়াও ফের মুক্তি পাচ্ছে মালয়ালম ছবি ‘হৃদয়ম’, কন্নড় ছবি ‘গুগলি’, রীতেশ দেশমুখ ও জেনেলিয়া ডি’সুজ়া অভিনীত মারাঠি ছবি ‘বেদ’।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE