Advertisement
১৯ এপ্রিল ২০২৪
Debojyoti Mishra

Debojyoti Mishra: বাংলাদেশের স্বাধীনতার সুবর্ণজয়ন্তীতে দেবজ্যোতির ঋতুরঙ্গ

বাংলাদেশের সংসদ ভবনে আগামী ১৭ ডিসেম্বর অনুষ্ঠিত হবে এই বিশেষ অনুষ্ঠান। উপস্থিত থাকবেন দেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

দেবজ্যোতি মিশ্র।

দেবজ্যোতি মিশ্র।

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ১৬ ডিসেম্বর ২০২১ ২০:৫৫
Share: Save:

বাংলাদেশের স্বাধীনতার সুবর্ণজয়ন্তী উদযাপনে যোগ দিচ্ছেন বিশিষ্ট সংগীত শিল্পী দেবজ্যোতি মিশ্র। যন্ত্রসঙ্গীত ও কণ্ঠসঙ্গীতে তাঁকে সঙ্গ দেবেন প্রায় দেড়শো জন। সুরেই প্রকাশ ঘটবে বাংলার ছয় ঋতুর। বাংলাদেশের সংসদ ভবনে আগামী ১৭ ডিসেম্বর অনুষ্ঠিত হবে এই বিশেষ অনুষ্ঠান। উপস্থিত থাকবেন দেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

দেবজ্যোতির কথায়, “ঋতু নিয়ে এমন একটা অর্কেস্ট্রার আয়োজন নিঃসন্দেহে অন্য রকম একটা কাজ। এক সঙ্গে বারোটা দোতারা, ছ'টা এস্রাজ বাজছে ,বাংলা ঢোল, আবার বেহালা, চেলো নিয়ে গান হচ্ছে। সব মিলিয়ে বাংলার বিভিন্ন ঋতুর মধ্যে যে শব্দের অনুরণন, সেগুলি তুলে ধরা হবে দশ মিনিটের এই প্রযোজনায়। ভাবনায় এসেছে রবীন্দ্রনাথ, নজরুল, জসিমুদ্দিনের গান এবং লোকগানের সুর।”

বাংলার গানে ঋতু বৈচিত্র্যর সঙ্গে থাকছে বিশেষ নিবেদন— বাংলা কবিতায় লাইভ আবহ নির্মাণ। এই প্রযোজনায় রবীন্দ্রনাথ ঠাকুর, দ্বিজেন্দ্রলাল রায়, কাজী নজরুল ইসলাম, শামসুর রহমান থেকে শুরু করে বেগম সুফিয়া কামাল, সিকান্দার আবু জাফর,সৈয়দ শামসুল হক এবং নির্মলেন্দু গুণের লাইভ কবিতা পাঠ হবে। সঙ্গে বেজে উঠবে একশো জনের লাইভ অর্কেস্ট্রা।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Debojyoti Mishra musician Bangladesh
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE