Advertisement
২৪ জুলাই ২০২৪
Ratna Pathak Shah

অনুপম খের, পরেশ রাওয়ালের সঙ্গে মতে ‘মিল’ নেই! তাও কেন একসঙ্গে কাজ করেন নাসিরুদ্দিন-রত্না?

রত্নাকে প্রশ্ন করা হয়, কী ভাবে আদর্শগত পার্থক্য থাকা সত্ত্বেও তিনি ও নাসিরুদ্দিন শাহ বিভিন্ন ছবিতে অনুপম খের ও পরেশ রাওয়ালের সঙ্গে কাজ করেন?

Despite having ideological difference Ratna Pathak works with Anupam Kher and Paresh Rawal

(বাঁ দিক থেকে) অনুপম খের, পরেশ রাওয়াল ও রত্না পাঠক, নাসিরুদ্দিন শাহ। ছবি-সংগৃহীত।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ১৭ জুন ২০২৪ ১৯:২৬
Share: Save:

রাজনৈতিক মতামত নিয়ে কোনও রাখঢাক নেই বর্ষীয়ান তারকা-দম্পতি রত্না পাঠক ও নাসিরুদ্দিন শাহের। আবার অন্য দিকে, ভিন্ন মতাবলম্বী হলেও রাজনৈতিক বিষয় নিয়ে স্পষ্ট মত রাখেন অনুপম খের ও পরেশ রাওয়ালও। আদর্শগত পার্থক্য থাকলেও একসঙ্গে বেশ কিছু কাজ করেছেন তাঁরা। এই বিষয়ে সংবাদমাধ্যমের সাক্ষাৎকারে কথা বললেন রত্না পাঠক।

রত্নাকে প্রশ্ন করা হয়, কী ভাবে আদর্শগত পার্থক্য থাকা সত্ত্বেও তিনি ও নাসিরুদ্দিন শাহ বিভিন্ন ছবিতে অনুপম খের ও পরেশ রাওয়ালের সঙ্গে কাজ করেন? উত্তরে তিনি বলেন, “আমরা এমন একটা সময়ে বড় হয়েছি, যখন ভিন্ন মতাদর্শ থাকলেও বন্ধুত্ব রাখা যেত। তুমি তোমার জায়গায় ঠিক। আমি আমার জায়গায় ঠিক। আলোচনা হবে। মতান্তরও হবে। কিন্তু ব্যক্তিগত সম্পর্কে সেই প্রভাব পড়া উচিত নয়।”

রত্না পাঠক মনে করেন, আজকাল ভিন্ন মতাদর্শ হলে তার প্রভাব পড়ে ব্যক্তিগত সমীকরণে। তাঁর কথায়, “এই সংস্কৃতি কিন্তু আমাদের দেশের নয়। এমন আমি আগে দেখিনি। আমার বাবা আরএসএস-এর সমর্থক ছিলেন। মা ছিলেন কমিউনিস্ট পরিবার থেকে আগত। এমন পরিবারে আমি বড় হয়েছি। বাড়িতে এই নিয়ে তর্ক হত। কিন্তু তা সত্ত্বেও আমরা সুখে ছিলাম। একটা বিষয় মতামত না মিললেই, সেই মানুষটাকে অপছন্দ করতে হয়, এমন আমি মানি না। আজকাল দেখি, মত না মিললেই, সম্পর্ক শেষ।”

বর্ষীয়ান অভিনেত্রী জানান, এই জন্যই ভিন্ন মত পোষণ করলেও অনুপম ও পরেশের সঙ্গে অভিনয় করতে তাঁর কোনও দিন অসুবিধা হয়নি। উল্লেখ্য, ১৯৮৮-এর ছবি ‘পেস্টনজি’-তে অনুপম খেরের সঙ্গে অভিনয় করেছিলেন রত্না ও নাসিরুদ্দিন। সম্প্রতি ওয়েব সিরিজ় ‘ট্রায়াল’-এ অনুপম খেরের স্ত্রীর চরিত্রে অভিনয় করেছেন রত্না। ২০২১-এ ‘হম দো হমারে দো’ ছবিতে পরেশ রাওয়ালের সঙ্গে অভিনয় করেছেন তিনি।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement

Share this article

CLOSE