Advertisement
০৩ মার্চ ২০২৪
Dev Anand

ভাঙা হবে দেব আনন্দের বাসভবন, ৪০০ কোটিতে বিক্রির পর কী তৈরি হবে সেই জায়গায়?

মুম্বইয়ের অভিজাত এলাকা জুহু যখন গ্রাম ছিল, তখন সেখানে এই বাংলো তৈরি করেন দেব আনন্দ। এ বার সেই বাংলো ভাঙা পড়ল।

অভিনেতা দেব আনন্দ।

অভিনেতা দেব আনন্দ। ছবি: সংগৃহীত।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
মুম্বই শেষ আপডেট: ২০ সেপ্টেম্বর ২০২৩ ১১:৩৮
Share: Save:

১৯৫০ সালে মুম্বইয়ের জুহু এলাকায় যে বাড়ি বানিয়েছিলেন প্রয়াত অভিনেতা দেব আনন্দ, এ বার বিক্রি হয়ে গেল সেই বাড়ি। প্রায় ৪০০ কোটি টাকায় বাড়ি বিক্রি করে দেওয়া হল এক ‘রিয়েল এস্টেট’ কোম্পানির কাছে। স্ত্রী কল্পনা কার্তিক, সন্তান সুনীল আনন্দ এবং দেবীনা আনন্দের সঙ্গে জীবনের একটা বড় অংশ এই বাংলোতেই কাটিয়েছেন অভিনেতা।

মাস কয়েক আগেই বিক্রি হয়ে যায় অভিনেতা রাজ কপূরের চেম্বুরের বাংলা। এ বার ভাঙা পড়ল দেব আনন্দের বাড়ি। যখন অভিনেতা মুম্বইয়ের জুহু এলাকায় বাড়ি বানানোর সিদ্ধান্ত নেন, সেই সময় জায়গা ছিল ফাঁকা। দেব আনন্দের কথায়, ‘‘জায়গটা ছিল একেবারে গ্রাম। চারদিক ফাঁকা, পুরো যেন খাঁ খাঁ করছে। আমার ভাল লেগেছিল, কারণ আমার এই নিঃসঙ্গতা পছন্দ।’’ পরে সময়ের সঙ্গে সঙ্গে জমজমাট হয়েছে জুহু। লোকালয়ে পরিণত হয় ওই এলাকা। সেই সময় অভিনেতা বলেন, ‘‘জুহু আর আগের মতো নেই। এখন খুব জমজমাট হয়ে উঠেছে, লোকজনে ভরা। বিশেষ করে রবিবারে। সমুদ্রতট আর আগের মতো নেই। আমার আইরিস পার্কের বাসভবনে আর কোনও পার্ক নেই। আমার বাড়ির বাইরে একটি স্কুল এবং চারটি বাংলো তৈরি রয়েছে।’’

প্রায় ৪০ বছর এই বাংলোতে ছিলেন অভিনেতা। কিন্তু বর্তমানে দেখভাল করার লোকের অভাব। তালাবন্ধ থাকে এই বাড়ি। কারণ অভিনেতার দুই সন্তানই থাকেন মুম্বইয়ের বাইরে। শেষমেশ এই বাড়ি ভেঙে হবে ২২ তলা বিলাসবহুল আবাসন। ১০ বছর আগে বিক্রি করা হয়েছিল অভিনেতার স্টুডিয়ো। এ বার জুহুর বাড়ি ও পানভেলের বেশ সম্পত্তি বিক্রি হয়ে গেল।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
Follow us on: Save:
Advertisement

Share this article

CLOSE