Follow us on

Download the latest Anandabazar app

© 2021 ABP Pvt. Ltd.

Advertisement

২৯ জানুয়ারি ২০২২ ই-পেপার

Dev: কালীপুজোয় ফের বাংলার বুকে ‘রঘু ডাকাত’ হয়ে ফিরছেন দেব?

টলিউডের খবর, কালী পুজোর দিন নাকি ‘রঘু ডাকাত’ হয়ে ফিরছেন দেব

নিজস্ব সংবাদদাতা
কলকাতা ০৩ নভেম্বর ২০২১ ১৩:১১
রঘু ডাকাতকে ফেরাতে চলেছেন দেব-ধ্রুব জুটি।

রঘু ডাকাতকে ফেরাতে চলেছেন দেব-ধ্রুব জুটি।

দেবী কালিকা আর রঘু ডাকাত। বইয়ের পাতায় বাংলার রোমাঞ্চকর দিন। পুরনো ইতিহাস বলে, হুগলি জেলার মগরায় বাসুদেবপুর গ্রাম। সেখানেই প্রতিষ্ঠিত ছিল এক প্রাচীন কালীমন্দির। নাম তার ডাকাতে কালীমন্দির। কথিত আছে, এক চূড়া বিশিষ্ট এই মন্দির নাকি রঘু ডাকাতের ভাই বুধো ডাকাত প্রতিষ্ঠা করেছিলেন। পরে সেটিই রঘু ডাকাতের মন্দির হিসেবে খ্যাতি পায়। যদিও সেই মন্দিরের আর অস্তিত্ব নেই। যেমন অস্তিত্ব নেই বাংলার ‘রবিনহুড’ রঘু ডাকাতের। যে দিনে দিনমজুর, রাতে ধনী বাড়িতে ডাকাতি করতে যেত। আর লুঠ করা ধনসম্পদ বিলিয়ে দিত স্থানীয় দরিদ্রদের মধ্যে। টলিপাড়া বলছে, সেই রঘুই নাকি ফিরতে চলেছে ২০২১-এর কালীপুজোয়। সৌজন্যে দেব অধিকারী, পরিচালক ধ্রুব বন্দ্যোপাধ্যায়। ছবির প্রযোজনায় কলকাতার প্রথম সারির প্রযোজনা সংস্থা। দেব-ধ্রুবর পুজো-মুক্তি ‘গোলন্দাজ’ ভাল ব্যবসা করেছে।

Advertisement

তাতেই কি অনুপ্রাণিত হয়ে নগেন্দ্রপ্রসাদ সর্বাধিকারীর পরে রঘু ডাকাতকে ফেরাতে চলেছেন অভিনেতা-পরিচালক? উত্তর জানা যায়নি। কারণ, ‘গোলন্দাজ’-এর সাফল্য উদযাপনে দেব আইসল্যান্ডে। ফোনে সাড়া মেলেনি পরিচালকেরও। তবে টলিউডে জোর খবর, কালী পুজোর দিন অর্থাৎ, বৃহস্পতিবার ৪ নভেম্বর নাকি ছবির কথা ঘোষণা করতে চলেছে প্রযোজনা সংস্থা। এই ছবিতে ‘রঘু ডাকাত’ হয়ে ফিরছেন দেব। প্রসঙ্গত, ১৯৫২ সালে গিরিন রায়চৌধুরী একটি ছবি পরিচালনা করেছিলেন। সেই ছবিরও নাম ছিল 'রঘু ডাকাত'। বিভিন্ন ভূমিকায় অভিনয় করেছিলেন দীপক মুখোপাধ্যায়, চন্দ্রাবতী দেবী, নীতিশ মুখোপাধ্যায়, জীবেন বসুর মতো শিল্পীরা।

দেব-ধ্রুব রসায়ন তাঁদের প্রথম ছবিতেই চোখে পড়ার মতো ছিল। পরিচালক এক ফ্রেমে বেঁধেছিলেন ফুটবল, দেশপ্রেম আর প্রেমকে। ফেসবুকের কল্যাণে ছবির গল্প মোটামুটি সবার জানা। 'গোলন্দাজ' এর সাফল্যই কি তবে বাঙালি দর্শকের সামনে ডাকাত রঘুর রোমাঞ্চকর রসায়নকে সামনে নিয়ে আসবে?

আরও পড়ুন

Advertisement