Advertisement
২১ জুলাই ২০২৪
Waheeda Rehman

Waheeda Rehman: অভিনেত্রী নন, ডাক্তার হতে চেয়েছিলেন ওয়াহিদা রহমান, এখনও পড়েন মেডিক্যাল জার্নাল!

ওয়াহিদা বলেছেন, “আমি এখনও মেডিক্যাল জার্নাল পড়তে ভালবাসি। চিকিৎসকদের পেশা ও কাজের খুঁটিনাটি খবরও রাখি নিয়মিত।”

কালজয়ী অভিনেত্রী ওয়াহিদার স্বপ্ন ছিল একেবারে অন্য

কালজয়ী অভিনেত্রী ওয়াহিদার স্বপ্ন ছিল একেবারে অন্য

নিজস্ব প্রতিবেদন
কলকাতা শেষ আপডেট: ০৩ ফেব্রুয়ারি ২০২২ ১৭:২৯
Share: Save:

বলিউডে তাঁর কয়েক দশকের রাজপাট। দেব আনন্দ, গুরু দত্তের মতো কিংবদন্তী অভিনেতাদের বিপরীতে একের পর এক সফল ছবি করেছেন। নায়িকা হয়েছেন সত্যজিৎ রায়ের ‘অভিযান’ ছবিতেও। কিন্তু জানেন কি, সেই ওয়াহিদা রহমান আসলে অভিনয়ে আসতে চাননি? হিন্দি ছবির জনপ্রিয় নায়িকাদের অন্যতমা চেয়েছিলেন ডাক্তার হতে!

তামিলনাড়ুর এক দক্ষিণী মুসলিম পরিবারে জন্ম। চার বোনের সবার ছোট ওয়াহিদা ভরতনাট্যম শিখতেন। আর স্বপ্ন দেখতেন ডাক্তার হওয়ার। অভিনেত্রী-সঞ্চালিকা টুইঙ্কল খন্নাকে দেওয়া এক সাক্ষাৎকারে ওয়াহিদা নিজেই জানিয়েছেন সে কথা। বলেছেন, “সে সময়ে মুসলিম পরিবারে সবচেয়ে সম্মানজনক ছিল চিকিৎসকের পেশা। স্বাভাবিক ভাবেই আমিও সেই পথেই হাঁটতে চেয়েছিলাম।” পঞ্চাশের দশকে ‘পিয়াসা’, ‘সাহেব বিবি অউর গোলাম’, ‘কাগজ কে ফুল’-এর মতো কালজয়ী ছবির অভিনেত্রী এখনও সেই শখ ভুলতে পারেননি। টুইঙ্কলকে ওয়াহিদা বলেছেন, “আমি এখনও মেডিক্যাল জার্নাল পড়তে ভালবাসি। চিকিৎসকদের পেশা ও কাজের খুঁটিনাটি খবরও রাখি নিয়মিত।”

তা হলে কী ভাবে অভিনয়ে এলেন ওয়াহিদা?

শোনা যায়, মায়ের অসুস্থতা এবং পরিবারের আর্থিক সমস্যার কারণে রোজগারের প্রয়োজন হয়ে পড়ে সদ্য তরুণী ওয়াহিদার। ভরতনাট্যমে পারদর্শিতার সূত্রে মঞ্চে এবং তেলুগু ছবিতে নাচের সুযোগ মেলে। সুন্দরী ওয়াহিদা কিছু ছবি তুলিয়েছিলেন। সেই সূত্রেই মুম্বইয়ে হঠাৎই মিলে যায় ছবির প্রস্তাব। তার পরে একে একে দেব আনন্দ এবং গুরু দত্তের মতো জুটি বাঁধা।

দেব আনন্দের সঙ্গে ‘সোলভা সাল’ ছবিতেই নিজের অভিনয়ের জাত চিনিয়েছিলেন ওয়াহিদা। দেব আনন্দের সঙ্গে বেশ কয়েকটি ছবির পাশাপাশি গুরু হয়েই তাঁর জীবনে আসেন গুরু দত্ত। মুখ্য চরিত্রে ওয়াহিদার প্রথম কাজ তাঁরই ‘পিয়াসা’ ছবিতে। দু’জনের জুটিতে একের পর এক কালজয়ী ছবি পায় বলিউড। ষাটের দশকে ওয়াহিদার ঝুলিতে আসে সত্যজিতের ‘অভিযান’। দেব আনন্দের সঙ্গে ‘গাইড’, দিলীপ কুমারের সঙ্গে ‘রাম অউর শ্যাম’, রাজ কপূরের সঙ্গে ‘তিসরি কসম’, রাজেন্দ্র কুমার, রাজেশ খন্নাদের সঙ্গে রমরমিয়ে কাজ করে গিয়েছেন ওয়াহিদা।

সত্তরের দশক থেকে মায়ের ভূমিকায় অভিনয় শুরু। পর্দায় প্রথম জয়া ভাদুড়ির মা সেজেছিলেন ওয়াহিদা। মায়ের চরিত্রে কাজ করেছেন ‘ওম জয় জগদীশ’, ‘রং দে বসন্তী’ কিংবা ‘দিল্লি ৬’-এর মতো ছবিতেও। এমনকি, 'কভি খুশি কভি গম' ছবিতে নাকি খোদ অমিতাভের মায়ের চরিত্র কাজ করার কথা ছিল তাঁর!

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Waheeda Rehman Dev Anand Guru Dutt
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement

Share this article

CLOSE