Follow us on

Download the latest Anandabazar app

© 2021 ABP Pvt. Ltd.

Advertisement

২০ অক্টোবর ২০২১ ই-পেপার

দিলওয়ালে-বাজিরাও, ক্ষোভ মুক্তিতেই

সংবাদ সংস্থা
মুম্বই ১৯ ডিসেম্বর ২০১৫ ০২:৪৯
নিশানায় আমির খানও। শুক্রবার শাহরুখের ‘দিলওয়ালে’ মুক্তির পরে লখনউয়ে বিক্ষোভ হিন্দু সেনা সমর্থকদের। ছবি: পিটিআই।

নিশানায় আমির খানও। শুক্রবার শাহরুখের ‘দিলওয়ালে’ মুক্তির পরে লখনউয়ে বিক্ষোভ হিন্দু সেনা সমর্থকদের। ছবি: পিটিআই।

একই দিনে দু’-দু’টো বড় বাজেটের ছবি মুক্তি। আর দু’টো ছবিকে ঘিরেই আজ ধুন্ধুমার কাণ্ড ঘটে গেল দেশের বেশ কিছু রাজ্যে। বিতর্কের কেন্দ্রে ‘দিলওয়ালে’ আর ‘বাজিরাও মস্তানি’।

আজই দেশ জুড়ে মুক্তি পেয়েছে এই দু’টি ছবি। আর দেশের বেশ কয়েকটা রাজ্যে দু’টো ছবিকে ঘিরেই বিস্তর প্রতিবাদ-বিক্ষোভ হয়েছে আজ। এক দিকে যেমন মহারাষ্ট্র, মধ্যপ্রদেশ আর গুজরাতের বেশ কিছু শহরে সিনেমা হলের সামনে শাহরুখ-বিরোধী স্লোগান দিতে দেখা গেল হিন্দু সেনা আর হিন্দু মিত্র মণ্ডলের মতো সংগঠনকে। অন্য দিকে, পুণেতে বিজেপির বিক্ষোভের জেরে ‘বাজিরাও মস্তানি’র প্রদর্শনী বন্ধ রাখতে বাধ্য হলেন একটি মাল্টিপ্লেক্সের কর্তারা।

রোহিত শেট্টি আর সঞ্জয় লীলা বনশালীর এই দুই ছবি মুক্তির আগে থেকেই নানা কারণে শিরোনামে এসেছে। ‘দিলওয়ালে’তে দীর্ঘদিন বাদে ফিরছে শাহরুখ-কাজল জুটির ম্যাজিক। অন্য দিকে রণবীর সিংহ, দীপিকা পাড়ুকোন, প্রিয়ঙ্কা চোপড়া অভিনীত ঐতিহাসিক ছবি সম্পূর্ণ অন্য ঘরানার। রোহিত না বনশালী, বক্স অফিস কালেকশনের দৌড়ে কার ছবি এগিয়ে থাকবে, কাল পর্যন্ত সাধারণ মানুষের মনে সেটাই ছিল সবচেয়ে বড় প্রশ্ন। অথচ আজ সকাল হতে না হতেই এই দুই ছবি ঘিরে বিক্ষোভ-প্রতিবাদ গোটা বিষয়টাতে অন্য মাত্রা যোগ করল।

Advertisement

অসহিষ্ণুতা বিতর্কে মুখ খোলার পর থেকেই নানা ভাবে হেনস্থা হতে হয়েছে শাহরুখকে। তাঁকে পাকিস্তানে গিয়ে থাকার পরামর্শ দিয়েছেন কেউ কেউ। বিজেপির বিভিন্ন নেতা-নেত্রী শাহরুখকে দেশদ্রোহী বলতেও পিছপা হননি। আজ সেই শাহরুখের ছবি ঘিরেই তাই বিক্ষোভ হয়েছে দেশের নানা প্রান্তে। মধ্যপ্রদেশের ভোপাল, ইনদওর, জবলপুর হোক বা গুজরাতের আমদাবাদ, সুরাত, মেহসানা। ‘দিলওয়ালে’ ঘিরে বিক্ষোভের ছবিটা আজ সর্বত্রই প্রায় এক রকমেরই ছিল। কোথাও দেখা গিয়েছে ‘শাহরুখ মুর্দাবাদ’ স্লোগান। কোথাও বিক্ষোভকারীরা শাহরুখের ছবি বয়কটের অনুরোধ জানিয়েছেন। আবার কোনও সিনেমা হলে ঢুকে কিছু ক্ষণের জন্য হলেও জোর করে বন্ধ করে দেওয়া হয়েছে ‘দিলওয়ালে’র প্রদর্শনী। পুলিশ জানিয়েছে, সারা দেশেই বেশ কিছু হিন্দু সেনা কর্মী সমর্থকদের গ্রেফতার করা হয়েছে।

পুণেতে আবার একটি মাল্টিপ্লেক্সে বন্ধই করে দেওয়া হয়েছে ‘বাজিরাও মস্তানি’র পাঁচটি শো। বিজেপির সমর্থকরা সেখানে দাবি করেছেন, ইতিহাস বিকৃত করেছেন বনশালী। আজ সকাল আটটা থেকেই পুণের নানা জায়গায় বিক্ষোভ শুরু করেন প্রায় দুশো বিজেপি কর্মী। তাঁদের দাবি, এই ছবিতে পেশোয়া বংশের ইতিহাস পুরোপুরি বিকৃত করেছেন বনশালী। ভাবে নামে এক স্থানীয় নেতা বলেন, ‘‘বাজিরাও গোটা মরাঠা সমাজের নেতা। তাঁকে নিয়ে এই ধরনের বিকৃত ছবি আমরা কিছুতেই প্রদর্শিত হতে দিতে পারি না।’’ শুধু পুণেই নয়, মহারাষ্ট্রের অন্য শহর থেকেও ‘বাজিরাও মস্তানি’ ঘিরে নানা অশান্তির খবর এসেছে।

তবে আজ এ সবের মধ্যেই খানিকটা উল্টো সুর গেয়েছেন মধ্যপ্রদেশের স্বরাষ্ট্রমন্ত্রী বাবুলাল গৌর। এক দিকে যখন বিজেপি নেতা-কর্মীরা শাহরুখ-বিরোধী মন্তব্যে ব্যস্ত, তখন গৌর বলেছেন, ‘‘শাহরুখ এক জন সত্যিকারের দেশপ্রেমী। তাঁর ছবি বয়কট করা উচিত নয়।’’

দিনের শেষে ‘দিলওয়ালে’র ঝুলিতে এসেছে ২২ কোটি টাকা। খানিকটা পিছিয়ে ‘বাজিরাও’। রণবীর সিংহের ছবির বক্স অফিস সংগ্রহ আঠারো থেকে কুড়ি কোটির মধ্যে। বিশেষজ্ঞেরা জানাচ্ছেন, সলমনের ‘বজরঙ্গি ভাইজানে’র থেকে অনেকটা পিছিয়ে আছে ‘দিলওয়ালে’। তবে তাঁদের যুক্তি, ছুটির দিন মুক্তি পেয়েছিল ‘বজরঙ্গি’। সেখানে আজ, শুক্রবার, কাজের দিন মুক্তি পেয়েছে দিলওয়ালে। সুতরাং শাহরুখ না সলমন বক্স অফিসের দৌড়ে এগিয়ে কে, সেটা আগামী দু’দিনের ব্যবসা না দেখে বলা সম্ভব নয়।

আরও পড়ুন

Advertisement