কেরিয়ারের প্রথম দিক তখন। সদ্য বলিউডে পা রেখেছেন অভিনেত্রী জারিন খান। এমন সময়েই এক পরিচালক অভিনেত্রীকে অফ সেট চুম্বনের দৃশ্য রিহার্সাল করার সরাসরি প্রস্তাব দেন। সম্প্রতি এক সংবাদ মাধ্যমের কাছেএমনই বিস্ফোরক মন্তব্য করেন জারিন।

জারিনের কথায়: “পরিচালক আমাকে বলেন, সঙ্কোচ কাটানোর জন্যই নাকি আমাকে ঘনিষ্ঠ দৃশ্যে পরিচালকের সঙ্গে আগে ‘প্র্যাকটিস’ করে নিতে হবে। ইন্ডাস্ট্রিতে আমি তখন খুবই নতুন।”

প্রত্যুত্তরে জারিন কী বলেছিলেন? আত্মসম্মানের সঙ্গে আপস না করা সাহসী জারিন তখনই পরিচালকের ওই প্রস্তাব ফিরিয়ে দেন। মুখের উপর বলে দেন, “না, কিসিং সিনের রিহার্সাল করার আমার কোনও প্রয়োজন নেই।”

আরও পড়ুন-পরিণীতার সাফল্যের পরেই ‘সুখবর’ দিলেন রাজ-শুভশ্রী

আরও পড়ুন-প্রাক্তন প্রেমিকা নোরা ফতেহির সঙ্গে সম্পর্ক নিয়ে মুখ খুললেন অঙ্গদ বেদী

আর এক বার আর এক পরিচালক জারিনকে ‘বন্ধুর চেয়েও বেশি কিছু’ হওয়ার প্রস্তাব দেন, পরিবর্তে তাঁকে প্রলোভন দেখান বলিউডে ভাল কাজ পাইয়ে দেওয়ার। যদিও সেই ব্যক্তির ইঙ্গিত যে মোটেও ভাল ছিল না, তা ভালভাবেই আঁচ করতে পেরেছিলেন জারিন।

তবে একা জারিন নন, বলিউডে এর আগেও বহু অভিনেত্রী বিভিন্ন সময়ে কাস্টিং-কাউচের শিকার হয়েছেন। কাজ পাইয়ে দেওয়ার নাম করে তাঁদের কাছে ক্রমাগত এসেছে পরিচালক-প্রযোজকদের কুপ্রস্তাব। সম্প্রতি ‘কাস্টিং কাউচ’ নিয়ে সরব হয়েছিলেন অভিনেত্রী বিদ্যা বালন। এক সাক্ষাৎকারে বিদ্যা বলেন, “আমার মনে আছে, আমি তখন চেন্নাইতে ছিলাম। এক পরিচালক আমার সঙ্গে দেখা করতে এসেছিলেন। আমি যত বার তাঁকে কোনও কফি শপে দেখা করার কথা বলেছি তত বারই তিনি আমার রুমে আসতে চাইছিলেন। এই অবস্থায় আর কোনও উপায় না দেখে আমি আমার ঘরের দরজা খুলে রাখি। আর সেই ব্যক্তি মাত্র পাঁচ মিনিট আমার ঘরে বসেই বেরিয়ে যান।”