Advertisement
২৩ এপ্রিল ২০২৪
Mridul Toolsidass

Mridul Toolsidass: আমার নয়, এই পুরস্কার বাবা আর রাজীব কপূরের জন্য, যাঁরা দু’জনেই চলে গিয়েছেন: তুলসীদাস

জাতীয় চলচ্চিত্র পুরস্কার জিতে ‘তুলসীদাস জুনিয়র’ পরিচালক মৃদুল তুলসীদাস স্মৃতিমেদুর হয়ে পড়লেন। এ কৃতিত্ব যে তাঁর একার নয়!

 মৃদুল পুরস্কারটি উৎসর্গ করেন প্রয়াত বাবা ও রাজীবকে

মৃদুল পুরস্কারটি উৎসর্গ করেন প্রয়াত বাবা ও রাজীবকে

সংবাদ সংস্থা
মুম্বই শেষ আপডেট: ২৩ জুলাই ২০২২ ১৩:৩৫
Share: Save:

৬৮তম জাতীয় চলচ্চিত্র পুরস্কার জিতে নিয়েছে মৃদুল তুলসীদাস পরিচালিত ‘তুলসীদাস জুনিয়র’। সেরা হিন্দি ছবির সম্মান গিয়েছে তার ঝুলিতে। যে সাফল্যে আনন্দিত পরিচালক জানালেন, সবই তাঁর বাবার আশীর্বাদের ফসল। সেই সঙ্গে কৃতিত্ব ভাগ করে নিতে চাইলেন অভিনেতা রাজীব কপূরের সঙ্গেও, যিনি তাঁর বাবার ভূমিকায় অভিনয় করেছেন। অবশ্য ছবি মুক্তি পাওয়ার আগে দু’জনেই প্রয়াত হন। এই সাফল্য তাঁরা কেউ দেখে যেতে পারেননি। পুরস্কার হাতে তাঁদেরই কথা মনে করে স্মৃতিমেদুর হয়ে পড়েন মৃদুল।

আশুতোষ গোয়ারিকর প্রযোজিত ‘তুলসীদাস জুনিয়র’ একটি ক্রীড়ামূলক ছবি। মৃদুলের বাস্তব জীবনের ছবি উঠে এসেছে এতে। বাবার সঙ্গে তাঁর শৈশবের গল্প ঘিরে আবর্তিত হয়েছে চিত্রনাট্য। সেই সঙ্গে মৃত্যুর আগে রাজীব কপূরকেও শেষ বার দেখতে পাওয়া গিয়েছে এই ছবিতেই।

জাতীয় সম্মান পেয়ে চোখ ভিজে ওঠে মৃদুলের। পুরস্কারটি উৎসর্গ করেন প্রয়াত বাবা ও রাজীবকে।পরিচালকের কথায়, ‘‘তুলসীদাস জুনিয়র ছিল আমার স্বপ্নের প্রকল্প। যেখানে আমার বাবাকে শ্রদ্ধা জানাতে চেয়েছিলাম। অভিনয় করেছিলেন রাজীব কপূর। তাঁরা দু’জনেই আজ আর নেই। কিন্তু আমার বিশ্বাস, তাঁদের আশীর্বাদের ফলেই আজ এই জয় হয়েছে।’’

‘তুলসীদাস জুনিয়র’-এর প্রধান অভিনেতা বরুণ বুদ্ধদেব বিশেষ জুরি পুরস্কার পেয়েছেন। ‘লগান’-এর পর প্রযোজক আশুতোষ গোয়ারিকরের জীবনেও এটি বড় জয়। তিনি বলেন, ‘‘আবার লোভনীয় পুরস্কারে ভূষিত হওয়া একটি বড় সম্মানের বিষয়। যা এটিকে আরও বিশেষ করে তোলে, তা হল ‘তুলসীদাস জুনিয়র’ আমার প্রথম প্রযোজনার উদ্যোগ। আমরা সবাই যে ভাবে কাজ করেছি, তার প্রতিদানও সে ভাবেই উপভোগ করছি। ক্রীড়ামূলক ছবি আমার সব সময়েই প্রিয়। ‘লগান’-এর পর ‘তুলসীদাস’ আমায় সেই সম্মান এনে দিল।’’

২০২২ এর মার্চ মাসে মুক্তির পর নেটফ্লিক্স এবং সোনি ম্যাক্স-এ ছবিটি সম্প্রচারিত হয়েছিল।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE