Advertisement
২৫ জুলাই ২০২৪
KIFF2022-Rima Das

বলিউড বনাম দক্ষিণী ছবি প্রসঙ্গে কী বললেন অস্কারে মনোনীত ছবির পরিচালক?

এই প্রথম কলকাতা চলচ্চিত্র উৎসবে পরিচালক রিমা দাস। নন্দনে আনন্দবাজার অনলাইনকে সময় দিলেন তিনি।

বলিউডের প্রতি কি কোনও রকম ক্ষোভ রয়েছে রিমার, কী বললেন পরিচালক?

বলিউডের প্রতি কি কোনও রকম ক্ষোভ রয়েছে রিমার, কী বললেন পরিচালক? ফাইল চিত্র।

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ২০ ডিসেম্বর ২০২২ ১৮:৪৮
Share: Save:

এক সময় মুম্বই পাড়ি দিয়েছিলেন ভাগ্যান্বেষণে। স্বপ্ন দেখতেন অভিনেত্রী হওয়ার। কিন্তু সাফল্য আসেনি। সেই মেয়েই গল্প বলার তাগিদে হাতে তুলে নিয়েছিল মুভি ক্যামেরা। ফলস্বরূপ ২০১৯ সালে ভারত থেকে অস্কার দৌড়ে শামিল হয়েছিল ‘ভিলেজ রকস্টার্স’। ছবির পরিচালক অসমের মেয়ে রিমা দাস। এই প্রথম ২৮তম কলকাতা আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসবে এসেছিলেন তাঁর নতুন ছবি ‘তোরাজ় হাজব্যান্ড’ নিয়ে। লকডাউনের প্রেক্ষাপটে এক দম্পতির লড়াইকে তুলে ধরে এই ছবি।

নন্দন চত্বরে ‘তোরাজ় হাজব্যান্ড’ ছবির পরিচালক রিমা।

নন্দন চত্বরে ‘তোরাজ় হাজব্যান্ড’ ছবির পরিচালক রিমা। ফাইল চিত্র।

বলিউডের প্রতি কি কোনও রকম ক্ষোভ রয়েছে রিমার? আনন্দবাজার অনলাইনের প্রশ্ন শুনে পরিচালকের উত্তর, ‘‘একদমই নয়। তবে এটা বলব যে, বলিউডে সাফল্য না আসায় নিজের ছবির জন্য প্রযোজক খুঁজতে ওখানে যাইনি।’’ চলতি বছরে বলিউডের একাধিক ছবি বক্স অফিসে আশানুরূপ ব্যবসা করতে পারেনি। তুলনায় দক্ষিণী ছবি রমরমিয়ে ব্যবসা করেছে। বিষয়টাকে কী ভাবে দেখেছেন ‘বুলবুল ক্যান সিং’-এর পরিচালক? ইরফান খানের ভক্ত রিমা বললেন, ‘‘এটা সাময়িক। আগে আমাদের সামনে শুধুই বলিউডের ছবি দেখার সুযোগ ছিল। এখন তো দরজাগুলো খুলে গিয়েছে। তাই দর্শক আরও বেশি ছবি দেখছেন।’’

শিশু চরিত্ররা বার বার রিমার ছবিতে ফিরে আসে। এর পিছনে সত্যজিৎ রায় এবং ইরানের পরিচালক মাজিদ মাজিদির অনেকটাই ভূমিকা আছে বলে জানালেন রিমা। সেই সঙ্গে বললেন, ‘‘শিশুমন আমার পছন্দের বিষয়। দেশের প্রায় সত্তর শতাংশ মানুষ দুঃস্থ। অতি সাধারণ মানুষের অসাধারণ প্রতিভা আমাকে আকর্ষণ করে।’’

এখন বলিউডের বিভিন্ন প্রযোজনা সংস্থা রিমার কাছে প্রস্তাব নিয়ে আসছে। ইতিমধ্যে একটি ওটিটি প্ল্যাটফর্মের অ্যান্থলজির কাজ শুরু করেছেন রিমা। নিজের নতুন ছবির শুটিংও শুরু করেছেন। তবে এখনই বিষয়টা খোলসা করতে চাইছেন না পরিচালক।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement

Share this article

CLOSE