Advertisement
১৭ জুলাই ২০২৪
KIFF2022-Neeraj Kabi

‘পাঠান’ বিতর্কে সাবধানী নীরজ, চলচ্চিত্র উৎসবে এসে কী বললেন?

দেশ জুড়ে ‘পাঠান’-বিতর্ক। দেশে শিল্প এখন কতটা স্বাধীন তা নিয়ে উঠছে প্রশ্ন। চলচ্চিত্র উৎসবে কলকাতায় এসে বলিউড অভিনেতা নীরজ কবি এ প্রসঙ্গে অত্যন্ত সাবধানী।

সোমবার চলচ্চিত্র উৎসবে এসে ‘পাঠান’ বিতর্ক এড়িয়ে গেলেন নীরজ কবি।

সোমবার চলচ্চিত্র উৎসবে এসে ‘পাঠান’ বিতর্ক এড়িয়ে গেলেন নীরজ কবি। ছবি: সংগৃহীত।

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ১৯ ডিসেম্বর ২০২২ ২১:৫৩
Share: Save:

কলকাতা আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসবে হাজির বলিউডের অভিনেতা নীরজ কবি। কয়েক দিন ধরেই দেশ জুড়ে ‘পাঠান’-বিতর্ক মাথাচাড়া দিয়ে উঠেছে। শাহরুখ খান অভিনীত এই ছবিকে বয়কটের ডাক দিয়েছে গেরুয়া সমর্থকদের একাংশ। নীরজের কাছে এ প্রসঙ্গে জানতে চাইলে তিনি সন্তর্পণে বিষয়টি এড়িয়ে যান। তাঁর সংক্ষিপ্ত প্রতিক্রিয়া, ‘‘আমার মনে হয়, এই বিষয়ে কথা না বলাই ভাল। কারণ আমি এখন মুখ খুললে হয়তো সেটা নিয়ে আবার নতুন বিতর্ক দানা বাঁধবে। যেটা আমি চাইছি না।’’

সোমবার দুপুরে নীরজ বাংলা অ্যাকাডেমি সভাঘরে ‘মাস্টার ক্লাস’-এ যোগ দেন। সোহিনী সেনগুপ্তের সঞ্চালনায় ওই ক্লাসের বিষয় ছিল ‘অভিনেতা’। মূলত একজন অভিনেতার সংজ্ঞা কী এবং তিনি নিজেকে কী ভাবে প্রস্তুত করবেন তা ‘তলওয়ার’খ্যাত নীরজ তাঁর বক্তব্যের মধ্যে দিয়ে তুলে ধরেন। নীরজের মতে, এক জন প্রকৃত অভিনেতার তিনটি স্তর থাকে। প্রথম স্তরে তাঁর কাজ হয় দর্শককে বিনোদন জোগানো। বাকি দুটো স্তরে তাঁর কাজ হবে সমাজে পরিবর্তন আনতে মানুষকে অনুপ্রাণিত করা। অভিনেতার কথায়, ‘‘অনেক ক্ষেত্রেই দেখা যায় অভিনেতা প্রথম স্তরেই আটকে যান। যশ, প্রতিপত্তি আসে কিন্তু তাঁর শিল্পী হয়ে ওঠা হয় না।’’ এ প্রসঙ্গে তিনি আরও বলেন, ‘‘অভিনয় প্রশিক্ষণ কেন্দ্র এবং ওয়ার্কশপ অভিনেতা তৈরি করতে পারে না। গাইড করতে পারে মাত্র। প্রকৃত অভিনেতা তাঁর প্রয়োজনীয় রসদ সংগ্রহ করেন সমাজ থেকে।’’

প্রসঙ্গত, ‘পাঠান’ ছবির একটি গানের ভিডিয়োতে দীপিকা পাড়ুকোনের গেরুয়া রঙের পোশাক নিয়ে বিতর্ক শুরু হয়েছে। স্বরা ভাস্কর-সহ বলিউডের একাংশ বিষয়টিতে শাহরুখের পাশে দাঁড়িয়েছেন।

অন্য দিকে, সোমবার উৎসবে অরিত্র সেন পরিচালিত ‘শহরের উষ্ণতম দিনে’ ছবিটি দেখতে দর্শকদের মধ্যে উৎসাহ ছিল লক্ষনীয়। ছবির প্রদর্শনে হাজির ছিলেন ছবির অভিনেতা বিক্রম চট্টোপাধ্যায়, রাহুল দেব বসু প্রমুখ। ভারতীয় ছবির প্রতিযোগিতা বিভাগে ‘ছাদ’ প্রদর্শিত হয়। সেখানে উপস্থিত ছিলেন ছবির মুখ্য অভিনেত্রী পাওলি দাম।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement

Share this article

CLOSE